আজ খবর ডেস্ক- Made In India অসামরিক বিমান পরিসেবা মন্ত্রক সোমবার জানিয়েছে যে, ভারতে তৈরি ডর্নিয়ার ২২৮ (Dornier 228) বিমানের প্রথম বাণিজ্যিক ফ্লাইট আজ, অর্থাৎ মঙ্গলবার ডিব্রুগড়-পাসিঘাট রুটে বাণিজ্যিক ফ্লাইটের জন্য মোতায়েন করা হয়েছে। Made In India

কেন্দ্র-চালিত অ্যালায়েন্স এয়ার (Alliance Air) ফেব্রুয়ারিতে সরকারি মালিকানাধীন হিন্দুস্তান অ্যারোনটিক্স লিমিটেডের (HAL) সাথে দুটি ১৭-সিটের ডরনিয়ার ২২৮ বিমান লিজে দেওয়ার জন্য একটি চুক্তি স্বাক্ষর করেছিল, যার প্রথমটি গত ৭ই এপ্রিল অ্যালায়েন্স এয়ার হাতে পায়।

একটি বিবৃতিতে, এয়ারলাইনস বলেছে যে উত্তর-পূর্ব রাজ্যগুলিতে সংযোগ বাড়াতে মঙ্গলবার আসামের ডিব্রুগড় এবং অরুণাচল প্রদেশের পাসিঘাটের মধ্যে প্রথম ফ্লাইটটি যাত্রা করবে।

অ্যালায়েন্স এয়ার বলেছে যে এটি হবে ভারতের প্রথম বাণিজ্যিক বিমান সংস্থা যা অসামরিক অপারেশনের জন্য ভারতে তৈরি বিমান ব্যবহার করবে। এর আগে ডর্নিয়ার ২২৮ বিমান শুধুমাত্র সামরিক ক্ষেত্রেই ব্যবহৃত হত।

এদিকে মঙ্গলবার আসামের লীলাবাড়িতে প্রথম উড়ান প্রশিক্ষণ কেন্দ্রও উদ্বোধন করা হবে, এতে উল্লেখ করা হয়েছে।

ডর্নিয়ার ২২৮-এর প্রথম ফ্লাইট এবং ফ্লাইং ট্রেনিং অর্গানাইজেশনের উদ্বোধনের অনুষ্ঠানে অসামরিক বিমান পরিবহন মন্ত্রী, জ্যোতিরাদিত্য সিন্ধিয়া (Jyotiraditya Scindia), অরুণাচল প্রদেশের মুখ্যমন্ত্রী পেমা খান্ডু (Pema Khandu) এবং আসামের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা (Himanta Biswa Sarma) উপস্থিত থাকবেন। সূত্রের খবর, জ্যোতিরাদিত্য সিন্ধিয়া পতাকা নাড়িয়ে প্রথম বিমানটির উড়ানের শুভ সূচনা করবেন।

১৭ আসনের নন-প্রেশারাইজড ডর্নিয়ার ২২৮ একটি এসি কেবিন সহ দিনরাত কাজ করতে সক্ষম। এরূপ ছোট যাত্রীপরিবহন বিমান উত্তর-পূর্বের সাত রাজ্যের মধ্যে আঞ্চলিক যোগাযোগ ভাল করবে, এবং পাশাপাশি দেশের অন্যান্য অঞ্চলের সঙ্গেও সামগ্রিক সংযোগ সুবিধাজনক করবে, দাবি অ্যালায়েন্স এয়ারের।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *