আজ খবর ডেস্ক: হোটেলে চেক-ইন থেকে ব্যাঙ্কের নতুন অ্যাকাউন্ট প্রায় সব ক্ষেত্রেই পরিচয়পত্র হিসাবে আধার (Aadhaar) কার্ড ব্যবহার হয়। এই জন্য নিজের আধার কার্ডের ফটোকপি জমা রাখতে হয় অনেক জায়গায়।

এই পরিপ্রেক্ষিতে গত ২৭শে মে, ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি মন্ত্রক (MeitY) এক বিবৃতিতে জানিয়েছে এবার থেকে হোটেল, সিনেমা হলের মতো বেসরকারি সংস্থাগুলি আধার কার্ডের ফটোকপি সংগ্রহ করতে পারবে না। আধার কার্ডের অপব্যবহার বন্ধ করতেই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বিবৃতিতে জানানো হয়েছে, “হোটেল, সিনেমা হলের মতো বেসরকারি সংস্থাগুলি এবার থেকে আর আধার কার্ডের ফটোকপি সংগ্রহ করতে পারবে না। ২০১৬ সালের আধার আইনের নিরিখে এটা বেআইনি। কোন বেসরকারি সংস্থা আপনার কাছে আধারের ফটোকপি চাইলে সেই সংস্থা UIDAI-এর অধীনে লাইসেন্স পেয়েছে কিনা দেখে নিতে হবে।”

গোটা আধার কার্ডের ফটোকপি না দিয়ে পুরো নম্বর গোপন রেখে শেষ চারটি নম্বর শেয়ার করতে বলছে UIDAI। এই ‘মাস্কড’ আধার নম্বর কার্ড UIDAI-এর অফিশিয়াল ওয়েবসাইটেই পাওয়া যায়। এই ওয়েবসাইটটি হল https://myaadhaar.uidai.gov.in

UIDAI ওয়েবসাইট থেকে খুব সহজেই ডাউনলোড করে নেওয়া যাবে মাস্কড আধার। সেখানে শুধুমাত্র আধার কার্ডের শেষ চারটি সংখ্যা দেখা যাবে। বিবৃতিতে আরও বলা হয়, ‘যে সংস্থাগুলি UIDAI থেকে ইউজার লাইসেন্স পেয়েছে, শুধুমাত্র তারাই কোন ব্যক্তির পরিচয় জানার জন্য আধার চাইতে বা ব্যবহার করতে পারে।’

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *