আজ খবর ডেস্ক- প্রাতরাশ (breakfast) হল দিনের সবচেয়ে গুরুত্বপূর্ণ খাবার। যেহেতু এটি দিনের প্রথম খাবার, তাই অনেকেরই তা খাওয়া হয় না, কাজে যাওয়ার তাড়ায়। এর ফলে শরীরের কতটা ক্ষতি হয়, আসুন জেনে নিই।

১) ওজন বৃদ্ধি (Weight gain)

ব্রেকফাস্ট এড়িয়ে চললে ওজন বৃদ্ধির সম্ভাবনাও থাকতে পারে। কারণ, পরে খিদে পেলে বেশি ক্যালোরিযুক্ত খাবার খাওয়ার প্রবণতা থাকে, এবং এভাবেই আপনি বেশি মাত্রায় চিনি বা ফ্যাটযুক্ত খাবার খেয়ে ওজন বাড়িয়ে ফেলতে পারেন।

২) ডায়াবেটিসের ঝুঁকি (diabetes)

আপনি যখন ব্রেকফাস্ট মিস করেন এবং অনেকক্ষণ পরে খান, তখন আপনার রক্তে শর্করার মাত্রা হঠাৎ করে বেড়ে যায়, আপনার শরীরে শক্তি জোগাতে। এই কারণে, টাইপ ২ ডায়াবেটিস হওয়ার প্রবণতা থেকে যায়।

৩) ধীর বিপাক (metabolism)

দীর্ঘ সময় না খাওয়ায় শরীরের ক্যালোরি পোড়ানোর ক্ষমতা কমে যেতে পারে, যার ফলস্বরূপ চর্বি জমে যায়।

৪) খারাপ পুষ্টি (nutrition)

আপনি আপনার শরীরকে প্রয়োজনীয় পুষ্টি থেকে বঞ্চিত করছেন, কারণ ব্রেকফাস্ট বাদ দিলে আপনার শরীরে অপর্যাপ্ত পরিমাণে পুষ্টি থাকতে পারে।

৫) রোগ প্রতিরোধ ক্ষমতা কমায় (immunity)

প্রাতরাশ না করার ফলে, আপনার ইমিউন সিস্টেম সঠিকভাবে কাজ করার ক্ষমতা হারিয়ে ফেলে। এবং তাই ভাইরাসের বিরুদ্ধে লড়াই করার ক্ষমতাও হারিয়ে যায়।

৬) ডিমেনশিয়া (Dementia)

এক গবেষণায় বলা হয়েছে, যারা প্রাতরাশ বাদ দেন, তারা মানসিক রোগে ভুগতে পারেন। দীর্ঘ দিন লাগাতার ব্রেকফাস্ট না করলে, মস্তিষ্কের কোষগুলি কার্যকারিতা সীমাবদ্ধ করে এবং আপনার জ্ঞানীয় ক্ষমতা হ্রাস পায় যা ডিমেনশিয়ার মতো গুরুতর রোগের দিকে পরিচালিত করে।

৭) মাইগ্রেন (Migraine)

প্রাতরাশ বাদ দিলে, চিনির মাত্রা কমে যায় যার ফলে রক্তচাপ বেড়ে যায়। উচ্চ রক্তচাপের কারণে, প্রাথমিকভাবে সামান্য মাথাব্যথা হতে পারে, যা পরে গুরুতর মাইগ্রেনে পরিণত হাওয়ার সম্ভবনা থাকে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *