আজ খবর ডেস্ক: গরমে অনেকেই চোখের নানা সমস্যায় ভোগেন। এই সময় ত্বকের যত্নে একাধিক সচেতনতা অবলম্বন করলেও চোখের যত্ন নিতে অনেকেরই খেয়াল থাকে না।


অথচ গরমেই চোখে ঝাপসা দৃষ্টি, শুষ্ক চোখ, ক্লান্তি, ব্যথা এবং অ্যালার্জি দেখা যায়। বিশেষ করে কাজের জন্য যাঁদের বাইরে বেরোতে হয়, তাঁদের চোখে বড় ক্ষতির সম্ভাবনা থাকে।

সূর্যের ইউভি রশ্মি (UV Ray) যেমন ত্বকের ক্ষতি করে তেমনই চোখের ওপরেও খারাপ প্রভাব ফেলে। চোখের টিয়ার ফিল্ম (Tear Film), সরাসরি সূর্যের আলো এবং অতিরিক্ত তাপের মুখে পড়ার কারণে বাষ্প হয়ে যায়। তাই গ্রীষ্মকালে চোখের যত্নে একাধিক পদক্ষেপ নেওয়া জরুরি।
যদিও চিকিৎসকরা বলেন, শুধু গরমকাল নয় চোখের যত্নে এবং চোখ ভাল রাখতে সারা বছরই এই টিপসগুলো মেনে চলতে হবে।

১) দিনে প্রচুর পরিমাণে জল খান। প্রতিদিন ২ থেকে ৩ লিটার জল খাওয়া উচিত। যেহেতু গরমের এই সময় প্রচুর ঘাম হয় তাই আমাদের শরীরের প্রয়োজনীয় জল বেড়িয়ে যায়। ফলে জলের অভাব হলে, সবচেয়ে আগে প্রভাব পড়ে চোখে। তাই বেশি করে জল খান।


২) প্রচণ্ড রোদে সানস্ক্রিন যেমন অপরিহার্য তেমনই চোখের জন্য প্রয়োজন সানগ্লাস (Sunglass)। তাই এই সময় বাড়ির বাইরে বেরোলে সানগ্লাস ব্যবহার করতে ভুললে চলবে না। এটা রোদ এবং অতিরিক্ত তাপ থেকে চোখকে রক্ষা করবে। ক্ষতিকারক ইউভি রশ্মির ফলে কর্নিয়া শুকিয়ে যায়। সানগ্লাস তা থেকে সুরক্ষা দেবে।

৩) মুখে সানস্ক্রিন ব্যবহারের সময় সাবধান হন। সানস্ক্রিন চোখের পাতায় লাগানোর সময় ঠিক ঠাক ভাবে লাগান। রোদে বেরোলেই টুপি সঙ্গে রাখতে পারেন। তাছাড়াও যত পারবেন দুপুরের রোদ এড়িয়ে চলুন।

৪) কখনও কখনও হাইড্রেটেড থাকাই যথেষ্ট নয়। তাই এই সময়ে চিকিৎসকের সঙ্গে পরামর্শ করে হাতের কাছে আই ড্রপ রাখতে হবে।


গ্রীষ্মে চোখ শুকিয়ে যায় এবং জ্বালা করে। এর ফলে চোখে ব্যথা এবং ফুলে যাওয়ার সম্ভাবনা থাকে। তাই চোখের আর্দ্রতা বজায় রাখতে আই ড্রপ (Eye Drop) ব্যবহার করা জরুরি। এর কোনও পার্শ্বপ্রতিক্রিয়া নেই।

সারাদিন যাদের কম্পিউটার বা ল্যাপটপের সামনে কাটে, তাদের আরও বেশি সতর্ক থাকতে হবে।
দীর্ঘক্ষন একটানা মোবাইল স্ক্রিনের দিকে তাকিয়ে থাকলে দৃষ্টিশক্তি ঝাপসা হয়ে আসে।
আর এই সমস্যা শুধুমাত্র গরমকালে হয় এমনটা নয়। চোখ আমাদের শরীরের এমন একটা অংশ, যা অত্যন্ত সংবেদনশীল। তাই চোখের যে কোনও সমস্যায় চক্ষু বিশেষজ্ঞদের পরামর্শ নেওয়া জরুরী।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *