আজ খবর ডেস্ক: CESC Hike রাজ্যজুড়ে তাপপ্রবাহের (Heat Wave) সর্তকতা। কম যায় না কলকাতা ও। প্রবন গরম আর আর্দ্রতায় ভুগছে গোটা দক্ষিণবঙ্গ।


তবে যতই গরমে হাঁসফাঁস করুন না কেন, ফ্যান বা এসি চালানোর সময় আরেকটু সতর্ক থাকতে হবে আপনাকে। কারণ ফের বাড়ল বিদ্যুতের দাম। রাজ্য বিদ্যুৎ পর্ষদ ইউনিট প্রতি বিদ্যুতের দাম না বাড়ালেও সিইএসসি এলাকায় কার্যত নিঃশব্দে ইউনিট প্রতি প্রায় এক টাকা দাম বাড়ল বিদ্যুতের।

প্রায় প্রতিদিন লাফিয়ে লাফিয়ে বাড়ছে আনাজ, মাংস, ভোজ্য তেলের দাম। জ্বালানির কথা যত কম বলা যায় ততই ভালো। ইতিমধ্যেই সেঞ্চুরি হাঁকিয়ে ফেলেছে পেট্রল। ১০০ ছুঁইছুঁই ডিজেল। সংসার চালাতে হিমশিম খাচ্ছে আম জনতা।


বাজারে বেরিয়ে হাতে ছ্যাঁকা লাগা নতুন কিছু নয়। আর এর মধ্যেই নিশ্চুপে বিদ্যুতের (Electric) দাম বৃদ্ধি করল সিইএসসি(CESC)। যা গ্রাহকদের না জানিয়ে করা হয়েছে বলে অভিযোগ। বিষয়টি নিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় (mamata banerjee) সরকারের বিরুদ্ধে সরব হয়েছে বিরোধী রাজনৈতিক দলগুলো। টুইট (Tweet) করেছেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari)

সিইএসসি এলাকার গ্রাহকরা এপ্রিল মাসে মার্চের বিল জমা দিচ্ছেন। তবে বিদ্যুতের দাম বৃদ্ধি হয়েছে ফেব্রুয়ারি বিল থেকে। দামের সবকটি ধাপেই ইউনিট পিছু ২৯ পয়সা করে দাম বৃদ্ধি করেছে সিইএসসি কর্তৃপক্ষ।
যেমন প্রথম ২৫ ইউনিট বিদ্যুতের জন্য যেখানে জানুয়ারি মাসে গ্রাহক ইউনিট পিছু দিয়েছেন ৪.৮৯ টাকা, সেখানে ফেব্রুয়ারি মাসের বিলে সেই গ্রাহককেই দাম দিতে হয়েছে ইউনিট পিছু ৫.১৮ টাকা করে।

CESC Hike সিইএসসি এলাকায় বিদ্যুতের দাম বৃদ্ধি নিয়ে এদিন সরব হয়েছেন শুভেন্দু অধিকারী। তিনি টুইটে লিখেছেন, কলকাতা ও সন্নিহিত এলাকায় সিইএসসির ৩২ লক্ষ গ্রাহক রয়েছে। কোনও গ্রাহককেই এই দাম বৃদ্ধির কথা জানানো হয়নি। মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের আশীর্বাদেই সিইএসসির এই ধরনের কাজ করছে।


আরেকটি টুইট করে শুভেন্দু লিখেছেন, কলকাতায় বছরে বিদ্যুতের চাহিহা প্রায় ২০,০০০ মিলিয়ন ইউনিট। এর সঙ্গে প্রত্যেক ধাপে বৃদ্ধি ০.৩০ টাকা করে ধরলে বাৎসরিক প্রায় ছশো কোটি টাকা বাড়তি ঘরে তুলবে এই বেসরকারি বিদ্যুৎ সংস্থা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *