আজ খবর ডেস্ক- Food বাঙালি মানেই পেটুক! খাওয়ার ব্যাপারে কোনও না নেই। আর পয়লা বৈশাখ উপলক্ষে খাদ্যরসিক বাঙালির রসনাতৃপ্তিতে উদ্যোগী হয়েছে রাজ্যের পঞ্চায়েত দফতর। ইলিশ থেকে বিরিয়ানি সমস্ত কিছুই হোয়াটসঅ্যাপে অর্ডার দিলেই বাড়িতে হাজির করবে পঞ্চায়েত দফতর। শহর ও তার সংলগ্ন কয়েকটি পুর এলাকাবাসীর জন্য ১৪ এবং ১৫ এপ্রিল দু’দিন কলকাতায় ভূরিভোজ যোগানের আয়োজন করা হয়েছে। Food

শহরবাসীর দুয়ারে এই সুবিধা নিয়ে হাজির হচ্ছে পঞ্চায়েত দফতরের অন্তর্গত “সুসংহত এলাকা উন্নয়ন পর্ষদ” (CADC)। এই দু’দিন গৃহিণীদের রান্না থেকে মুক্তি দিতে স্বল্প খরচে আহারের সুযোগ করছে তারা। পঞ্চায়েত দফতরের এক আধিকারিক জানিয়েছেন যে, গৃহিণীরা যাতে এই দুদিন রান্নাঘর থেকে দূরে আমোদ-প্রমোদে থাকতে পারেন, সে দিকে নজর রেখেই এই আয়োজন। বাঙালির ঘরে ঘরে পৌঁছে দেওয়া হবে বিশেষ ধরনের সনাতনী পদ।মুরগির মাংস থেকে খাসি, দই কাতলা থেকে ইলিশ ভাপা, সমস্ত কিছু পৌঁছে যাবে দুয়ারে।

পঞ্চায়েত দফতরের পক্ষ থেকে জানানো হয়েছে, এই সমস্ত বিশেষ থালি নির্দিষ্ট অর্থের বিনিময়ে পাওয়া যাবে। এই দুদিনের দুপুরের থালিতে থাকছে, দেহরাদূন চালের ভাত, পোস্ত দিয়ে উচ্ছে, আলু ভাজা, টক ডাল, ইলিশ মাছ ভাপা, চিকেন কষা, চাটনি, পাপড়, মিষ্টি এবং পান। আবার কেউ মুরগির মাংসের পরিবর্তে যদি খাসির মাংস চান, তার জন্যও বন্দোবস্ত থাকছে। অর্ডার দেওয়ার সময় চাহিদার কথা জানিয়ে দিলে, ইলিশ ও মুরগির মাংসের বদলে পাওয়া যাবে দই-কাতলা এবং মাটন কষা। প্রতিটি থালির দাম ৫০০ টাকা করে।

দফতর সূত্রের খবর অনুযায়ী , ৮১৭০৮৮৭৭৯৪/ ৯৭৩৪৩৯৯৯১৫ নম্বরে হোয়াটসঅ্যাপ করে অর্ডার দিতে হবে। অনলাইনে টাকা দেওয়ার পাশাপাশি খাবার পৌঁছে দেওয়ার পর টাকা দেওয়ার ব্যবস্থাও করা হচ্ছে।

নৈশ ভোজে থাকছে পৃথক আয়োজন। চিকেন ও মটন বিরিয়ানি রাতের খাবারে রেখেছেন কর্তৃপক্ষ। ১৩০ টাকায় পাওয়া যাবে চিকেন বিরিয়ানি, আর মটন বিরিয়ানির ক্ষেত্রে খরচ হবে ১৭৫ টাকা।

সম্প্রতি বাড়ির পোষ্য, অর্থাৎ বেড়াল ছানা, কুকুর ছানার জন্যেও বাড়িতে খাবার পৌঁছে দেওয়ার ব্যবস্থা চালু করেছে সিএডিসি। বাংলা বর্ষবরণে সেই সুবিধাও বহাল থাকছে। পঞ্চায়েত দফতর জানিয়েছে, এই পরিষেবা কলকাতা শহরের পাশাপাশি, বিধাননগর, বরাহনগর, উত্তর ও দক্ষিণ দমদম পুরসভা এলাকাতেও পাওয়া যাবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *