আজ খবর ডেস্ক: Ukraine War রাশিয়া বুধবার বলেছে যে, তারা তাদের সরমাট (Sarmat) আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের (ICBM) প্রথম পরীক্ষা চালিয়েছে। রাশিয়ার সামরিক বাহিনী অনুসারে, উত্তর-পশ্চিম আরখানগেলস্ক অঞ্চলের প্লেসেটস্ক কসমোড্রোম থেকে বুধবার মস্কোর সময় ১৫:১২ (1212 GMT) পরমাণু-সক্ষম ICBM-এর একটি পরীক্ষামূলক উৎক্ষেপণ করা হয়।

রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন (Vladimir Putin) বলেছেন যে সারমাট আইসিবিএমের দীর্ঘ সময়ের জন্য বিশ্বে “কোনও অ্যানালগ” থাকবে না এবং যারা রাশিয়াকে হুমকি দিতে চায় তাদের দুবার ভাবতে বাধ্য করবে। Ukraine War

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, এই ক্ষেপণাস্ত্র দেশের পারমাণবিক শক্তির ক্ষমতা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি করবে। সারমাট ক্ষেপণাস্ত্রের অনন্য বৈশিষ্ট্য এই যে, এটিকে যেকোন বর্তমান এবং ভবিষ্যত ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থাকে পরাস্ত করতে পারে। মন্ত্রক বলেছে যে, এই মিসাইল কৌশলগতভাবে রাশিয়ার পারমাণবিক যুদ্ধ শক্তি উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি করবে।

এই বিষয়ে, পেন্টাগন (Pentagon) প্রতিক্রিয়ায় বলেছে যে তারা পরীক্ষাটিকে মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার মিত্রদের জন্য হুমকি বলে মনে করেনা।

পেন্টাগনের মুখপাত্র জন কিরবি (John Kirby) বলেছেন যে, রাশিয়ার পারমাণবিক চুক্তির বাধ্যবাধকতা সম্পর্কে ওয়াশিংটনকে সঠিকভাবে অবহিত করা হয়েছে। কিরবি আরও বলেছেন যে, পরীক্ষাটি “বিস্ময়কর নয়।”

অপরদিকে, রাশিয়ার আগ্রাসন মোকাবেলায় ইউক্রেনে অতিরিক্ত সামরিক সহায়তা পাঠাবে যুক্তরাষ্ট্র (USA)।

নতুন প্যাকেজটি গত সপ্তাহে ঘোষিত হওয়া, ৮০০ মিলিয়ন মার্কিন ডলারের প্যাকেজের সমান হবে বলে আশা করা হচ্ছে। নতুন অস্ত্র প্যাকেজটিতে পূর্ব ইউক্রেনের ডনবাস অঞ্চলের ক্রমবর্ধমান যুদ্ধে ইউক্রেনীয় বাহিনীর জন্য প্রয়োজনীয় ভারী কামান এবং গোলাবারুদ অন্তর্ভুক্ত রয়েছে।

গত বুধবার, যখন রাশিয়া মিসাইল পরীক্ষা করছে, তখনই বিডেন (Joe Biden) হোয়াইট হাউসের রুজভেল্ট রুমে (Roosevelt Room) এক বৈঠকে, ইউক্রেনের সামরিক বাহিনীর কঠোরতার কথা বলেন এবং বলেন যে ন্যাটোর (NATO) ঐক্য রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে হতবাক করেছে।

মার্কিন বাহিনী ইউক্রেনে যুদ্ধ করছে না ঠিকই, কিন্তু পরোক্ষভাবে, অস্ত্র, প্রশিক্ষণ ও অর্থায়ন করছে। গত সপ্তাহে ঘোষিত মার্কিন সহায়তার মধ্যে রয়েছে আর্টিলারি সিস্টেম, আর্টিলারি রাউন্ড, সাঁজোয়া কর্মী বাহক এবং মনুষ্যবিহীন উপকূলীয় প্রতিরক্ষা নৌকা।

যদি এই সপ্তাহের সাহায্য প্যাকেজটি প্রত্যাশা অনুযায়ী হয়, তবে ইউক্রেনে মোট মার্কিন সামরিক সহায়তার মূল্য ৩ বিলিয়ন মার্কিন ডলারেরও বেশি হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *