আজ খবর ডেস্ক- বিশ্বব্যাপী, অধিকাংশ মানুষই এই মজার দিনটিকে অত্যন্ত গুরুত্বপূর্ণ হিসেবে মেনে চলে । বন্ধুদের এবং পরিবারের সদস্যদের সঙ্গে মজা করা এখন একটি ঐতিহ্যে পরিণত হয়ে উঠেছে এই দিনটি ৷ বিশ্বাস করুন বা না করুন, এমন কিছু লোক আছে যারা কিছু সপ্তাহ আগে থেকে এই দিবসে মজা করার পরিকল্পনা করে৷

এই দিনটির সঠিক উৎপত্তি জানা নেই, তবে এর সাথে যুক্ত বেশ কয়েকটি গল্প রয়েছে৷ ঐতিহাসিকদের মতে, এটি ১৫৮২ সালের শত শত বছর আগে উৎপত্তি হয় ৷ এপ্রিল ফুল দিবসটি প্রথম ইউরোপে পালিত হয়েছিল বলে ধারণা করা হয়েছে এবং এটি ক্যালেন্ডারের পরিবর্তনের সাথে যুক্ত৷

১৫৮২ সাল পর্যন্ত, নতুন বছর ১ – লা এপ্রিলের কাছাকাছি শুরু হত এবং ইউরোপে ২৫ – ই মার্চ। এটি ছিল জুলিয়ান ক্যালেন্ডার অনুসারে যা ভারনাল ইকুনোক্স অনুসারে সেট করা হয়েছিল। পোপ গ্রেগরি ১৩ ১৫৮২ সালে জুলিয়ান ক্যালেন্ডার কে গ্রেগরিয়ান ক্যালেন্ডারে প্রবর্তন করেছিলেন এবং পরে সেটা তার নামে নামকরণ করেন। তারপর থেকে নতুন ক্যালেন্ডার অনুযায়ী নতুন বছর শুরু হওয়ার কথা ছিল ১ জানুয়ারি।
যাইহোক, সমস্যাটি ছিল যে সবাই এটি সম্পর্কে জানত না বা নতুন ক্যালেন্ডারটিকে একটি কঠোর পরিবর্তন বলে উপেক্ষা করে বেছে নেয়। লোকেরা মার্চের শেষের দিকে বা এপ্রিলের শুরুতে নতুন বছর উদযাপন করতে থাকে। তাই অন্যরা যারা নতুন ক্যালেন্ডার অনুসরণ করতে থাকে তারা পুরনো ক্যালেন্ডার ব্যবহারকারীদের উপহাস করতে শুরু করেন। পুরানো ক্যালেন্ডার ব্যবহারকারীদের বোকা বলার থেকেই এপ্রিল ফুল দিবসের ধারণার জন্ম নিয়েছে।

অনেক ইতিহাসবিদ এপ্রিল ফুল দিবসকে হিলারিয়া নামক রোমান উৎসবের সাথে যুক্ত করেছেন। এই দিনে, লোকেরা পোশাক এবং বিস্তৃত ছদ্মবেশে সজ্জিত হয়ে আনন্দ করে এবং আনন্দে লিপ্ত হয়। যদিও আমরা কখনই নিশ্চিত হতে পারি না যে এই দিনেটার পিছনে আসল ঘটনাটি কী। আমরা অবশ্যই জানি যে এটি এমন একটি দিন যা মানুষ ভালোবাসে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *