আজ খবর ডেস্ক: সাইবার ক্রাইম (Cyber Crime)! রাজ্য গোয়েন্দা বিভাগের (CID) নয়া মাথাব্যথা। তথ্য বলছে, প্রতিদিন রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে প্রায় ১০০ টি সাইবার প্রতারণার অভিযোগ জমা পড়ছে। এর মধ্যে অধিকাংশই বয়স্ক মানুষ (Senior citizen)।


কখনও ফোন করে ডেবিট বা ক্রেডিট কার্ডের পাসওয়ার্ড চাওয়া হচ্ছে। কখনও আবার অনলাইন লটারি জেতার প্রলোভন। রাজ্যের জনগণকে সতর্ক করতে গত বেশ কয়েক মাস ধরেই লাগাতার প্রচার চালিয়ে যাচ্ছে রাজ্য গোয়েন্দা বিভাগ। তবে যেহেতু সোশ্যাল মিডিয়া মারফত অথবা অনলাইনে প্রতারণার সংখ্যা বেশি, তাই এবার সোশ্যাল মিডিয়ায় ট্রেন্ডিং (Trending) প্রচার অভিযানে জোর দিয়েছে সিআইডি।

রাজ্য গোয়েন্দা বিভাগের অফিসিয়াল ফেসবুক (Facebook) পেজে এর আগে দেখা গিয়েছিল শোলে’র (Sholay) গব্বর সিং কে।


নাগরিকদের সচেতনতার পাঠ দেওয়ার আরেক পর্বে দেখা মিলেছিল চিনি’র। প্রসঙ্গত উল্লেখ্য, অপরাজিতা আঢ্য এবং মধুমিতা সরকার অভিনীত অন্য ধারার বাংলা ছবি চিনি মা ও মেয়ের গল্প দিয়ে দর্শকদের মন জয় করেছিল। সিআইডির সচেতনতামূলক ভিডিওতে দেখা গিয়েছে, অনলাইন প্রচারণার পরে কোন নম্বরে ফোন করে অভিযোগ জানাতে হবে সেই উপায় বাতলে দিচ্ছে চিনি।
এবার সিআইডি নয়া অস্ত্র, সম্প্রতি মুক্তি পাওয়া হিট বাংলা ছবি “বেলাশুরু” (Belashuru)।

“রঙ্গবতী” এখন অতীত। ট্রেন্ডিং গান হল “ইনি বিনি টাপা টিনি”। অতএব, আমজনতার মন জয় করতে এই গানই ভরসা।
বুধবার সিআইডির অফিশিয়াল পেজ থেকে একটি ফেসবুক পোস্ট করা হয়েছে। তাতে গানের কথা একটু বদলে সতর্ক করা হয়েছে জনগণকে। মূলত সাইবার অপরাধ থেকে সতর্ক করার জন্যই এই পোস্ট করেছে ভবানী ভবন।
সিআইডি-র পোস্টারে লেখা হয়েছে—”ইনি বিনি টাপা টিনি টানা টুনি টাসা, পাসওয়ার্ড জটিল হলে তবেই হবে খাসা!”
আসলে কলেজ পড়ুয়া, চাকরিজীবী অথবা গৃহবধূ, বিশেষত প্রবীণ নাগরিকদের টার্গেট করা হচ্ছে।

ফেসবুক পোস্টটি দেখুন এখানে

বিহারের জামতাড়া গ্যাংয়ের (Jamtara Gang) নাম তো অনেকেই শুনেছেন। গোয়েন্দাদের তদন্তে উঠে এসেছে এরকম নানা গোষ্ঠীর নাম ধাম। মূলত আমজনতাকে প্রতারণা করা এদের কাজ। অনলাইনে একটা ইমেইল অথবা অন্যের নামে সিম কার্ড থেকে ফোন। হাতিয়ে নেওয়া হচ্ছে পাসওয়ার্ড (Password)।


এরপরই নজরে আসছে, রাতারাতি অ্যাকাউন্ট থেকে গায়েব কয়েক হাজার থেকে কয়েক লক্ষ পর্যন্ত টাকা।
এর থেকে বাঁচতে সিআইডির নয়া দাওয়াই।এটিএম কার্ড থেকে ফেসবুকের লগ ইন আইডি, ক্রেডিট কার্ড থেকে অন্য কোনও সোশ্যাল মিডিয়া হ্যান্ডল—পাসওয়ার্ড জটিল করার পরামর্শ দিয়েছে রাজ্য গোয়েন্দা সংস্থা।
যাতে সাইবার অপরাধীরা সহজে তা ছুঁতে না পারে।
সেইসঙ্গে বলা হয়েছে, যদি কেউ, কোনও রকম সাইবার অপরাধের শিকার হন তৎক্ষণাৎ ১৯৩০ নম্বরে ফোন করতে হবে।

সাম্প্রতিক জনপ্রিয় যেকোনও বিষয় নিয়ে প্রচার অভিযান চালালে তা মানুষের মনে সহজেই ঢুকে যায়। এই আপ্তবাক্য মাথায় রেখেই
“ট্রেন্ডিং” যাবতীয় বিষয় নিয়ে কলকাতা পুলিশ প্রায়ই পোস্টার করে। সিনেমার ডায়লগ থেকে গানের লাইন, কিংবা অনতিঅতীতে ঘটে যাওয়াকোনও ঘটনা—এ ব্যাপারে লালবাজার বহুবার নজর কেড়েছে। সৃজনশীল পোস্টার ও কনটেন্টে ভাবনায় যে ভবানী ভবন (Bhabani Bhawan) ও কম যায় না, এবার সেটাই সামনে এল।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *