আজ খবর ডেস্ক: Bengali Movie ইলিশ! বাংলাদেশের ইলিশ! পদ্মার তেল চকচকে ইলিশ। এটুকু পড়েই নিশ্চয়ই আপনার জিভে জল? মনে মনে ভাবতে শুরু করেছেন, ইলিশ ভাঁপা, দই ইলিশ নাকি এই গরমে ইলিশের টক!
তবে, এই ইলিশ আসলে একটি পূর্ণ দৈর্ঘ্যের ছবি(Film), যা তৈরি হচ্ছে বাংলাদেশে(Bangladesh)। পরিচালক অনিরুদ্ধ রাসেল(Anirudho Rasel)।

তরুণ এই বাংলাদেশের পরিচালক সংবাদ মাধ্যমে নিজেই জানিয়েছেন “ইলিশ”(Ilish) ছবির কথা। ২০২০-২১ সালে সরকারি অনুমোদন নিয়ে প্রথম ছবি ‘জামদানি’র কাজ শুরু করেছেন এই পরিচালক। সেই কাজ চলার মাঝেই দ্বিতীয় সিনেমার ঘোষণা করলেন তিনি।


ইতিমধ্যেই সংবাদমাধ্যমে প্রেস বিজ্ঞপ্তি দিয়ে পরিচালক জানিয়েছেন, সিনেমার নাম ‘ইলিশ’। এর কাহিনী, সংলাপ ও চিত্রনাট্য তাঁর নিজেরই।

সিনেমার বিষয়ে জানানো হয়েছে, “ইলিশ’ আমাদের জাতীয় মাছ। বিভিন্ন উৎসব-আয়োজনে বিশেষ চাহিদা থাকে এই মাছের। কিন্তু মজার ব্যাপার হল, যাঁরা এই মাছের সঙ্গে জড়িত তাদের জীবন ও জীবিকা অত্যন্ত দুঃখ-কষ্টের এবং সংগ্রামের।


জেলেরা ঝড়-বৃষ্টিসহ নানা প্রাকৃতিক দুর্যোগে সব প্রতিকূলতা উপেক্ষা করে মাছ সংগ্রহ করেন। যুগ যুগ ধরে তাদের এই জীবন যুদ্ধ চলে আসছে। অথচ তাদের জীবনমানের কোনা পরিবর্তন হয়নি।”

সিনেমার জগতে বায়োপিক (Biopic) নিয়ে মাতামাতি অনেকদিন ধরেই চলছে। তার মধ্যেই ভারতীয় ফিল্মের ইতিহাসে একটা অন্যরকম ধারা সমান্তরালভাবে চলছে। হিন্দিতে যেমন ‘দ্য লাঞ্চবক্স'(The Lunch Box), “স্টানলি কা ডাব্বা” (Stanley Ka Dabba) অথবা হালফিলের ঋষি কাপুরের শেষ ছবি “শর্মাজি নামকিন”(Sharmaji Namkeen)।
অর্থাৎ ছবিতে একটি গল্প থাকবে কিন্তু সেই গল্পের মূল উপাদান হিসেবে থাকবে নানান ধরনের খাবার দাবার।
পিছিয়ে নেই বাংলা ও। “রসগোল্লা”, “মাছের ঝোল” অথবা “আহারে মন”। একটা নতুন ধারার পথ চলা শুরু হয় বাংলা ফিল্মের।

জেলেদের জীবন সংগ্রাম নিয়ে বহুদিন আগেই পরিচালক ঋত্বিক ঘটক (Ritwik Ghatak) “তিতাস একটি নদীর নাম” ছবিটি বানিয়েছিলেন। লেখক অদ্বৈত মল্লবর্মণের লেখায় ফুটে উঠেছিল ধীবর জীবনের অনন্য ছবি।


বাংলাদেশের পরিচালক অনিরুদ্ধ রাসেল যেমন জানিয়েছেন, জেলে সম্প্রদায়ের জীবন যাত্রায় পরিবর্তন আসে না। কারণ, জুলুমবাজ ব্যবসায়ী, দাদনদারী, আড়ৎদার, ফিশিং বোর্ডের মালিক, নৌকার মালিক, জালের মালিক এমন কি গভীর জলেরর সীমানা ভাগ করে দখলদারি, চাঁদাবাজদের নির্মম অত্যাচার, ডাকাতি ও বাজার নিয়ন্ত্রণ। ফলে জেলেদের বা তাদের পরবর্তী প্রজন্মের ভাগ্য পরিবর্তন হয় না। জেলে পাড়ায়ও পরিবর্তন আসে না।

একই সঙ্গে পরিচালক বলেছেন, বর্তমান সরকারের কঠিন পদক্ষেপের জন্য ইলিশের উৎপাদন বৃদ্ধি পেয়েছে। আর এই বিষয়কে কেন্দ্র করে সিনেমার নাম জাতীয় মাছ ‘ইলিশ’-এর নামে নামকরণ করা হয়েছে। Bengali Movie
ওপার বাংলার সংবাদমাধ্যমে পরিচালক জানিয়েছেন, “ইলিশ‘ আমার দ্বিতীয় সিনেমা। গল্প অনুযায়ী অভিনেতা-অভিনেত্রীদের সঙ্গে কথা হচ্ছে। ব্যাটে-বলে মিলে গেলে শিল্পীদের নাম ঘোষণা করব। আর সবকিছু ঠিক থাকলে শিগগিরই ‘ইলিশ’-এর শুটিং শুরু করতে পারব আমরা।”

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *