আজ খবর ডেস্ক: ভারতের প্রথম আঞ্চলিক র‍্যাপিড ট্রানজিট সিস্টেম (RRTS) করিডোরের প্রথম ট্রেনসেটটি প্রস্তুত এবং এটি আগামী ৭ই মে ২০২২-এ জাতীয় রাজধানী অঞ্চল পরিবহন কর্পোরেশনের (NCRTC) কাছে হস্তান্তর করা হবে৷

এনসিআরটিসি দ্বারা জারি করা একটি বিবৃতি অনুসারে, ১০০ শতাংশ এই অত্যাধুনিক আরআরটিএস ট্রেনসেটগুলি ‘মেক ইন ইন্ডিয়া’ উদ্যোগের অধীনে গুজরাটের সাভলিতে অ্যালস্টমের (Alstom) কারখানায় ভারতেই তৈরি করা হয়েছে।

একবার এই ট্রেনগুলিকে আলস্টম দ্বারা এনসিআরটিসি-এর কাছে হস্তান্তর করা হলে, ট্রেনসেটগুলি বড় ট্রেলারে দুহাই ডিপোতে আনা হবে, যা আসন্ন দিল্লি-গাজিয়াবাদ-মিরাট RRTS করিডোরের জন্য দ্রুত গতিতে গাজিয়াবাদে তৈরি করা হচ্ছে। কর্পোরেশন জানিয়েছে যে এই ডিপোতে RRTS ট্রেনসেটগুলির পরিচালনা এবং রক্ষণাবেক্ষণের সমস্ত সুবিধা প্রায় শেষের দিকে।

চলতি বছরের ১৬ই মার্চ গাজিয়াবাদের দুহাই ডিপোতে দেশের প্রথম আরআরটিএস ট্রেনগুলির কমিউটার-কেন্দ্রিক বৈশিষ্ট্যগুলির সাথে অভ্যন্তরীণ অংশগুলি উন্মোচন করা হয়েছিল। এনসিআরটিসি দাবি করেছে এই আরআরটিএস ট্রেনগুলি হবে দেশের সবচেয়ে দ্রুতগামী ট্রেন যার ডিজাইন গতি প্রতি ঘন্টায় ১৮০ কিমি, এবং গড় গতি ১০০ কিমি প্রতি ঘন্টা। তবে বাস্তবে, ১৬০ কিমি প্রতি ঘণ্টায় ট্রেন চলবে।

আরআরটিএস প্রকল্পের আধুনিক ট্রেনগুলিতে সিসিটিভি ক্যামেরা, প্রশস্ত দাঁড়ানোর জায়গা, লাগেজ র‍্যাক, গতিশীল রুট ম্যাপ, ল্যাপটপ এবং মোবাইল চার্জিং সুবিধা, হিটিং ভেন্টিলেশন এবং এয়ার কন্ডিশনার সিস্টেম, অটো কন্ট্রোল অ্যাম্বিয়েন্ট লাইটিং থাকবে।

আরআরটিএস-এর প্রত্যেক ট্রেনে একটি প্রিমিয়াম ক্লাস কামরা থাকবে এবং একটি কামরা শুধুমাত্র মহিলা যাত্রীদের জন্য সংরক্ষিত থাকবে৷

এনসিআরটিসি অনুসারে, সাভলিতে প্রথম আরআরটিএস করিডোরের জন্য ২১০টি গাড়ি সরবরাহ করবে। ভারতের প্রথম আরআরটিএস করিডোরের নির্মাণ কাজ পুরোদমে চলছে।

বছরের শেষের দিকে প্রাথমিক ট্রায়াল রান শুরু হওয়ার সম্ভাবনা রয়েছে। ১৭ কিলোমিটার দীর্ঘ সাহিবাবাদ-দুহাই বিভাগটি অগ্রাধিকারে ২০২৩ সালের মধ্যে চালু করা এবং ২০২৫ সালের মধ্যে সম্পূর্ণ করিডোরটি চালু করার লক্ষ্য রয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *