আজ খবর ডেস্ক: অ্যাপ ক্যাব(App Cab)। গত কয়েক মাস ধরে যেন সমস্যার আরেক নাম। এই সময় দাঁড়িয়ে একদিকে যাতায়াতের অন্যতম ভরসা ওলা (Ola) বা উবের (Uber)। অন্যদিকে চালক এবং যাত্রীদের মধ্যে নিরন্তর চলতে থাকে অভিযোগ, পাল্টা অভিযোগ।


কর্তৃপক্ষ উদাসীন। অভিযোগের জন্য মেল(Mail) অথবা নির্দিষ্ট নম্বরে হোয়াটস অ্যাপ (What’s App) করতে হবে। যদিও অধিকাংশ ক্ষেত্রেই সাধারণ মানুষের অভিজ্ঞতা, অভিযোগ করাই সার। কোনও জবাব মেলে না।
আমার চালকদের তরফেও একাধিক সমস্যার কথা বলা হয় বারবার। ইউনিয়নের উদ্যোগে জমায়েত, মিছিল সবই হয়।
কিন্তু প্রত্যাশিত ফল পাওয়া যায় না।

সম্প্রতি রাজ্য সরকারের পরিবহবহণ দপ্তর(Transport Department) শহরে চলা অ্যাপ ক্যাবের বিষয়ে দেখভাল শুরু করেছে। কিন্তু তারপরেও চালকদের তরফে বিস্তর অভিযোগ। আর সেই অভিযোগের অধিকাংশেরই কেন্দ্রে রয়েছে পুলিশের ভূমিকা।
চালক’রা বলছেন, রাস্তায় কর্তব্যরত ট্রাফিক পুলিশের হাতে হেনস্থা হতে হচ্ছে তাঁদের। এলাকাভিত্তিক অভিযোগের তালিকায় প্রথম দিকেই নাম রয়েছে হাওড়া (Howrah) জেলার।
এদিন তাই সিপিএমেরCPM) শ্রমিক সংগঠন সিটু’র (CITU) নেতৃত্বে হাওড়ায় মিছিল করলেন এই চালকরা।

মিছিলে থাকা চালকদের অভিযোগ, শহর জুড়ে বিভিন্ন থানা এলাকায় অকারণে হেনস্থা করা হচ্ছে ক্যাব চালকদের। এদিন হাওড়া বিজয়কৃষ্ণ গার্লস কলেজের সামনে থেকে মিছিল করে ডেপুটেশন দিলেন তাঁরা। সংবাদমাধ্যমের কাছে ক্যাব চালকদের বক্তব্য, প্রতিদিন হয়রানি,তোলা আদায়, মারধোর, অকারণ ফাইনের মুখে পড়তে হচ্ছে তাঁদের। টাকা না দিলে অনেক ক্ষেত্রে গাড়ি পর্যন্ত তুলে নিয়ে যাওয়া হচ্ছে স্থানীয় থানায়।
প্রতিবাদে বুধবার হাওড়া ডিসি ট্রাফিকের কাছে ডেপুটেশন জমা পড়ল।


হাওড়া বিজয়কৃষ্ণ গার্লস কলেজের সামনে থেকে মিছিল করে ডেপুটেশন দিতে যাওয়া হয়।

পরে সিটু নেতৃত্বের তরফে জানানো হয়,
ডিসি ট্রাফিক তাঁদের আশ্বস্ত করেছেন যে এই বিষয়গুলো খতিয়ে দেখা হবে। কলকাতা ওলা-উবের অ্যাপ ক্যাব অপারেটর ও চালক ইউনিয়নের( Kolkata ola uber app cab oparetor and drivers union
CITU) পক্ষ থেকে এদিনের কর্মসূচি নেওয়া হয়েছিল। সংগঠনের সভাপতি ইন্দ্রজিৎ ঘোষ সহ অন্যান্যরা ছিলেন এদিনের কর্মসূচিতে।
তবে সাধারণ যাত্রীদের মধ্যে এই চালকদের নিয়ে রীতিমত ক্ষোভ রয়েছে। প্রচণ্ড গরমে এসি না চালানো, বারবার ট্রিপ ক্যানসেল করা, আগে থেকে গন্তব্য জানানোর দাবি সহ একাধিক বিষয় নিয়ে

মাঝেমাঝেই চালকদের সঙ্গে যাত্রীদের ঝামেলা হয়। এই মুহূর্তে শহর কলকাতায় অ্যাপ ক্যাব চালকদের বেশ কয়েকটি সংগঠন রয়েছে। যদিও প্রত্যেকটি সংগঠনের তরফ থেকে দাবি করা হয়, যাত্রীদের সঙ্গে বিতর্কে যেতে চালকদের তাঁরা বারণ করেন কিন্তু আমজনতার অভিজ্ঞতা অন্য কথা বলছে।

Related Articles