আজ খবর ডেস্ক: সারদা(Saradha), রোজভ্যালি (Rose Valley), অথবা আইকোর(ICore) নিয়ে গত কয়েক বছরে বারবার উত্তাল হয়েছে রাজ্য রাজনীতি।


শাসক দলের বিরুদ্ধে অভিযোগ তুলে শীর্ষ আদালতেও গেছিলেন বিরোধী বাম-কংগ্রেস নেতারা।
সংশ্লিষ্ট চিফান্ড কর্তাদের গ্রেপ্তার করা হয়েছিল অনেক আগেই। পরে তৃণমূল কংগ্রেসের একাধিক নেতাকে গ্রেপ্তার ও জিজ্ঞাসাবাদ করা হয়।


ওয়াকিবহাল মহলের বক্তব্য, এরপরে গত কয়েকবছর অন্তত এই রাজ্যে চিটফান্ড বা “পনজি স্কিমের” (Ponzi scheme) রমরমা খানিকটা হলেও কমেছিল। কিন্তু আবার শহর কলকাতায় নতুন করে প্রতারণা চক্রের হদিস মিলল।

চিটফান্ড কাণ্ডে কলকাতায় ফের গ্রেপ্তার হলেন এক ব্যক্তি। পুলিশ সূত্রে খবর , লালবাজারে(Lal Bazar) জিজ্ঞাসাবাদের পর গ্রেপ্তার করা হয়েছে সুরানা গ্রুপ(Surana Group) ফান্ডের কর্ণধার শান্তি সুরানাকে।

তাঁকে গ্রেপ্তার করল রাজ্যের ডিরেক্টরেট অফ ইকনমিক অফেন্স উইং (Directorate of Economic Offence Wing)। ২ হাজার কোটি টাকা প্রতারণায় অভিযুক্ত এই ব্যক্তি সুরানা গ্রুপ ফান্ডের কর্ণধার। পুলিশ (Police) সূত্রে খবর, এই চিটফান্ড সংস্থার টার্গেট ছিলেন মূলত বয়স্ক এবং বিত্তশালীরা।

মুখ্য সরকারি কৌসুঁলি, শিবরাম অধিকারী এ বিষয়ে জানান , পুরনো একটি কয়েক কোটি টাকা প্রতারণা মামলায় অভিযুক্তকে গ্রেপ্তার করা হয়েছে। ৩ দিনের পুলিশ হেফাজতে (Police Custody) থাকার নির্দেশ দিয়েছে আদালত ।
অভিযোগ, কম সময়ের মধ্যে টাকা দ্বিগুণ করার প্রতিশ্রুতি দিয়ে কলকাতার একাধিক ব্যবসায়ী ও বিত্তশালীদের কাছ টাকা নেওয়া হয়েছিল।

তবে যাঁদের থেকে টাকা নেওয়া হয়েছে তাঁরা নির্দিষ্ট সময়ে টাকা ফেরত পাননি। তাঁদের অভিযোগের ভিত্তিতেই তদন্ত শুরু করে ইডি (ED)। ডিরেক্টরেট অফ ইকনমিক অফেন্স উইং তদন্ত করতে নেমে জানতে পারে ২০০৭ থেকে ২০১৬ সাল পর্যন্ত প্রায় ২ হাজার কোটি টাকার প্রতারণা হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *