আজ খবর ডেস্ক- শুক্রবারই জাতিসংঘের সাংস্কৃতিক সংস্থা( UNESCO) জানায়, রাশিয়ার আক্রমণের জেরে ইউক্রেনের অন্তত ৫৩টি ঐতিহাসিক স্থান, ধর্মীয় ভবন এবং জাদুঘর সবই ক্ষতিগ্রস্ত হয়েছে।
ইউনেস্কোর মুখপাত্র আন্তর্জাতিক এক সংবাদ সংস্থা কে বলেন , “এটি সর্বশেষ তালিকা তবে এটি সম্পূর্ণ নয় কারণ আমাদের বিশেষজ্ঞরা এখনও পর্যন্ত বেশ কয়েকটি প্রতিবেদন যাচাই করে চলেছেন।”
তিনি আরও বলেন, ইউক্রেন কর্তৃপক্ষের দেওয়া তথ্য যাচাই করার জন্য ঘটনাস্থল থেকে স্যাটেলাইট ছবি এবং প্রত্যক্ষদর্শীদের রিপোর্ট ব্যবহার করেছে ইউনেস্কো।

এরই পরিপ্রেক্ষিতে ইউনেস্কো জানায় যে ঐতিহ্যের সাক্ষর বহনকারী যে সকল স্থান ক্ষতিগ্রস্থ হয়েছে, তার মধ্যে রয়েছে পূর্ব খারকিভ অঞ্চলের এক ডজনেরও বেশি “হেরিটেজ” স্থাপত্য। সবই রাশিয়ান আগুনে তীব্রভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে ।
সামগ্রিকভাবে ২৯টি ধর্মীয় স্থান, ১৬টি ঐতিহাসিক ভবন ৪টি জাদুঘর এবং ৪টি স্মৃতিসৌধ ভেঙে প্রায় গুঁড়িয়ে গেছে।

তবে যেসব শহর ক্ষতিগ্রস্ত হয়েছে সেগুলো অবশ্য ইউক্রেনের “ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সাইটে”র তালিকায় নেই । যেমন সেন্ট-সোফিয়া ক্যাথিড্রাল(St.Sophia Cathedral) এবং কিভের কিভ-পেচেরস্ক লাভরার( Kiev Pechersk Lavra) সন্ন্যাসী ভবন। তবে চেরনিহিভের( Chernihiv) ঐতিহাসিক কেন্দ্রটি অস্থায়ী তালিকায় রয়েছে ।

ইউনেস্কোর মহাপরিচালক অড্রে আজোলে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভকে একটি আন্তর্জাতিক কনভেনশনের অধীনে সংঘাতের সময় সাংস্কৃতিক ঐতিহ্য রক্ষার বাধ্যবাধকতার কথা মনে করিয়ে দিয়েছেন। এরই পরিপ্রেক্ষিতে তিনি বলেন , “এই নিয়মগুলির যে কোনও একটি লঙ্ঘিত হলে অপরাধীদের আন্তর্জাতিক ভাবে কৈফিয়তের মুখে পড়তে হবে।” ইউনেস্কো ইউক্রেনের সাংস্কৃতিক ঐতিহ্যের অবস্থা যথেষ্ট গুরুত্ব দিয়েই পর্যবেক্ষণ করবে।

“ইন্টারফ্যাক্স-ইউক্রেন নিউজ এজেন্সি” সংস্থাটি জানায়, প্রায় এক মাস ধরে মস্কো অবরুদ্ধ ইউক্রেনের দক্ষিণ প্রান্তের বন্দর শহর মারিউপোলে একটি থিয়েটার হলে বোমা হামলা হয়েছে। পূর্ব ইউক্রেনের খারকিভে একটি হলোকাস্ট স্মৃতিসৌধকে ও ক্ষতির মুখে পড়তে হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *