আজ খবর ডেস্ক: রাজ্য সফরে অমিত শাহ-র সঙ্গী হচ্ছেন শুভেন্দু-সুকান্ত। বৃহস্পতিবারই দুই দিনের সফরে রাজ্যে এসেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ। দুই দিনের সরকারি এবং রাজনৈতিক কর্মসূচি রয়েছে অমিত শাহ-র। আর এই সফরে অমিত শাহ-র সর্বক্ষণের সঙ্গী রাজ্য বিজেপির সভাপতি সুকান্ত মজুমদার এবং বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী।

সূত্রের খবর, সুকান্ত-শুভেন্দু ছাড়াও রাজ্যের দুই সাংসদ তথা কেন্দ্রীয় প্রতিমন্ত্রী শান্তনু ঠাকুর এবং নিশীথ প্রামাণিক, শাহ-র সঙ্গে সরকারি অনুষ্ঠানগুলিতে থাকতে পারেন।

একুশের নির্বাচনে পরাজয়ের পর এটাই প্রথম বঙ্গসফর অমিত শাহের। অন্যদিকে , শাহ যখন রাজ্যে আসছেন, তখন নানা সমস্যায় জর্জরিত বাংলা বিজেপি। একের পর এক বিজেপির পুরোনো হেভিওয়েট বর্ষীয়ান নেতা-বিধায়করা ইস্তফা দিচ্ছেন। জেলায় গণইস্তফা চলছে। সাংগঠনিক বিষয় নিয়ে যেমন ক্ষোভ বিক্ষোভ রয়েছে, তেমনই পরিষদীয় দলের সঙ্গে রাজ্য নেতৃত্বের বোঝাপড়া নিয়েও নানা বিতর্ক চলছে। এই দুই ক্ষেত্রেরই সমাধানের পরামার্শ এই সফরে দিতে পারেন শাহ।

এবার শাহকে পেয়ে দলের বিভিন্ন সমস্যা সমাধানের পাশাপাশি বিদ্রোহীদের বার্তা মিলতে পারে বলে মনে করছেন দলের রাজ্য নেতৃত্ব। গেরুয়া শিবির সূত্রে খবর, সেই কারণেই শাহকে পরিস্থিতি সম্পর্কে বিস্তারিত জানাতে সর্বক্ষণের সঙ্গী হচ্ছেন সুকান্ত ও শুভেন্দু। শাহ নিজেই নাকি এমনটা চেয়েছেন বলেও জানা গিয়েছে।

বৃহস্পতিবার দক্ষিণবঙ্গে দু’টি ও শুক্রবার উত্তরবঙ্গে একটি সীমান্ত সুরক্ষা বাহিনীর অনুষ্ঠানে যোগ দেবেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। শুক্রবার সন্ধ্যায় কলকাতায় রয়েছে সরকারি অনুষ্ঠান। বৃহস্পতিবার শিলিগুড়িতে জনসভা এবং শুক্রবার রাজ্য বিজেপির সঙ্গে জোড়া বৈঠক। প্রথম বৈঠক হবে জেলা সভাপতি থেকে সাংগঠনিক দায়িত্বপ্রাপ্তদের নিয়ে। আর দ্বিতীয় বৈঠক হবে বিধায়ক–সাংসদদের নিয়ে। সেখানেও থাকবেন সুকান্ত–শুভেন্দু। এদিন রাতে শিলিগুড়ির একটি হোটেলে থাকবেন অমিত শাহ। সেখানে সুকান্ত–শুভেন্দুর সঙ্গে কথা বলে শুক্রবারের বৈঠক নিয়ে ‘হোমওয়ার্ক’ সেরে নেবেন তিনি।

প্রসঙ্গত, শাহের উপস্থিতিতে দুর্গাপুজোকে UNESCO-র স্বীকৃতি উদযাপন হবে ভিক্টোরিয়ায়। শুক্রবার সন্ধ্যায় কলকাতায় রয়েছে এই সরকারি অনুষ্ঠান। সেই অনুষ্ঠানে উপস্থিত থাকবেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। শাহর পাশাপাশি এই অনুষ্ঠানে উপস্থিত থাকবেন রাজ্যপাল জগদীপ ধনখড়ও (Jagdeep Dhankar)। কিন্তু এখনও পর্যন্ত সেই অনুষ্ঠানে ডাক পাননি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, বা রাজ্য সরকারের অন্য কোনও প্রতিনিধি। আর তাতেই উসকে উঠেছে বিতর্ক। আমন্ত্রণ ইস্যুকে কেন্দ্র করে ফের উদ্ভূত কেন্দ্র-রাজ্য সংঘাতের পরিস্থিতি।

অপরপক্ষে ভিক্টোরিয়া মেমোরিয়ালে আমন্ত্রণ বিতর্কে মুখ খুললেন বিজেপির প্রাক্তন রাজ্য সভাপতি তথা সাংসদ, দিলীপ ঘোষ। তিনি বলেন, “ভিক্টোরিয়াতে গতবার প্রধানমন্ত্রীর উপস্থিতিতে “জয় শ্রী রাম” ধ্বনি ওঠায় অপমানিত বোধ করেছিলেন মুখ্যমন্ত্রী। তাহলে কেন এবার আবার আমন্ত্রণ না পেয়ে হাহাকার করছেন! কই আমরা তো হাহাকার করি না? রাজ্য সরকারের তরফ থেকেও তো আমাদের কোনও অনুষ্ঠানে ডাকা হয় না। কোন সরকারি অনুষ্ঠানে আমাদের কোনও এমপি, এমএলএ কাউকে ডাকা হয় না। কোন সরকারি কমিটিতে রাখা হয় না আমাদের।”

বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজোকে হেরিটেজ তকমা দিয়েছে UNESCO। সেই স্বীকৃতির উদযাপনই হবে শুক্রবার সন্ধ্যায়। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের উদ্যোগে ভিক্টোরিয়া মেমোরিয়ালে একটি সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

উল্লেখ্য, উক্ত অনুষ্ঠানে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর উপস্থিতিতে নৃত্য পরিবেশন করবেন BCCI প্রেসিডেন্ট, সৌরভ গঙ্গোপাধ্যায়ের স্ত্রী, ডোনা গঙ্গোপাধ্যায় এবং তাঁর নৃত্যগোষ্ঠি। নবদুর্গা থিমের উপরই তাঁর নৃত্য পরিবেশন হবে বলে জানা গেছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *