আজ খবর ডেস্ক- No Nonveg এয়ার ইন্ডিয়ার (Air India) একটি আন্তর্জাতিক ফ্লাইটে ভুলবশত একজন জৈন যাত্রীকে আমিষ খাবার পরিবেশন করার অভিযোগ ওঠে। ঘটনার কয়েকদিন পর, গুজরাট অ্যানিমাল ওয়েলফেয়ার বোর্ড এবং জৈন সম্প্রদায় অসামরিক বিমান পরিবহন মন্ত্রী, জ্যোতিরাদিত্য সিন্ধিয়াকে চিঠি দিয়ে, অভ্যন্তরীণ (domestic) ফ্লাইটে আমিষ খাবার পরিবেশন নিষিদ্ধ করার দাবি জানায়। No Nonveg

বোর্ডের সদস্য রাজেন্দ্র শাহ চিঠিতে বলেছেন, ” নিরামিষাশী যাত্রীদের পক্ষ থেকে এই অনুরোধ করা হচ্ছে… কঠোরভাবে নিরামিষ যাত্রীদের যখন নিরামিষ খাবারের পরিবর্তে আমিষ খাবার পরিবেশন করা হয়, তখন তারা অত্যন্ত বিরক্ত এবং অসহায় বোধ করেন।”

মজার বিষয় হল, আন্তর্জাতিক রুটে ঘটে যাওয়া একটি ঘটনার জন্য সংগঠনটি অভ্যন্তরীণ ফ্লাইটে আমিষ খাবার নিষিদ্ধ করার দাবি জানিয়েছে।

রাঘবেন্দ্র জৈন নামক এক ব্যক্তি দাবি করেন যে তিনি ২৫ শে মার্চ এয়ার ইন্ডিয়ার একটি ফ্লাইটে টোকিও (Tokyo) থেকে দিল্লিতে (Delhi) পরিবারের সাথে ফিরছিলেন। তিনি নিরামিষ খাবার আগে থেকে বুক করে রেখেছিলেন এবং চেক-ইন কাউন্টারে তা নিশ্চিতও করেছিলেন। তৎসত্ত্বেও কর্মীরা তাকে আমিষ খাবার দেন।

তার অভিযোগ, তিনি কর্মীদের চেক করতে বলা সত্ত্বেও, দুই ক্রু-সদস্য খাবারের ধরণটি ‘যাচাই’ করে তাকে আশ্বস্ত করেছিলেন যে এটি নিরামিষ খাবার। তিনি আরও অভিযোগ করেছেন যে ক্রুরা পুরো ফ্লাইট জুড়ে তাদের হয়রানি করেছে এবং তারা ভুলের জন্য ক্ষমাও চায়নি।

উল্লেখ্য, দক্ষিণ দিল্লী মিউনিসিপ্যাল কর্পোরেশন (SDMC) নির্দেশ দিয়েছে যে নবরাত্রির নয় দিন তাদের সীমার অধীনে মাংসের দোকানগুলি বন্ধ থাকবে। একইভাবে, প্রতিবেশী গাজিয়াবাদে, মেয়র আশা শর্মা নবরাত্রির সময় মাংসের দোকান বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন।

জৈন সম্প্রদায়ের এই চিঠিটি এমন সময়ে এসেছে, যখন দিল্লিতে মাংস নিষেধাজ্ঞা খাদ্য পুলিশিং নিয়ে বিতর্ক তুঙ্গে। সেই বিতর্কে নতুন করে যেন ঘৃতাহুতি দিল এই চিঠি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *