আজ খবর ডেস্ক: বিশ্বব্যাপী একটি চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে ম্যালেরিয়া (Malaria)। গবেষকরা কার্যকর ওষুধ ও চিকিৎসার উন্নয়নে কাজ করে চলেছেন নিরন্তর। এরই মধ্যে জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের (JNU) গবেষকদের নেতৃত্বে একটি দল ম্যালেরিয়ার চিকিৎসার জন্য একটি চমকপ্রদ ওষুধ তৈরি করেছে। যা হল চিনির ক্যান্ডি (Sugar candy), চলতি ভাষায় যাকে বলে মিছরি।

মিছরিতে কমবে ম্যালেরিয়া! প্রাকৃতিক চিনির অ্যালকোহল ক্যান্ডি ম্যালেরিয়ার বিরুদ্ধে কার্যকর বলে প্রমাণিত হয়েছে। পাঁচ বছরের কম বয়সী শিশুদের মধ্যে এই মিছরি ব্যবহার করা যেতে পারে বলেও জানানো হয়েছে। গবেষকরা এরিথ্রিটলকে (Erythritol) শনাক্ত করেছেন, যা সাধারণত মিষ্টি হিসেবে ব্যবহৃত হয় এবং একটি শক্তিশালী ম্যালেরিয়া প্রতিরোধক হিসেবেও দারুণ কাজ করে।

এই এরিথ্রিটল হল চিনির অ্যালকোহল । এটি একটি জৈব যৌগ যা খাদ্য সংযোজন এবং চিনির বিকল্প হিসাবে ব্যবহৃত হয়।

জেএনইউ-এর স্পেশাল সেন্টার ফর মলিকুলার মেডিসিনের অধ্যাপক, শৈলজা সিং তার নতুন আবিষ্কার সম্পর্কে বলেন, “আপনি যখন শুধু মিছরি দিয়ে শিশুদের ম্যালেরিয়ার চিকিৎসা করতে পারেন, তখন কেন তাদের ওষুধ খাইয়ে বিরক্ত করবেন? আমরা এটাই করতে চাই।”

এই গবেষণায় দাবি করা হয়েছে, ম্যালেরিয়ার বিরুদ্ধে আরও ভাল সুরক্ষা দেওয়ার জন্য অ্যান্টি-ম্যালেরিয়াল ওষুধের সঙ্গে মিছরি ব্যবহার করা যেতে পারে। ম্যালেরিয়া প্লাজমোডিয়াম পরজীবী দ্বারা সৃষ্ট, যা সংক্রামিত স্ত্রী অ্যানোফিলিস (Anopheles) মশার কামড়ের মাধ্যমে মানুষের মধ্যে ছড়িয়ে পড়ে। সমীক্ষা অনুসারে, এরিথ্রিটল ম্যালেরিয়া পরজীবীর বৃদ্ধিতে বাধা দেয়।

বিভিন্ন প্রচেষ্টা সত্ত্বেও, ম্যালেরিয়া ৫ বছরের কম বয়সী শিশুদের জন্য বিশ্বব্যাপী একটি প্রধান ঘাতক রোগ হিসাবে রয়ে গেছে।

গবেষকরা বলেছেন যে মানুষের রক্তে পরজীবী বৃদ্ধির ফলে গ্রীষ্মমন্ডলীয় দেশগুলিতে ৫ বছরের কম বয়সী শিশুদের সেরিব্রাল ম্যালেরিয়া হয়। 

শৈলজা সিং মনে করেন যে চিনির মিছরি শিশুদের প্রতিরোধ গড়ে তুলতে সাহায্য করে।

এই নতুন গবেষণা যদি ল্যাবের বাইরে মানবজীবনে প্রয়োগের ছাড়পত্র পায়, তাহলে ম্যালেরিয়া প্রতিরোধের জন্য একটি বড় অস্ত্র হয়ে উঠবে সাধারণ মিছরি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *