আজ খবর ডেস্ক: Railway Recruitment বাংলা’কে বঞ্চনার অভিযোগ নতুন কিছু নয়। রাজ্যে ক্ষমতায় যখন বামফ্রন্ট(Left Front) ছিল, কেন্দ্রের বিরুদ্ধে বঞ্চনার অভিযোগ উঠেছে। মুখ্যমন্ত্রী হওয়ার পর থেকে মমতা বন্দ্যোপাধ্যায়(Mamata Banerjee) ও একাধিকবার “কেন্দ্র-রাজ্য’কে বঞ্চনা করছে” এই অভিযোগে সরব হয়েছেন।
এবার রেলের নিয়োগ সংক্রান্ত পরীক্ষা কেন্দ্রের জায়গা বদল নিয়ে বিক্ষোভের নামলেন চাকরি প্রার্থীরা। প্রখর রোদ উপেক্ষা করে এদিন সকাল ১১টায় রেলওয়ে রিক্রুটমেন্ট বোর্ড (RRB Kolkata) অফিসের সামনে বিক্ষোভ দেখালেন চাকরি প্রার্থী মঞ্চের সদস্যরা।

তাঁদের মূল দাবি, এই রাজ্যের ছেলে মেয়েদের এই রাজ্যেই পরীক্ষার সেন্টার চাই।
অভিযোগ, দীর্ঘ টালবাহানার পর নিয়োগ সংক্রান্ত বিজ্ঞপ্তি দিয়েছে রেল। কিন্তু ফর্ম ফিলআপ করার সময় যে পরীক্ষা কেন্দ্রের ঠিকানা ছিল, পরবর্তীকালে তা বদল হয়েছে।
একে দীর্ঘদিন ধরে বেকার, তার ওপরে পরীক্ষা দেওয়ার জন্য যেতে হবে ভিন রাজ্যে। চাকরিপ্রার্থীদের বক্তব্য, টানাটানির সংসারে অনেকের পক্ষেই তা সম্ভব নয়।
ফলত, বাধ্য হয়ে এই রোদ এবং গরম উপেক্ষা করেও সকাল থেকে বিক্ষোভ দেখাচ্ছেন তাঁরা।

এদিন চাকরিপ্রার্থী মঞ্চের পক্ষ থেকে জানানো হয়, ২০১৯ সালে রেলে NTPC তে নিয়োগের নোটিফিকেশন হয়। প্রায় ৩ বছর পরে (CBT 1) এর ফল প্রকাশিত হয়েছে ৪ মাস আগে।
এবার (CBT 2, Pay Level 4&6) পরীক্ষা হবে আগামী ৯ ও ১০ মে। কিন্তু দেখা যাচ্ছে, সেই পরীক্ষার সেন্টার পড়েছে অন্ধ্রপ্রদেশ, বিহার, কেরল, আসাম সহ অন্যান্য রাজ্যে।
অর্থাৎ কয়েক ঘণ্টার একটি পরীক্ষা দেবার জন্য কয়েকশো মাইল পাড়ি দিতে হবে এই পরীক্ষার্থীদের।

এদিন বিক্ষোভ দেখানোর সময় চাকরিপ্রার্থী মঞ্চের পক্ষ থেকে ইন্দ্রজিৎ ঘোষ জানান, বেশ কিছু নির্দিষ্ট অভিযোগ রয়েছে তাঁদের।
১) ফর্ম ফিলাপের সময় যে পরীক্ষা কেন্দ্রের উল্লেখ করা হয়েছিল রেলের তরফে, এখন তা মানা হল না।
২) বেকার ছেলেমেয়েদের কেবল মাত্র পরীক্ষা দেওয়ার জন্য হাজার হাজার টাকা খরচের কোনও যুক্তি নেই।
৩) অল্প কয়েক দিনের মধ্যে ট্রেনের টিকিট পাওয়া যাচ্ছে না। খুবই অসুবিধায় পড়েছেন এই রাজ্যের ছেলে মেয়েরা।
Railway Recruitment এই মঞ্চের প্রধান দাবি, পশ্চিমবঙ্গের ছেলে মেয়েদের এই রাজ্যেই পরীক্ষার সেন্টার চাই।

বেশ কিছুক্ষণ বিক্ষোভ দেখানোর পরে চাকরি প্রার্থীদের পক্ষ থেকে জানানো হয়, রেলওয়ে রিক্রুটমেন্ট বোর্ড বিক্ষোভকারীদের আবেদন পত্র গ্রহণ করেছে। হোটেলের তরফে বলা হয়েছে, পরীক্ষা কেন্দ্র কোথায় হবে তা ওয়েবসাইটে(Website) জানিয়ে দেওয়া হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *