আজ খবর ডেস্ক: লাগাতার দুবার। ফরাসি প্রেসিডেন্ট হিসাবে ইমানুয়েল ম্যাক্রোঁকে বেছে নিল সে দেশের জনগণ। এমন ঘটনা দুই দশকে এই প্রথম। রবিবার দ্বিতীয় দফার ভোটে চূড়ান্ত জয় নিশ্চিত করেন ইমানুয়েল ম্যাক্রোঁ (Emmanuel Macron)।

তিনি তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী, অতি-ডান প্রার্থী, মেরিন লে পেনকে (Marine Le Pen) পরাজিত করেছেন।

ম্যাক্রোঁ তার বিজয় ভাষণে বলেন, “আমি আবার আপনাদের সেবা করার সুযোগ পেয়ে খুব গর্বিত।” তিনি আরও বলেন যে, যারা তাঁকে ভোট দিয়েছে, তাঁর ধারণাকে সমর্থন করার জন্য নয় বরং চরম ডানপন্থীদের আটকানোর জন্যই দিয়েছে।

তিনি প্রায় ৫৮.৫৫ শতাংশ ভোট পেয়েছেন, এবং লে পেন পেয়েছেন ৪১.৪৫% ভোট। ম্যাক্রোঁর সমর্থকরা মধ্য প্যারিসের আইফেল টাওয়ারের ছায়ায় চ্যাম্পস ডি মার্সে জড়ো হয়েছিল। খবরটি ঘোষণা করা হলে তারা উল্লাসে ফেটে পড়ে। বিশেষজ্ঞদের মতে,তার জয় বিনিয়োগকারীদের জন্য একটি সম্ভাব্য স্বস্তি নিয়ে এসেছে।

লে পেন পরাজয় স্বীকার করে বলেন, “আমি কখনই ফ্রান্সকে ত্যাগ করব না”। তিনি জুনের সংসদ নির্বাচনে লড়াই চালিয়ে যাওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন।

স্বাস্থ্যমন্ত্রী অলিভিয়ার ভেরান বলেন, “রাষ্ট্রপতি পুনঃনির্বাচিত হওয়ায় সরকারি নীতিতে ধারাবাহিকতা থাকবে। তবে আমরা ফরাসি জনগণের বার্তাও শুনেছি।”

ইউরোপীয় নেতারা টুইটে অভিনন্দন জানিয়েছেন প্রেসিডেন্ট ম্যাক্রোঁকে। ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট, চার্লস মিশেল (Charles Michel) টুইট করেছেন, “এই সময়ে, আমাদের এক শক্তিশালী ইউরোপ এবং ফ্রান্সের প্রয়োজন যা আরও সার্বভৌম এবং আরও কৌশলগত ইউরোপীয় ইউনিয়নের জন্য সম্পূর্ণভাবে প্রতিশ্রুতিবদ্ধ।”

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *