আজ খবর ডেস্ক: চীন রবিবার জাপানে কোয়াড নেতাদের শীর্ষ সম্মেলনের আগে মার্কিন যুক্তরাষ্ট্রের ইন্দো-প্যাসিফিক কৌশলের (Indo-Pacific strategy) বিরুদ্ধে বলে যে এটি “ব্যর্থ হতে বাধ্য” কারণ এটি বেইজিংকে সীমার মধ্যে আটকে রাখার জন্য ওয়াশিংটনের প্রয়াস।

পাকিস্তানের বিদেশমন্ত্রী, বিলাওয়াল জরদারির (Bilawal Zardari) সাথে যৌথ সংবাদ সম্মেলন করেন চীনের বিদেশমন্ত্রী ওয়াংই য়ী (Wang Yi)। তিনি বলেন যে, ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় কৌশল আন্তর্জাতিক সম্প্রদায়ের ক্ষেত্রে, বিশেষ করে এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে আরও বেশি নজরদারি এবং উদ্বেগ সৃষ্টি করছে।

ওয়াংই য়ী

গত মাসে ইমরান খানের নেতৃত্বাধীন সরকারের পতনের পর বিদেশমন্ত্রী হিসেবে দায়িত্ব নেওয়ার পর এটিই বিলাওয়ালের প্রথম চীন সফর।

আগামী ২৪ মে টোকিওতে কোয়াড সামিট অনুষ্ঠিত হবে যেখানে মার্কিন প্রেসিডেন্ট জো বিডেন (Joe Biden), ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi), জাপানের প্রধানমন্ত্রী এবং অস্ট্রেলিয়ার নবনির্বাচিত প্রধানমন্ত্রী, অ্যান্থনি আলবানিজ (Anthony Albanese) অংশ নেবে।

ওয়াং বলেছেন যে, ইন্দো-প্যাসিফিক কৌশল “স্বাধীনতা এবং উন্মুক্ততার” নামে মার্কিন যুক্তরাষ্ট্রের কুটনৈতিক চক্র। চীন দাবি করে যে, এই গ্রুপটি “চীনের পারিপার্শ্বিক পরিবেশ পরিবর্তন” করতে চায়। এর উদ্দেশ্য হল চীনকে আটকে রাখা, এবং তথাকথিত ‘ইন্দো-প্যাসিফিক স্ট্র্যাটেজি’ মূলত বিভাজন তৈরির একটি কৌশল। ওয়াং বলেন যে, এই সামিটকে যতই প্যাকেজ বা ছদ্মবেশে রাখা হোক না কেন, শেষ পর্যন্ত এই সামিট ব্যর্থ হবেই।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *