আজ খবর ডেস্ক: বাণিজ্য সম্মেলন(BGBS 2022) শেষ। হিসেব কষা শুরু করেছে রাজনৈতিক মহল। একদিকে রাজ্য সরকারের দাবি, প্রত্যাশার বেশি প্রাপ্তি হয়েছে এই সম্মেলন থেকে। অন্যদিকে একজোট বিরোধীরা।


সিপিএম(CPIM) নেতারা হিসেব কষে বোঝাচ্ছেন এই মুহূর্তে রাজ্যের মোট ঋণের পরিমাণ কত! বিদ্রূপ করে চলেছে বঙ্গ বিজেপি(BJP Bengal)।
অর্থনীতির বিশেষজ্ঞরা আবার অতীতে আসা বিনিয়োগ প্রস্তাব, তার কতটা রূপায়িত হয়েছে তার হিসেব এবং আগামীতে কতটুকু বাস্তবায়িত হবে সেই অংক মেলানোয় ব্যস্ত।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়(Mamata Banerjee) বলছেন, প্রস্তাবিত বিনিয়োগের অঙ্ক ছাপিয় গেছে প্রাপ্তি। ২০১১ সালে তৃণমূল কংগ্রেস(AITC) রাজ্যের ক্ষমতায় আসার পর, মুখ্যমন্ত্রীর তত্ত্বাবধানে পাঁচটি বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলন হয়েছে।


বৃহস্পতিবারের সমাপ্তি ভাষণে মুখ্যমন্ত্রী ঘোষণা করলেন, “লগ্নি-প্রস্তাব এসেছে ৩ লক্ষ ৪২ হাজার ৩৭৫ কোটি টাকার। আগের পাঁচবারের তুলনায় সবচেয়ে বেশি।’ সম্মেলনের দু’দিনে অন্তত ৪০ লক্ষ কর্মসংস্থান হবে”। বলে দাবি মমতার।

কোভিডের(Covid 19) কারণে পৃথিবীর অন্যান্য দেশের মত ভারত এবং পশ্চিমবঙ্গকেও অর্থনৈতিকভাবে ভুগতে হয়েছে।
সেই প্রসঙ্গ তুলেই মমতার বার্তা, দুর্যোগ আসলেও ঘুরে দাঁড়াতে হবে।
বুধবার বাণিজ্য সম্মেলনের মূল মঞ্চেই
১)১০ হাজার কোটি টাকার বিনিয়োগ প্রস্তাব দিয়েছিলেন আদানি গোষ্ঠীর কর্ণধার গৌতম আদানি(Gautam Adani)।

২)পিছিয়ে ছিল না হিরানন্দানি গ্রুপ(Hiranandani Group) বা আইটিসির(ITC) মতে কয়েকটি সংস্থা। তারাও প্রস্তাব পেশ করেছে। পাশাপাশি দু’দিন ধরে নানা শিল্প প্রতিষ্ঠানের পক্ষ থেকে বেশ কয়েকটি মউ(MOU) ও বাণিজ্য চুক্তি হয়।
মুখ্যমন্ত্রীর উপস্থিতিতে খ্যাতনামা হৃদরোগ বিশেষজ্ঞ তথা নারায়ণা হেলথ গোষ্ঠীর(Narayana Health Group) প্রতিষ্ঠাতা ডাঃ দেবী শেঠি( Devi Shetty) জানিয়েছেন, কলকাতাতে এক হাজার শয্য্যার অত্যাধুনিক হাসপাতাল গড়বেন।


স্বাস্থ্য সংক্রান্ত চুক্তির ক্ষেত্রে সব মিলিয়ে চার  হাজার কোটি টাকা বিনিয়োগ হওয়ার কথা।

অন্যদিকে
১)৭৫০ কোটি টাকা খরচে ১২৫ মেগাওয়াটের সোলার পার্ক(Solar Park) গড়তে একটি মউ স্বাক্ষর করেছে রাজ্য বিদ্যুৎ বণ্টন সংস্থা(WBSEDCL)।

২)পাওয়ারলুম সেক্টরে(Powerloom Sector) ৭০ কোটি টাকার লগ্নি করতে চলেছে দু’টি কোম্পানি। আবার ৩)একটি অস্ট্রেলিয়ান সংস্থা উত্তরপাড়ায় প্রায় ১০ হাজার কোটি টাকা বিনিয়োগের প্রস্তাব দিয়েছে।
৪)ব্রিটিশ কোম্পানি ই-মোবিলিটি’র তরফে ইলেকট্রিক বাস উৎপাদনে লগ্নির কথাও ঘোষণা করা হয়েছে। প্রস্তাবিত মোট বিনিয়োগের পরিমাণ সাড়ে তিন হাজার কোটি টাকা।
৫)ডোমিনোজ(Domino’s) জানায়, খাদ্য প্রক্রিয়াকরণ কারখানায় ১০০ কোটি টাকা বিনিয়োগ করবে তারা। পাশাপাশি এরাজ্যে দ্বিগুণ হবে রেস্তরাঁর সংখ্যা।
৬) হরিণঘাটায় ১১ হাজার কর্মসংস্থানের লক্ষ্যে ফুলফিলমেন্ট সেন্টার গড়ছে ফ্লিপকার্ট(Flipkart)।


৭) উলুবেড়িয়ায় প্যাটন(Patton) কারখানা সম্প্রসারণের কথা মুখ্যমন্ত্রীকে জানিয়েছেন এমডি সঞ্জয় বুধিয়া।
৮)জেআইএস(JIS) গোষ্ঠী জানায়, তারা মেডিক্যাল ও নার্সিং কলেজ গড়বে বাংলায়। ইঞ্জিনিয়ারিং ও ম্যানেজমেন্ট কলেজের পাশাপাশি মেডিক্যাল কলেজ চালু করার প্রস্তাব এসেছে জেআইএসের তরফে।

৯) রাজ্যে গ্যাস পাইপলাইন সংক্রান্ত পরিকাঠামো তৈরিতে আগামী পাঁচ বছরে গেইল(GAIL) পাঁচ হাজার কোটি বিনিয়োগ করবে।
১০) রাজ্য সরকার ও বেসরকারি সংস্থা মিলিয়ে পর্যটনেও পাঁচ হাজার কোটি টাকার লগ্নি আসবে বলে মনে করা হচ্ছে।
এছাড়াও এরাজ্যে লগ্নিতে আগ্রহীদের তালিকায় রয়েছে মাইক্রোসফ্ট(Microsoft), আইবিএম(IBM), কেএফডব্লু(KFW), টাটা হিতাচি(Tata-Hitachi), গেইনওয়েল(Gainwell), লেগোস, ওয়াকার মেট্রো আর্ক কেমিক্যালস, বিগ ডাচম্যান ইন্টারন্যাশনাল সহ নানা সংস্থা।

মুখ্যমন্ত্রী জানিয়েছেন, সম্মেলনের জন্য যে শিল্পকেন্দ্রিক ‘সেক্টরাল’ কমিটি’ গড়া হয়েছে, সেগুলি সারা বছর কাজ করবে। মাসে অন্তত একবার বৈঠকেও বসবে।
এদিকে এদিন নিজের ফেসবুক (Facebook) পেজে বাণিজ্য সম্মেলন কে কটাক্ষ করে একটি পোস্ট করেছেন সাংসদ আইনজীবী বিকাশ রঞ্জন ভট্টাচার্য। লিখেছেন, “বিশ্ব বাণিজ্য সম্মেলনের উৎসব খাওয়া দাওয়া শেষ হতে না হতেই মমতা মেতে উঠল ঋণের উৎসবে| এত টাকা ধার করছেন, শোধ করবে কে”? গরীব বঙ্গবাসীকে ঋণজালে ফাঁসিয়ে দিয়ে উনি পালিয়ে যাবেন অথবা মোদীআদানির কাছে রাজ্যটা বিক্রি করে দেবেন| আদানির পয়সায় কিছুলোক গীত গাইবে| কিন্তু আমবঙ্গবাসীর কি হাল হবে?
বাঁচতে হলে দেউচার আদিবাসীদের মত লাঠি হাতে দৌড় করাতে হবে।”

একইভাবে, এই মুহূর্তে রাজ্যের মোট ঋণের পরিমাণ তুলে ধরে পোস্ট করেছেন আরেক সিপিএম নেতা সুজন চক্রবর্তীও।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *