আজ খবর ডেস্ক- Covid ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (IIT) বম্বে-এর গবেষকদের একটি সমীক্ষা অনুসারে, হালকা কোভিড সংক্রমণও পুরুষের প্রজনন কার্যে জড়িত প্রোটিনের মাত্রা পরিবর্তন করতে পারে এবং বন্ধ্যাত্বের কারণ হতে পারে। Covid

এই গবেষণায়, কোভিড থেকে সুস্থ হওয়া পুরুষদের বীর্যে প্রোটিনের মাত্রা বিশ্লেষণ করা হয়েছে। গবেষকরা বলেন , SARS-CoV-2 ভাইরাস, যা কোভিড ১৯ (Covid 19) সৃষ্টি করে, প্রধানত শ্বাসযন্ত্রের সিস্টেম এবং ভাইরাসের প্রতি শরীরের প্রতিক্রিয়াকে প্রভাবিত করে, তবে অন্যান্য টিস্যুও ধ্বংস করতে পারে ।

মুম্বাইয়ের জাসলোক হাসপাতাল (Jaslok Hospital) ও গবেষণা কেন্দ্রের গবেষকরাও যুক্ত ছিলেন আইআইটি বম্বের এই গবেষণায়। দলটি পরীক্ষা করেছে যে কোভিড সংক্রমণ পুরুষ প্রজনন সিস্টেমে দীর্ঘমেয়াদী প্রভাব ফেলতে পারে কিনা। গবেষকরা কোভিড থেকে সুস্থ হয়ে ওঠা পুরুষদের শুক্রাণুর প্রোটিনের মাত্রা সুস্থ পুরুষদের সঙ্গে তুলনা করেছেন।

গবেষণায়, ১০ জন সুস্থ পুরুষ এবং ১৭ সদ্য কোভিড থেকে সুস্থ হয়ে ওঠা পুরুষের শুক্রাণু নমুনা বিশ্লেষণ করা হয়েছে। ২০ থেকে ৪৫ বছরের মধ্যে কোন পুরুষেরই বন্ধ্যাত্বের ইতিহাস ছিল না। দলটি দেখেছে যে, কোভিড থেকে সুস্থ হয়ে ওঠা পুরুষদের ক্ষেত্রে, উল্লেখযোগ্যভাবে কম শুক্রাণুর সংখ্যা এবং গতিশীলতা ছিল, এবং তাদের স্বাভাবিক আকৃতির শুক্রাণু কম ছিল।

গবেষকরা যখন তরল ক্রোমাটোগ্রাফি-ট্যান্ডেম ভর স্পেকট্রোমেট্রি ব্যবহার করে শুক্রাণুর প্রোটিন বিশ্লেষণ করেন, তখন কোভিড ১৯ কন্ট্রোল গ্রুপের তুলনায় উচ্চ স্তরে ২৭টি এবং নিম্ন স্তরে ২১টি প্রোটিন খুঁজে পায়। পাশাপাশি সিমেনোগ্লাইকান 1 এবং প্রসাপোসিন, কোভিড ১৯ পুনরুদ্ধার করা গ্রুপের বীর্যে সীমাবদ্ধ শুক্রাণুর সংখ্যার অর্ধেকেরও কম উপস্থিত ছিল।

এ বিষয়ে গবেষকরা বলেন, গবেষণায় প্রাপ্ত ফলাফলগুলি নিশ্চিত করার জন্য আরও গবেষণা প্রয়োজন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *