আজ খবর ডেস্ক-  Contraceptive Pills বিজ্ঞানীদের একটি দল বিশ্বের প্রথম পুরুষ গর্ভনিরোধক পিল তৈরি করেছেন। সম্প্রতি, ওষুধটি ইঁদুরের উপর পরীক্ষা করা হয়েছিল এবং কোনও পার্শ্ব প্রতিক্রিয়া ছাড়াই কার্যকর প্রমাণিত হয়েছে। Contraceptive Pills

বছরের পর বছর ধরে, মহিলাদের গর্ভনিরোধক পদ্ধতি জনপ্রিয় হয়ে উঠছে এবং বাড়ছে। এতদিন পর্যন্ত, পুরুষদের গর্ভনিরোধক পদ্ধতি শুধুমাত্র কন্ডোম (condom) এবং একটি জটিল ভ্যাসেকটমি (vasectomy) সার্জারিতেই সীমিত ছিল। অতএব, এই নন-হরমোনাল ওষুধের গবেষণা যুগান্তকারী প্রমাণ করবে বলেই ধারণা বিশেষজ্ঞ মহলের।

আমেরিকান কেমিক্যাল সোসাইটির (American Chemical Society) আগামী সভায় উপস্থাপন করা হবে এই পিলটি।

মিনিয়াপলিসের মিনেসোটা বিশ্ববিদ্যালয়ের (Minnesota University) একজন স্নাতক ছাত্র, মোঃ আবদুল্লাহ আল নোমান, যিনি কাজটি উপস্থাপন করবেন, বলেছেন যে, ১৯৬০-এর দশকে মহিলা জন্মনিয়ন্ত্রণ পিলটি প্রথম অনুমোদিত হওয়ার পর থেকে গবেষকরা পুরুষের সমতুল্য বিষয়ে আগ্রহী ছিলেন।

নোমানের মতে, “অনেক প্রচেষ্টা সত্ত্বেও, মানুষের ক্লিনিকাল ট্রায়ালের মাধ্যমে কোনও কার্যকর এবং নিরাপদ পুরুষ গর্ভনিরোধক এতদিন তৈরি হয়নি৷ বেশিরভাগই হরমোনের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে, তবে হরমোনবিহীন গর্ভনিরোধকগুলির কুপ্রভাব অনেক কম।”

বর্তমানে ক্লিনিকাল ট্রায়ালের মধ্যে থাকা বেশিরভাগ যৌগগুলি পুরুষ যৌন হরমোন টেস্টোস্টেরনকে (testosterone) লক্ষ্য করে, যা ওজন বৃদ্ধি, বিষণ্নতা এবং কম ঘনত্বের লাইপোপ্রোটিন (LDL নামে পরিচিত) কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধির মতো পার্শ্ব প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে। “আমরা এই পার্শ্ব প্রতিক্রিয়াগুলি এড়াতে একটি নন-হরমোনযুক্ত পুরুষ গর্ভনিরোধক তৈরি করতে চেয়েছিলাম,” বলেছেন নোমান।

একটি নন-হরমোনাল ড্রাগ তৈরি করতে, নোমান, যিনি অধ্যাপক গুন্ডা জর্জের ল্যাবে কাজ করেন, “রেটনোইক অ্যাসিড রিসেপ্টর (RAR) আলফা” নামক একটি প্রোটিনকে লক্ষ্য করেছিলেন।

শরীরের অভ্যন্তরে, ভিটামিন-এ বিভিন্ন আকারে রূপান্তরিত হয়, যার মধ্যে রয়েছে রেটনোইক অ্যাসিড, যা কোষের বৃদ্ধি, শুক্রাণু গঠন এবং ভ্রূণের বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

পুরুষ ইঁদুরকে চার সপ্তাহ ধরে মৌখিকভাবে YCT529 খাওয়ানো হলে, শুক্রাণুর সংখ্যা মারাত্মকভাবে হ্রাস করে এবং গর্ভাবস্থা প্রতিরোধে ৯৯ শতাংশ কার্যকর ছিল, কোন প্রতিকূল ঘটনা পরিলক্ষিত না হয়েই।

ইঁদুররা ওষুধটি বন্ধ করার চার থেকে ছয় সপ্তাহ পরে আবার প্রজনন করতে সক্ষম হয়ে ওঠে।

এই বছরের শেষ নাগাদ মানুষের ওপর পরীক্ষা শুরু হতে পারে এই পিলের। আগামী পাঁচ বছর বা তার থেকে কম সময়ের মধ্যেই এই গর্ভনিরোধক পিল বাজারে আসতে পারে বলে আশাবাদী বিজ্ঞানীরা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *