আজ খবর ডেস্ক: Weight loss বিভিন্ন খনিজ(Minerals) ও ভিটামিন(Vitamin) সমৃদ্ধ কাঁচা লঙ্কা খাবারের স্বাদ অনেকটাই বাড়িয়ে দেয়। তাই ভারতীয় ও বাংলাদেশি খাবারে বিভিন্ন মশলার সঙ্গে কাঁচা লঙ্কার(Green Chilly) ব্যবহারও যথেষ্ট পরিমাণে হয়। শুকনো লঙ্কা বা শুকনো লঙ্কার গুঁড়োর তুলনায় কাঁচা লঙ্কার ব্যবহার আপনার স্বাস্থ্যের জন্য বেশি উপকারি।
তাছাড়া রঙের জন্য শুকনো লঙ্কার গুঁড়োয়(Red Chilly Powder) অনেক সময় বিভিন্ন রাসায়নিক(Chemicals) ব্যবহার করা হয়। যা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। তাই স্বাদ ও স্বাস্থ্যের কথা ভেবে, কাঁচা লঙ্কার ব্যবহার করাই বেশি ভাল। Weight loss

প্রাথমিক ভাবে বিশ্বাস করতে মন চাইবে না যে রান্নাঘরে থাকা সাধারণ কাঁচা লঙ্কাই আমাদের বাড়তি ওজন কমাতে সক্ষম! তবে চিকিৎসকদের একাংশ বলছেন এই লঙ্কাই বিপাকীয় ক্রিয়াকে(Metabolism) প্রায় ৫০ শতাংশ বাড়িয়ে দিতে পারে।
শুধু তাই নয়, চর্বি পোড়ানোর(Calorie Burn) প্রক্রিয়াতেও সাহায্য করে।
এমনকি, ওজন কমানোর পাশাপাশি লঙ্কা আবার ডায়াবেটিসও নিয়ন্ত্রণ করার ক্ষমতা রাখে। বিশেষজ্ঞদের মতে , জেদি একগুঁয়ে মেদ কমাতে কাঁচা লঙ্কার জুড়ি নেই।

কাঁচা লঙ্কায় রয়েছে প্রচুর ডায়েটারি ফাইবার, নিয়াসিন, থিয়ামিন, রাইবোফ্লবিন, আয়রন, ফলেট, ম্যাঙ্গানিজ এবং ফসফরাস। এছাড়াও রয়েছে ভিটামিন এ, বি-৬, সি, পটাশিয়াম, কপার এবং ম্যাগনেসিয়ামের মত প্রয়োজনীয় উপাদান। ফলস্বরূপ সুগার নিয়ন্ত্রণে বড় ভূমিকা রয়েছে কাঁচা লঙ্কার। যারা ডায়াবেটিসে ভুগছেন তাঁদের জন্য লঙ্কা খুবই উপকারী।

লঙ্কার মধ্যে থাকা একটি উপাদান রক্তে চিনির মাত্রা নিয়ন্ত্রণে রাখে। কাঁচালঙ্কা ছেলেদের প্রোস্টেট ক্যান্সারের(Prostate Cancer) ঝুঁকি কমায়। এ ছাড়াও, নিয়মিত কাঁচালঙ্কা খেলে স্নায়ুর বিভিন্ন সমস্যা কমে।
ওজন কমাতে মোক্ষম কাজ দেয় কাঁচা লঙ্কা। এর মধ্যে থাকে অ্যান্টি অক্সিডেন্ট ও জিরো ক্যালোরি।


কাঁচা লঙ্কায় প্রচুর পরিমাণে ভিটামিন C থাকে, যা ত্বকের স্বাস্থ্যের জন্য বিশেষ উপকারি। এছাড়াও কোলাজেন উৎপাদন বৃদ্ধি করতে সাহায্য করে। ফলে ত্বকের সৌন্দর্য ও ঔজ্বল্য রক্ষা করতে কাঁচা লঙ্কা বিশেষ ভূমিকা নিয়ে থাকে।

তাছাড়া কাঁচা লঙ্কায় থাকে ভিটামিন E, যা ত্বকের বয়স ধরে রাখতে সাহায্য করে। আপনার তারুণ্য বজায় থাকবে। কাঁচা লঙ্কায় থাকা ফাইটোনিউট্রিয়েন্টগুলির অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে। ফলে ত্বকে র‍্যাশ, ফুসকুরি, ব্রণ প্রতিরোধেও সাহায্য করে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *