আজ খবর ডেস্ক: কেন্দ্র-রাজ্য সংঘাতের ঘটনা নতুন কিছু নয়। পশ্চিমবঙ্গের (West Bengal) ক্ষেত্রে বারবার এই প্রসঙ্গ উত্থাপিত হয়েছে। সংবিধানের (Constitution) যুক্তরাষ্ট্রীয় কাঠামো (Federal Structure) নিয়ে প্রশ্ন তুলে একদিকে যখন কেন্দ্রকে বিঁধেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee), অন্যদিকে বিজেপি (BJP) নেতারা বারংবার রাজ্যপালের কাছে রাজ্য প্রশাসনের বিরুদ্ধে নালিশ জানিয়েছেন।

এমনকি, সম্প্রতি রাজ্যে হয়ে যাওয়া বাণিজ্য সম্মেলনে (BGBS2022) আমন্ত্রিত হলেও আসেননি দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)।

তবে এবার বোধহয় বরফ গলছে। নবান্ন সূত্রে খবর, আগামী শুক্রবার অর্থাৎ ২৯শে এপ্রিল দিল্লির (Delhi) উদ্দেশ্যে রওনা হতে পারেন মমতা বন্দ্যোপাধ্যায়।
এই সফরে একটি অনুষ্ঠানে একমঞ্চে থাকার কথা প্রধানমন্ত্রী ও বাংলার মুখ্যমন্ত্রীর।


৩০ এপ্রিল রাজধানীতে সুপ্রিম কোর্টের (Supreme Court) বিচারপতি এবং বিভিন্ন রাজ্যের হাইকোর্টের বিচারপতিদের একটি সেমিনার (Seminar) রয়েছে। যার নাম, ‘চিফ মিনিস্টার্স-চিফ জাস্টিসেস কনফারেন্স অন জুডিশিয়ারি (CM-CJ-COJ)।


রাজ্য প্রশাসন সূত্রে জানা গেছে, ওই আলোচনাচক্রে যোগ দিতে যেতে পারেন মমতা। দিল্লিতে প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ হতে পারে মমতার। কারণ বিচারপতিদের ওই সম্মেলনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। রাজনৈতিক মহলের ধারণা, ওই অনুষ্ঠানের আগে বা পরে বাংলার মুখ্যমন্ত্রী বৈঠকও করতে পারেন প্রধানমন্ত্রীর সঙ্গে।

সাম্প্রতিক সময়ে পশ্চিমবঙ্গের ক্ষেত্রে বারবার রাজ্য প্রশাসন এবং শাসক দলের সঙ্গে বিচার বিভাগের মতানৈক্য সামনে এসেছে। ফলে ওই সম্মেলনে মমতার উপস্থিতি যথেষ্ট ‘তাৎপর্যপূর্ণ’ বলে মনে করছে ওয়াকিবহাল মহল।


বিশেষত গত বিধানসভা নির্বাচনের পর থেকে রাজনৈতিক সন্ত্রাসের অভিযোগ তুলেছে বিরোধীরা। সঙ্গে যুক্ত হয়েছে সম্প্রতি ঘটে যাওয়া পরপর ধর্ষণ ও খুনের ঘটনা। শিক্ষক নিয়োগে দুর্নীতি (SSC), বাগটুই (Bagtui) গণহত্যা প্রতিটি ক্ষেত্রেই কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার (CBI) হাতে তদন্তভার তুলে দিয়েছে আদালত।
এই পরিস্থিতিতে দিল্লিতে বিচারপতিদের সম্মেলনে মমতার উপস্থিতির দিকে রাজনৈতিক বিশ্লেষকদের নজর থাকবে বলে মনে করা হচ্ছে।
প্রসঙ্গত,শেষ বার ২০১৬ সালে চিফ মিনিস্টার্স-চিফ জাস্টিসেস কনফারেন্স অন জুডিশিয়ারি অনুষ্ঠিত হয়েছিল।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *