আজ খবর ডেস্ক: সত্যজিৎ রায়ের “ট্রিবিউট ফিল্ম” (Tribute Film) ‘অপরাজিত’ (Aparajito) মুক্তি পেয়েছিল গত শুক্রবার। মাত্র ৭ দিনের মধ্যেই এই বাংলা ছবি রেটিংয়ে যশ-অভিনীত ‘কেজিএফ: চ্যাপ্টার 2’ (KGF-Chapter2) কে পিছনে ফেলেছে।


শুধু তাই নয়। পরিচালক অনীক দত্ত’র (Anik Dutta) অপরাজিত এই মুহূর্তে গোটা বিশ্বের সিনেমাপ্রেমীদের কাছে একটি বিস্ময়!


‘অপরাজিত’ শিগগিরই মর্যাদাপূর্ণ টরন্টো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব (Toronto International Film Festival) এবং লন্ডন ইন্ডিয়ান ফিল্ম ফেস্টিভালেও (London Indian Film Festival) প্রদর্শিত হবে, যা ১৭ই জুন থেকে ৩রা জুলাই পর্যন্ত অনুষ্ঠিত হবে।

অনীক দত্তের বহুল আলোচিত ছবি ‘ অপরাজিত ‘ আদতে সত্যজিৎ রায়ের (Satyajit Ray) প্রথম ছবি “পথের পাঁচালি” তৈরির গল্প বলেছে।
গত সপ্তাহে মুক্তির পর থেকে দর্শক ও সমালোচক মহলে অপ্রতিরোধ্য সাড়া পেয়েছে। এi বাংলা ফিল্মটি আইএমডিবি (IMDB) থেকে একটি ৯.২ (9.2) রেটিং পেয়েছে।
তথ্য বলছে অতীতে কোনও বাংলা চলচ্চিত্র এত বেশি রেটিং পায়নি। এমনকি সাম্প্রতিক সময়ে বলিউডের (Bollywood) কোনও চলচ্চিত্রও নয়।

আশ্চর্যের বিষয় হল, ‘KGF: চ্যাপ্টার 2’ যা বক্স অফিসে ঝড় তুলেছে, শর্ট ফিল্ম দিও IMDB থেকে 8.9 রেটিং পেয়েছে।
এই মুহূর্ত পর্যন্ত ছবিটি যারা দেখেছেন তাদের বক্তব্য, পর্দায় সত্যজিৎ রায় কে হুবহু ফুটিয়ে তুলেছেন অভিনেতা জিতু কমল (Jeetu Kamal)। যদিও সব অভিনেতারাই প্রশংসা কুড়িয়েছেন তবে বিশেষভাবে উল্লেখ করা হচ্ছে পরিচালক অপরাজিত রায়ের চরিত্রে জিতু কমলের অভিনয়।


সত্যজিৎ রায়ের বাচনভঙ্গি থেকে বডি ল্যাঙ্গুয়েজ পর্দায় আশ্চর্য রকম ভাবে ফুটিয়ে তুলেছেন জিতু। চমকপ্রদ মেকাপের কারনে একেক সময় দর্শকদের মনে হবে যেন পর্দায় তারা শক্তি সত্যজিৎ রায় কে দেখছেন।

সত্যজিৎ রায়ের স্ত্রী বিজয়া রায়ের চরিত্রে নজর কেড়েছেন সায়নী ঘোষ।
সিনেপ্রেমীদের মত, দুরন্ত মেকাপের কারণে প্রত্যেকটি চরিত্র জীবন্ত হয়ে উঠেছে রুপোলি পর্দায়।


সাদাকালো রঙে যেন সত্যজিৎ রায়ের জীবনের একটি বিশেষ অংশ এঁকেছেন পরিচালক অনীক দত্ত (Anik Dutta)।


গত ১৩ই মে ছবি মুক্তির দিন ২২ টি হলে শো চলছিল। মূলত কলকাতা শহরে। ধীরে ধীরে হল সংখ্যা বেড়ে প্রথমে হয় ৬০টি এবং এখন গোটা রাজ্য জুড়ে হল সংখ্যা সেঞ্চুরি পেরিয়েছে। স্বাভাবিক ভাবেই ছবিটি বক্স অফিসে ভাল ব্যবসাও এনে দিয়েছে।

শহর কলকাতা, এমনকী শহরের গণ্ডি পেরিয়ে মুম্বই, দিল্লিতেও দুর্দান্ত ব্যবসা করছে এই ছবি। মুক্তির প্রথম ছদিনে কত টাকার ব্যবসা করল এই ছবি?
টলিপাড়ায় কান পাতলে শোনা যাচ্ছে, মুক্তির প্রথম ৬ দিনে মোট ১ কোটি ৫৪ লক্ষ টাকার ব্যবসা করেছে এই ছবি।
এখনও বাকি রয়েছে ছবির স্যাটেলাইট সত্ত্ব ও ওটিটি (OTT) তে ছবি বিক্রির বিষয়টি বাকি রয়েছে।
এর মধ্যেই এদিন বিকেলে দক্ষিণ কলকাতার প্রিয়া সিনেমা হলে সদলবলে অপরাজিত দেখলেন সিপিএম (CPIM) নেতারা। ছিলেন বিমান বসু সূর্যকান্ত মিশ্র এবং সুজন চক্রবর্তী সহ অন্যান্যরা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *