আজ খবর ডেস্ক- এই তীব্র গরমেও নিজেকে যদি সুপার কুল রাখতে চান, তাহলে গুড়ের সঙ্গে সম্পর্ক গড়ে তুলুন। ম্যাগনেসিয়াম, জিংক, আয়রন সমৃদ্ধ গুড় যেমন আপনার শরীরে এনার্জি জোগাবে ঠিক তেমনই হজমের গোলযোগও দূর করবে। এবার আসুন জেনে নেওয়া যাক ভিন্ন স্বাদের গুড়ের শরবতের কথা।

১) তেঁতুল গুড়ের শরবত

তেতুঁল প্রায় সবারই প্রিয়। এই তেতুঁলের সাথে যদি গুড়ের ভাব জমে তাহলে ব্যাপারটা একদম জমে ক্ষীর। ২ টেবিল চামচ তেঁতুল অল্প কিছুক্ষণ জলে ভিজিয়ে রাখুন। এরপর তা একটু কচলে নিন। সেই কচলানো তেতুলের সঙ্গে স্বাদ মতো আখের গুড়, আধা চা চামচ ভাজা জিরার গুঁড়ো, সামান্য পরিমাণে বিট লবণ ও সাধারণ লবণের সাথে দেড় কাপ জল দিয়ে ভালো করে মিশিয়ে করে নিতে হবে। সবশেষে পরিবেশনের আগে সেই মিশ্রণটিকে ছেঁকে বরফের টুকরো দিয়ে গ্লাসে ঢেলে নিন।

২) লেমন-মিন্ট গুড়ের শরবত

লেমন-মিন্ট গুড়ের শরবত বানাতে হলে ব্লেন্ডারে ১০টা পুদিনা পাতা, স্বাদ মতো আখের গুড়, ১ টেবিল চামচ লেবুর রস, লবণ, বিট লবণ ও দেড় কাপ জল দিয়ে ভালো করে ব্লেন্ড করে নিতে হবে । তারপর সব শেষে সেই মিশ্রণটিকে ছেঁকে বরফ দিয়ে পরিবেশন করে নিন ।

৩) তুলসীদানা গুড়ের শরবত

তুলসীদানা গুড়ের শরবত বানানোর জন্যে প্রথমে গ্লাসে ১ টেবিল চামচ তোকমা ও ইসুবগুল একসঙ্গে মিশিয়ে আধ গ্লাস জলে এটি কিছুক্ষণ ভিজিয়ে রাখুন। এরপর ব্লেন্ডারে আখের গুড়, ১ টেবিল চামচ লেবুর রস, লবণ, বিট লবণ ও ১ কাপ জল দিয়ে ব্লেন্ড করে নিন। সবশেষে মিশ্রণটি তুলসীদানা ভেজানো গ্লাসে ঢেলে পরিবেশন করুন।

৪) কমলালেবু গুড়ের শরবত

কমলালেবু গুড়ের শরবত বানানোর জন্যে প্রথমে ব্লেন্ডারে স্বাদ মতো আখের গুড়, ১ টেবিল চামচ কমলালেবুর রস, স্বাদ মতো লবণ ও দেড় কাপ ঠান্ডা জল দিয়ে ভালো করে ব্লেন্ড করে নিন। এরপর সেটিকে ছেঁকে গ্লাসে ঢেলে নিন।

৫) আদা গুড়ের শরবত

আদা গুড়ের শরবত বানানোর জন্যে প্রথমে ৩ টেবিল চামচ বা স্বাদ মতো আখের গুড়, ১ টেবিল চামচ লেবুর রস, লবণ, ১ চা চামচ আদার রস, বিট লবণ ও দেড় কাপ ঠান্ডা জল দিয়ে একসাথে ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। এরপর গ্লাসে ঢেলে পরিবেশন করুন।

৬) রুহ আফজা গুড়ের শরবত

রুহ আফজা গুড়ের শরবত বানানোর জন্যে প্রথমে বেলন্ডারে ৩ টেবিল চামচ আখের গুড়, ১ টেবিল চামচ রুহ আফজা, ১/৪ চা চামচ লবণ ও দেড় কাপ ঠান্ডা জল একসঙ্গে ব্লেন্ড করে নিন। এরপর সবশেষে গ্লাসে ঢেলে পরিবেশন করুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *