আজ খবর ডেস্ক: খেলার মাঠে লজ্জায় বাংলাদেশ (Bangladesh)। শ্রীলঙ্কার (Sri Lanka) বিরুদ্ধে মীরপুর টেস্টের (Test match) প্রথম ইনিংসে ছয় ব্যাটার শূন্য রানে আউট হওয়ার পরও বাংলাদেশ লিটন দাসের (Liton Das) ১৪১ ও মুশফিকুর রহিমের (Mushfiqur Rahim) অপরাজিত ১৭৫ রানের জোরে মোট ৩৬৫ রান করেছিল। ফলে, একসঙ্গে হয়েছিল দুটি রেকর্ড।

প্রথমত, এক ইনিংসে সর্বোচ্চ শূন্য রান আর অন্যটি ছিল ছয়টি শূন্যের পরও দলীয় সর্বোচ্চ রানের রেকর্ড। পাশাপাশি দ্বিতীয় ইনিংসে আরও তিনটি শূন্য। তারই জেরে, ওয়েস্ট ইন্ডিজ ও শ্রীলঙ্কার সঙ্গী হল বাংলাদেশ। তিন দলেরই একই রেকর্ড আছে।

১৯৯০ সালে ভারতের বিপক্ষে চন্ডিগড় টেস্টে দুই ইনিংস মিলে শ্রীলঙ্কার নয় ব্যাটার আউট হয়েছিলেন শূন্য রানে। তার দশ বছর পর ফের অস্ট্রেলিয়ার বিপক্ষে ব্রিসবেন টেস্টে ওয়েস্ট ইন্ডিজের নয় ব্যাটার আউট হন শূন্য রানে। এতদিন ধরে এ দুই দলেরই ছিল ম্যাচে সর্বোচ্চ শূন্যরানের রেকর্ড।

দীর্ঘ ২২ বছর পর এবার শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশ নাম লেখালো এই বিব্রতকর রেকর্ডের তালিকায়। প্রথম ইনিংসে রানের খাতা খুলতে ব্যর্থ হয়েছিলেন তামিম ইকবাল, মাহমুদুল হাসান জয়, সাকিব আল হাসান, মোসাদ্দেক হোসেন, এবাদত হোসেন ও খালেদ আহমেদ।

প্রসঙ্গত, এদিন শ্রীলঙ্কা দ্বিতীয় ইনিংসে মাত্র তিন ওভারে ২৯ রানের লক্ষ্য তাড়া করে শেরে বাংলা জাতীয় স্টেডিয়ামে দ্বিতীয় টেস্টে বাংলাদেশকে দশ উইকেটে পরাজিত করে। এভাবেই শ্রীলঙ্কা ঢাকায় দুই টেস্টম্যাচের সিরিজ জিতে নেয় ১-০ ব্যবধানে। 

এর আগে, অসিথা ফার্নান্দো (Asitha Fernando) দ্বিতীয় ইনিংসে শ্রীলঙ্কার পক্ষে ছয় উইকেট নিয়ে বাংলাদেশকে ১৬৯ রানে প্যাভিলিয়নে ফেরত পাঠিয়ে দেন। দ্বিতীয় ইনিংসে, বাংলাদেশের পক্ষে সাকিব আল হাসান (Shakib Al Hasan) সর্বোচ্চ ৫৮ রান এবং লিটন দাস ৫২ রান করেন। 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *