আজ খবর ডেস্ক: কোভিড ১৯ (Covid19) এর কারণে সেপ্টেম্বরে চীনের হ্যাংজু (Hangzhou) শহরে যে এশিয়ান গেমস (Asian Games) অনুষ্ঠিত হওয়ার কথা ছিল, তা আপাতত ২০২৩ পর্যন্ত স্থগিত করা হয়েছে। যদিও নির্দিষ্ট কোনও তারিখ এখনও চূড়ান্ত হয়নি। ১০ থেকে ২৫ সেপ্টেম্বরের মধ্যে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল ১৯তম এশিয়ান গেমস।

সম্প্রতি, চীনের বেশ কয়েকটি জায়গায় নতুন করে করোনা সংক্রমণ দেখা দিয়েছে। দেশের বৃহত্তম শহর সাংহাই-এর করোনা পরিস্থিতি ইদানিং যথেষ্ঠ উদ্বেগজনক। আর হ্যাংজু, সাংহাই (Shanghai) থেকে মাত্র ২০০ কিলোমিটার কম দূরে অবস্থিত।সাংহাইতে ফের এক সপ্তাহ-ব্যাপী লকডাউন জারি করা হয়েছে।

অলিম্পিক কাউন্সিল অফ এশিয়া (OCA) এক বিবৃতিতে বলেছে যে, এশিয়ান গেমস স্থগিত করার সিদ্ধান্ত, মহামারী পরিস্থিতি এবং গেমসের আকার বিবেচনা করার পরে সমস্ত স্টেকহোল্ডারদের দ্বারা নেওয়া হয়।

আয়োজকরা জানিয়েছে, ওয়ার্ল্ড ইউনিভার্সিটি গেমস, যা চেংডুতে পরের মাসে শুরু হওয়ার কথা ছিল, তাও ২০২৩ পর্যন্ত স্থগিত করা হয়েছে।

আয়োজকরা গত মাসে বলেছিলেন যে, পূর্ব চীনের হ্যাংজু শহরে এশিয়ান গেমস এবং এশিয়ান প্যারা গেমসের জন্য প্রায় ৫৬টি স্টেডিয়াম নির্মাণ শেষ হয়েছে।

সেই সময়ে, তারা ইঙ্গিত করেছিল যে, ভাইরাস নিয়ন্ত্রণ পরিকল্পনার অধীনে ইভেন্টটি আয়োজন করা হবে। এই পরিকল্পনা ফেব্রুয়ারিতে অনুষ্ঠিত, বেইজিং শীতকালীন অলিম্পিকে সফল হয়েছিল।

১৯৯০ সালে বেইজিং এবং ২০১০ সালে গুয়াংঝো-এর পর এশিয়ান গেমস আয়োজক চীনের তৃতীয় শহর হিসেবে হ্যাংজু প্রস্তুত ছিল। তবে, ২০১৯ সালের শেষের দিকে চীনের উহান শহরে কোভিডের আবির্ভাব হওয়ার পর থেকে প্রায় সব আন্তর্জাতিক খেলাই চীনে বন্ধ হয়ে গেছে।

চীন একগুঁয়েভাবে নিজের শূন্য-কোভিড নীতিতে আটকে আছে। কঠোর লকডাউন, কোয়ারেন্টাইন এবং গণ পরীক্ষার কর্মসূচি আরোপ করেছে।

প্রসঙ্গত উল্লেখ্য, গত ৫ই মে সাংহাইতে নতুন করে ৪০২৪ জন মানুষ করোনভাইরাসে আক্রান্ত হয়েছেন। তবে, মৃত্যু এক দিন আগে ১৩ ছিল, এখন তা কমে ১২ হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *