আজ খবর ডেস্ক: বছরের প্রথম বিদেশ সফরে যাচ্ছেন প্রধানন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। আগামী ২রা থেকে ৪ঠা মে, তিন দেশে সফরে যাবেন প্রধানমন্ত্রী। বুধবার বিদেশ মন্ত্রক (MEA) জানায় যে প্রধানমন্ত্রী প্রথমে জার্মানি যাবেন, তারপর ডেনমার্ক যাবেন এবং ৪ঠা মে ফিরতি পথে প্যারিসে সংক্ষিপ্ত যাত্রাবিরতি করবেন। কূটনৈতিক মহলের মতে, ইউক্রেন যুদ্ধের পটভূমিতে প্রধানমন্ত্রীর এই সফরটির অতিরিক্ত তাৎপর্য রয়েছে।

বিদেশ মন্ত্রক আরও জানায়,”বার্লিনে, প্রধানমন্ত্রী জার্মানির(Germany) ফেডারেল চ্যান্সেলর, ওলাফ স্কোলজের সাথে দ্বিপাক্ষিক আলোচনা করবেন এবং দুই নেতা ভারত-জার্মানি আন্তঃসরকারি পরামর্শের (IGC) ষষ্ঠ সংস্করণের সহ-সভাপতি হবেন”।

ফাইল চিত্র

তিনটি দেশের ইউরোপীয় নেতাদের সঙ্গে মোদির আলোচনায় ইউক্রেনে (Ukraine) রুশ আগ্রাসনের বিষয়টি উঠে আসতে পারে বলে বিশেষজ্ঞদের মত।

ভারত এখনও প্রকাশ্যে ইউক্রেনে রাশিয়ার হামলার নিন্দা করেনি এবং সংলাপ ও কূটনীতির মাধ্যমে সংঘাতের সমাধানের আহ্বান জানিয়ে আসছে।

এমইএ জানিয়েছে, “প্রধানমন্ত্রী মোদি এবং জার্মান চ্যান্সেলর যৌথভাবে একটি ব্যবসায়িক ইভেন্টে ভাষণ দেবেন। প্রধানমন্ত্রী জার্মানিতে ভারতীয় সম্প্রদায়ের সঙ্গে মতবিনিময় করবেন”।


এরপর ডেনমার্কের (Denmark) প্রধানমন্ত্রী, মেট ফ্রেডেরিকসেনের আমন্ত্রণে প্রধানমন্ত্রী কোপেনহেগেনে যাবেন। তিনি ডেনমার্ক আয়োজিত ২য় ভারত-নর্ডিক সামিটে অংশ নেবেন। সফরের দ্বিপাক্ষিক উপাদানের মধ্যে প্রধানমন্ত্রী ফ্রেডেরিকসেনের সাথে আলোচনার পাশাপাশি রানী দ্বিতীয় মার্গ্রেথের সঙ্গে আলোচনায় অন্তর্ভুক্ত থাকবেন।

ফাইল চিত্র

২য় ভারত-নর্ডিক সম্মেলনের সময়, মোদি অন্যান্য নর্ডিক নেতাদের সাথেও আলাপচারিতা করবেন। এঁদের মধ্যে আইসল্যান্ডের প্রধানমন্ত্রী, ক্যাটরিন জ্যাকবসডোতির, নরওয়ের প্রধানমন্ত্রী, জোনাস গাহর স্টোর, সুইডেনের প্রধানমন্ত্রী, ম্যাগডালেনা অ্যান্ডারসন এবং ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী, সানা মারিনের উপস্থিত থাকার সম্ভবনা রয়েছে। প্রসঙ্গত, ২০১৮ সালে স্টকহোমে প্রথম ভারত-নর্ডিক শীর্ষ সম্মেলন হয়েছিল।

৪ঠা মে, প্রধানমন্ত্রী মোদি প্যারিসে সংক্ষিপ্তভাবে থামবেন এবং সদ্য পুনর্নির্বাচিত ফরাসি (France) রাষ্ট্রপতি এমানুয়েল ম্যাক্রোঁর (Emanuel Macron) সঙ্গে দেখা করবেন। “ভারত এবং ফ্রান্স এই বছর তাদের কূটনৈতিক সম্পর্কের ৭৫ বছর উদযাপন করছে এবং দুই নেতার মধ্যে বৈঠকটি দুই দেশের কৌশলগত অংশীদারিত্ব আরও বাড়বে বলে মনে করা হচ্ছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *