আজ খবর ডেস্ক- দাম্পত্য সম্পর্ক তরতাজা রাখতে নিয়মিত যৌন মিলন খুবই জরুরি। আর যৌন মিলন যদি ঠিক মত না হয় তাহলে সম্পর্কের তরতাজা ভাবও নষ্ট হয়ে যায়। পুরুষদের ক্ষেত্রে কাঙ্ক্ষিত যৌনমিলনের প্রধান অন্তরায় হয়ে উঠে শীঘ্র পতন এবং ইরেকটাইল ডিসফংশন (erectile dysfunction)।

যদি সঙ্গম চলাকালীন খুব তাড়াতাড়ি বীর্যপাত হয় তবে বুঝতে হবে আপনি শীঘ্রপতন বা premature ejaculation রোগে ভুগছেন। সেক্ষেত্রে, আপনি স্বাভাবিকভাবেই আপনার সঙ্গিনীর সামনে অপ্রস্তুত হয়ে পড়তে পারেন। এরকমটা চলতে থাকলে আপনার সম্পর্কেও একটা সময়ের পর ছন্দ পতন হতে পারে।

বেশ কয়েকটি কারণে শীঘ্রপতন হয়। সেগুলি হল – স্ট্রেস, হতাশা, অবসাদ, মানসিক চাপ, শারীরিক দুর্বলতা, অধ্যতিক ওজন কমে যাওয়া বা বৃদ্ধি পাওয়া, বেশি বয়স, যৌনতায় অনিচ্ছা ইত্যাদি। এছাড়াও শীঘ্রপতনের পেছনে রয়েছে হাই ব্লাড প্রেশার, কোলেস্টেরল, অত্যধিক মদ্যপান ও ধূমপান করার মতো কারণগুলিও! ফলস্বরূপ আগে থেকেই সাবধান হন, আর শীঘ্রপতনের সঙ্গে মোকাবিলা করুন। এর সাথে মোকাবিলা করার জন্যে বেশ কয়েকটি উপায় আছে ।

সেগুলি হল:

১) পুষ্টিযুক্ত খাবার

প্রতিদিনের ডায়েটে রাখুন ফল, সবজি, বাদাম, স্প্রাউট, গোটা শস্য ও মাছ। রেড মিট ও প্রসেসড মিট খাওয়া থেকে বিরত থাকুন । ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড জাতীয় খাদ্য গ্রহণ করুন । এর ফলে আপনার হার্ট সুস্থ থাকবে । ব্লাড প্রশার, সুগার ও কোলেস্টেরলের মাত্রাও নিয়ন্ত্রণ থাকবে ! এগুলি নিয়ন্ত্রণে থাকলে শীঘ্রপতনের সমস্যার হাত থেকে রক্ষা পাওয়া যাবে।

২) নিয়মিত ব্যয়াম

আর এর মাধ্যমে উচ্চ রক্তচাপ ও ডায়াবিটিস কমে, হার্ট ভাল থাকে এবং টেস্টোস্টেরনের মাত্রা বৃদ্ধি পায়।

৩) রক্তচাপ নিয়ন্ত্রণে রাখুন।

উচ্চ রক্তচাপ ব্লাড ভেসেল ক্ষতিগ্রস্ত করে, শরীরে রক্ত সঞ্চালনের মাত্রা কমিয়ে দেয়! পুরুষাঙ্গেও কম রক্ত সঞ্চালন হয়। শীঘ্রপতনে ভুগছেন মানে, আপনার ব্লাড ভেসেলে সমস্যা আছে।

৪) কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখুন।

হাই কোলেস্টেরলের কারণে দেখা দেয় অ্যাথেরোস্ক্লেরোসিস অসুখ, এটি এমন একটা সমস্যা, যেখানে ব্লাড ভেসেলের দেওয়াল সরু ও শক্ত হয়ে যায়। কাজেই সঙ্গমের আগে পুরুষাঙ্গে সঠিকভাবে রক্ত সঞ্চালন হতে পারে না। আর তাতেই ঘটে বিপত্তি।

সব শেষে, বলা যায়, ওজন কমালে এবং খাদ্যাভ্যাস নিয়ন্ত্রণে রাখলে, অনেক সমস্যার সমাধান হয়, এবং শীঘ্রপতন বা ইরেকটাইল ডিসফংশন ইত্যাদি রোগকেও দূরে রাখা যায়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *