আজ খবর ডেস্ক: রাষ্ট্রসঙ্ঘ (United Nations) জানিয়েছে, সঙ্ঘের মহাসচিব, আন্তোনিও গুতেরেস (António Guterres) আগামী সপ্তাহে রাশিয়া ও ইউক্রেনের রাষ্ট্রপতিদের সাথে পৃথকভাবে মুখোমুখি বৈঠক করে শান্তির আবেদন জানাবেন।

ক্রেমলিনের মুখপাত্র, দিমিত্রি পেসকভ নিশ্চিত করেছেন যে, আগামী মঙ্গলবার, গুতেরেস বিদেশমন্ত্রী সের্গেই ল্যাভরভ এবং রুশ রাষ্ট্রপতি, পুতিনের সঙ্গে দেখা করবেন।

রাষ্ট্রসঙ্ঘ পরে জানিয়েছে, গুতেরেস ইউক্রেনের রাষ্ট্রপতি, ভলোদিমির জেলেনস্কি এবং সেদেশের বিদেশমন্ত্রী দিমিত্রো কুলেবার সঙ্গে দেখা করতে বৃহস্পতিবার ইউক্রেনে যাবেন।

রাষ্ট্রসঙ্ঘের মুখপাত্র, এরি কানেকো বলেছেন, উভয় সফরেই গুতেরেস যুদ্ধ বন্ধ করতে এবং মানুষের নিরাপত্তা ফিরিয়ে আনার ক্ষেত্রে সহায়তা করার জন্য অবিলম্বে জরুরী পদক্ষেপ নেওয়ার বিষয়ে আলোচনা করবেন।

তবে, মহাসচিব নিজে শান্তিস্থাপনের জন্য বৈঠকে যোগ দেবেন কিনা তা নিয়ে নানা মহলে প্রশ্ন উঠেছে। সাম্প্রতিক একটি চিঠিতে, রাষ্ট্রসঙ্ঘের প্রাক্তন কর্মকর্তারা গুতেরেসকে এই বিষয়ে তাঁর ব্যক্তিগত সম্পর্ক এবং জনসংযোগ বাড়াতে আহ্বান জানিয়েছেন।

প্রসঙ্গত, প্রাক্তন মহাসচিব বান কি-মুন ২০১৪ সালের মার্চ মাসে মস্কো এবং কিয়েভে গিয়েছিলেন এবং ইউক্রেনের ক্রিমিয়াকে রাশিয়াতে সংযুক্ত করার আলোচনা ও কূটনীতিকে উৎসাহিত করার চেষ্টা করেছিলেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *