আজ খবর ডেস্ক- Mumtaz একজন সবজি বিক্রেতার ১৯ বছর বয়সী মেয়ে, ভারতীয় হকি খেলোয়াড়, মুমতাজ খান (Mumtaz Khan), হকি বিশ্বকাপ টুর্নামেন্টে দেশের নাম উজ্জ্বল করেছেন। গত ৮ই এপ্রিল অনুষ্ঠিত কোয়ার্টার ফাইনাল ম্যাচে, তার গোলটি ভারতকে কোরিয়াকে পরাজিত করতে এবং সেমিফাইনালে পৌঁছতে সাহায্য করে।

টুর্নামেন্টে এখন পর্যন্ত, তিনি ছয়টি গোল করেছেন এবং তৃতীয় সর্বোচ্চ গোলদাতা হিসেবে আবির্ভূত হয়েছেন। Mumtaz

তিনি যখন দক্ষিণ আফ্রিকার (South Africa) পচেফস্ট্রুমের (Potchefstroom) একটি বিশ্ববিদ্যালয়ের মাঠে ম্যাচ খেলছিলেন, তখন তার মা, কায়সার জাহান লখনউতে (Lucknow) তার সবজির গাড়িতে ব্যস্ত ছিলেন এবং তার বাবা মসজিদে ছিলেন। লখনউয়ের তোপখানা বাজারের একটি সরু, কোলাহলপূর্ণ রাস্তার পাশে, কায়সার জাহান তার সবজির গাড়ি নিয়ে গ্রীষ্মের সূর্যের নীচে দাঁড়িয়েছিলেন, শুক্রবারের নামাজের আগে ক্রেতাদের ভিড়ের দিকে ঝুঁকছিলেন। আর তখনই বহু যোজন দূরে, দক্ষিণ আফ্রিকার পচেফস্ট্রুমে দুর্দান্ত পারফরম্যান্স দেখাচ্ছেন মুমতাজ।

সামান্য আয় সত্ত্বেও, মুমতাজের বাবা হাফিজ মেয়েকে তার স্বপ্ন বাস্তবায়নের জন্য প্রতিদিন ৩০০ টাকা দিয়ে সাহায্য করতেন।

মুমতাজের শৈশবকালীন কোচদের একজন, নীলম সিদ্দিকী বলেন যে, মুমতাজের গতি এবং শক্তি ছিল, যা দেখে তাঁরা বুঝতে পারেন যে এগুলি হকিতে কাজে আসবে। নীলম আরও বলেন, “আমরা অনুভব করেছি যে সে যদি হকির দক্ষতা ভালভাবে ধরতে পারে তবে সে খুব সুন্দর খেলোয়াড় হয়ে উঠবে।”

২০১৭ সালে, মমতাজ জুনিয়র জাতীয় হকি দলে যোগ দেন। পরের বছর, তিনি যুব অলিম্পিকে রৌপ্য পদক জিতেছিলেন।

আগামী রবিবার ভারত নেদারল্যান্ডসের বিরুদ্ধে সেমিফাইনাল ম্যাচ খেলবে। এখন, মুমতাজের পরিবার সহ হকিপ্রেমী সকলের চোখ থাকবে এই ম্যাচে মুমতাজের খেলার দিকে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *