আজ খবর ডেস্ক: রবিবার, ২৯ শে মে, আগাম বর্ষা ঢুকল কেরালায় (Kerala)।
দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ুর প্রভাবে বৃষ্টি শুরু হয়েছে সেখানে।


ভারতের আবহাওয়া বিভাগ (IMD) জানিয়েছে, নির্দিষ্ট তারিখের ৩দিন আগেই বর্ষা ঢুকেছে এবার।
আবহাওয়া অফিস টুইট (Tweet) করে জানিয়েছে, দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু প্রবেশ করেছে।

যদিও এর আগে, দেশের আবহাওয়া অফিসের পূর্বাভাস ছিল, ২৭শে মে কেরালায় বর্ষা ঢুকবে। যা, স্বাভাবিকের তুলনায় প্রায় ১৫ দিন আগে।
সেইসঙ্গে এও জানান হয়েছিল, বঙ্গোপসাগরে আঘাত হানা ঘূর্ণিঝড় “অশনি”র অবশিষ্টাংশের প্রভাবে এই আগাম বর্ষা আসছে।

চলতি সপ্তাহের শুক্রবার পূর্বাভাস ছিল, দুই থেকে তিন দিনের মধ্যে কেরালায় বর্ষা শুরুর জন্য পরিস্থিতি অনুকূল হয়ে উঠছে। যথারীতি তাই হল।
এই রাজ্যের হাওয়া অফিস জানিয়েছে, আপাতত কলকাতা (Kolkata) ও সংলগ্ন এলাকার তাপমাত্রা আরও এক ডিগ্রি বাড়বে। সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৮ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। প্রায় প্রতিদিনই বিকেলের দিকে দক্ষিণবঙ্গের বিভিন্ন অংশে বিক্ষিপ্তভাবে ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে।
শনিবারও দক্ষিণবঙ্গে তাপমাত্রা ছিল বেশ চড়া। কলকাতায় সন্ধের পরে বৃষ্টি হয়েছে কোথাও কম কোথাও বেশি। সঙ্গে ছিল দমকা হাওয়া। পরে আবার মধ্য রাতেও ঝমঝমিয়ে বৃষ্টি হয় কলকাতার কিছু এলাকায়।

তবে তাতে গরম কমেনি। বাতাসে আর্দ্রতাজনিত অস্বস্তি বেশ ভাল রকম টের পাওয়া যাচ্ছে। রবিবার সকালে রোদ থাকলেও দুপুরের পর থেকে আকাশ আংশিক মেঘলা।
আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী, বঙ্গোপসাগরের উপর রয়েছে দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু। বাংলায় বর্ষা আসবে আর ক’দিন পরেই। তবে এবছর সময়ের আগেই রাজ্যে বর্ষা ঢুকবে বলে মনে করা হচ্ছে।


আলিপুর আবহাওয়া দপ্তর থেকে বলা হয়েছে, উত্তর ওড়িশার উপর একটি ঘূর্নাবর্ত রয়েছে। এছাড়া নেপাল থেকে ঝাড়খণ্ড পর্যন্ত রয়েছে একটি নিম্নচাপ অক্ষরেখা। এর ফলেই কলকাতাসহ দক্ষিণবঙ্গে তাপমাত্রা আরও এক ডিগ্রি বাড়তে পারে।

শনিবার, আইএমডি পূর্বাভাস দিয়েছিল যে ২৮ শে মে থেকে ১লা জুনের মধ্যে কেরালা এবং ৩০শে মে লাক্ষাদ্বীপে বর্ষা ঢুকবে। ফলে অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানা, কর্ণাটকে বিচ্ছিন্ন ভাবে মাঝারি ও ভারী বৃষ্টিপাতের সম্ভবনা রয়েছে। এছাডাও, তামিলনাড়ু, পুদুচেরি এবং দক্ষিণ ভারতের অন্যান্য জেলায় পরবর্তী পাঁচ দিনের মধ্যে বৃষ্টি শুরু হবে।


আগামী ৫ দিনের মধ্যে দক্ষিণ-পশ্চিম আরব সাগরে ঝোড়ো আবহাওয়া (বাতাসের গতিবেগ ৪০ থেকে ৫০ কিলোমিটার প্রতি ঘণ্টা থেকে ৬০কিলোমিটার পর্যন্ত) থাকবে।
এই বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, আগামী পাঁচ দিনে দেশে উল্লেখযোগ্য কোনও তাপপ্রবাহের পরিস্থিতি নেই।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *