আজ খবর ডেস্ক: যত দিন এগোচ্ছে, শ্রীলঙ্কার (Sri Lanka)পরিস্থিতি ততই যেন ভয়ঙ্কর হয়ে উঠছে। আর্থিক সংকটে জর্জরিত শ্রীলঙ্কা। বছরের শুরু থেকে শ্রীলঙ্কার অর্থনৈতিক বিপর্যয় তীব্রতর হয়েছে, দেশের বৈদেশিক রিজার্ভ মাত্র কয়েক বিলিয়ন ডলারে নেমে এসেছে। ফলস্বরূপ, ক্ষমতাসীন রাজাপাকসে প্রশাসনের জনপ্রিয়তা গত কয়েক মাস ধরে হ্রাস পেয়েছে, নাগরিকরা রাষ্ট্রপতি গোতাবায়া রাজাপাকসে (Gotabaya Rajapaksa) এবং তাঁর ভাই, প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসের (Mahinda Rajapaksa) পদত্যাগের দাবি জানিয়েছিলেন।

গত মঙ্গলবার, বিরোধী দল, সামাগি জনা বালাওয়েগয়া (SJB), মঙ্গলবার রাষ্ট্রপতি গোতাবায়া রাজাপাকসে এবং তার ভাই মাহিন্দা রাজাপাকসের নেতৃত্বাধীন জোট সরকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব জমা দিয়েছে। এসজেবি সাধারণ সম্পাদক রঞ্জিত মাদুমা বান্দারা বলেছেন যে, দল স্পিকারের সাথে তার বাসভবনে দেখা করেছে এবং দুটি অনাস্থা প্রস্তাব পেশ করেছে – “প্রথমটি সংবিধানের ৪২ নম্বর অনুচ্ছেদের অধীনে রাষ্ট্রপতির বিরুদ্ধে এবং অন্যটি সরকারের বিরুদ্ধে।” প্রধান তামিল দল টিএনএ (TNA) এবং ইউনাইটেড ন্যাশনাল পার্টি রাষ্ট্রপতির বিরুদ্ধে আরেকটি অনাস্থা প্রস্তাব পেশ করে।

প্রায় এক মাস ধরে, বিক্ষোভকারীরা কলম্বোর সমুদ্রের তীরে জড়ো হচ্ছে। সরকারের ব্যর্থতার বিরুদ্ধে প্রতিদিন প্রতিবাদ চলছে। ছাত্র, চাকরিজীবী, ব্যবসায়ী, শ্রমিক ইউনিয়ন এবং অন্যান্যদের মধ্যে অনেক শিশুকেও দেখা যাচ্ছে সরকার বিরোধী স্লোগান দিতে।

শ্রীলঙ্কার প্রখ্যাত শিল্পী এবং পণ্ডিতরা, যেমন কান্দিয়ান নৃত্যশিল্পী উপেকা চিত্রসেনা, এবং সিনিয়র নারীবাদী পণ্ডিত কুমারী জয়াবর্ধন এই সপ্তাহে বিক্ষোভে অংশ নিয়েছিলেন।

এদিকে, শ্রীলঙ্কার পর্যটন মন্ত্রক জানিয়েছে যে মার্চ মাসের তুলনায় এপ্রিল মাসে পর্যটকদের আগমন প্রায় অর্ধেক হয়ে গেছে। অল সিলন ট্যুরিস্ট সার্ভিস প্রোভাইডারস অ্যাসোসিয়েশন এই পতনের জন্য সাম্প্রতিক জ্বালানি ঘাটতি, বিদ্যুৎ বিভ্রাট এবং স্থানীয় হাসপাতালে ওষুধের স্বল্প সরবরাহকে দায়ী করেছে।

শ্রীলঙ্কার সেনসাস অ্যান্ড স্ট্যাটিসটিকসের বিবৃতি অনুযায়ী, এপ্রিলে ভোগ্যপণ্যের দাম আগের বছরের তুলনায় ২৯ দশমিক ৮ শতাংশ বেড়েছে।

জরুরি পণ্য আমদানির মূল্য পরিশোধের জন্য আগামী আট মাসে শ্রীলঙ্কার ৪০০ কোটি ডলার প্রয়োজন। সরকার ইতিমধ্যে ঋণ পরিশোধ স্থগিত রেখেছে। ভারত, চীন ও বিভিন্ন ঋণদাতা প্রতিষ্ঠান থেকে সহায়তা চাইছে তারা। শ্রীলঙ্কা সরকার মঙ্গলবার ঘোষণা করেছে যে তারা দেশের বর্তমান অর্থনৈতিক সঙ্কট দ্বারা “গুরুতরভাবে প্রভাবিত” নিম্ন আয়ের পরিবারগুলিকে ৩০০০ থেকে ৭৫০০ টাকা দিয়ে সহায়তা করবে ৷

সোমবার মন্ত্রিসভার বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়। বিশ্বব্যাংকের সহায়তা এই উদ্দেশ্যে ব্যবহার করা হবে বলে জানান বাণিজ্যমন্ত্রী শেহান সেমাসিংহ। প্রায় ৩৩ লক্ষ পরিবার চিহ্নিত করা হয়েছে যারা মে থেকে জুলাই পর্যন্ত অর্থ পাবে ।

তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী, এম কে স্টালিন (M K Stalin) লঙ্কানদের সাহায্য করার জন্য অনুদানের আবেদন করেছেন, পাশাপাশি ডিএমকে ১ কোটি টাকা সাহায্যের প্রতিশ্রুতিও দিয়েছে।

মুখ্যমন্ত্রী স্টালিন উল্লেখ করেছেন যে তামিলনাড়ু সরকার শীঘ্রই প্রতিবেশী দেশে প্রথম পর্যায়ে ৪০০০০ টন চাল, ৫০০ টন গুঁড়োদুধ এবং জীবনদায়ী ওষুধ পাঠাবে।

ভারত ২০২২ সালের জানুয়ারী থেকে শ্রীলঙ্কাকে ৩ বিলিয়ন ডলার সাহায্য করেছে। মুদ্রা অদলবদল, প্রয়োজনীয় জিনিসগুলির জন্য ক্রেডিট লাইন এবং শ্রীলঙ্কাকে ইতিহাসের সবচেয়ে খারাপ অর্থনৈতিক সংকটের মধ্যে সাহায্য করার জন্য ঋণ বিলম্বের মাধ্যমে এই সাহায্য করেছে ভারত।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *