আজ খবর ডেস্ক- Booster Dose করোনা মহামারীর চতুর্থ ঢেউয়ের আশঙ্কার মধ্যেই বড় সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় সরকার। শুক্রবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে যে ১৮ বছরের বেশি বয়সী সমস্ত নাগরিকই ১০ই এপ্রিল অর্থাৎ আগামী রবিবার থেকে বেসরকারি টিকা কেন্দ্রগুলিতে নির্দিষ্ট মূল্যের বিনিময়ে বুস্টার ডোজ নিতে পারবে।

কেন্দ্রীয় সরকার জানিয়েছে, বেসরকারি টিকা কেন্দ্র থেকে টাকা দিয়ে ভ্যাকসিন নেওয়া যাবে। করোনা ভ্যাকসিনের দ্বিতীয় ডোজের ৯ মাস পূর্ণ হওয়ার পরই এই সতর্কতামূলক ডোজ নেওয়া যাবে। Booster Dose

সেরাম ইনস্টিটিউটের (Serum Institute) তরফে জানানো হয়েছে, কোভিশিল্ডের (Covishield) বুস্টার ডোজের বাজার দর ধার্য হয়েছে ৬০০ টাকা।

বর্তমানে, ষাটোর্ধ্ব সকল নাগরিক বিনামূল্যে এই বুস্টার ডোজ নিতে পারেন। এরপরই কেন্দ্রের তরফে ইঙ্গিত মিলেছিল, সমস্ত প্রাপ্ত বয়সের নাগরিককে বুস্টার ডোজ দেওয়ার চিন্তাভাবনা করা হচ্ছে বলে। অপরদিকে , ভারতে ১২ বছর বয়সের ঊর্ধ্বে করোনা টিকা দেওয়ার কাজ চলছে। কেন্দ্রের রিপোর্ট অনুযায়ী , ১৫ বছরের ঊর্ধ্বে করোনার টিকার প্রথম ডোজ ৯৬ শতাংশকে দেওয়া সম্পন্ন হয়েছে।

মন্ত্রক আরও জানিয়েছে যে স্বাস্থ্যসেবা কর্মী, ফ্রন্টলাইন কর্মী এবং ৬০ বছরের বেশি বয়সী ব্যক্তিদের ২.৪ কোটিরও বেশি সতর্কতা ডোজ দেওয়া হয়েছে।

যারা কোভিড-১৯ এর বুস্টার ডোজ পাওয়ার জন্য যোগ্য, তারা কো-উইন পোর্টালে গিয়ে, বা আরোগ্য সেতু অ্যাপের মাধ্যমে অ্যাপয়েন্টমেন্ট বুক করতে পারেন। স্লট বুক করার জন্য লোকেদের নিবন্ধিত মোবাইল নম্বর এবং আধার কার্ডের মাধ্যমে সাইন-ইন করতে হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *