আজ খবর ডেস্ক: রাজ্যের রাজধানী, জেলা সদর এবং কৃষি বিজ্ঞান কেন্দ্রগুলিতে “অভিনব পাবলিক প্রোগ্রাম” সারা দেশে সংগঠিত হচ্ছে। কলকাতায় গরীব কল্যাণ সম্মেলনে আমন্ত্রিত নয় বাংলার কোন মন্ত্রী। তবে বিধানসভার বিরোধী দলনেতা, শুভেন্দু অধিকারীকে অনুষ্ঠানে সম্মানীয় অতিথি হিসেবে আমন্ত্রণ জানানো হয়েছে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন সরকারের আট বছর পূর্তি উপলক্ষে গরীব কল্যাণ সম্মেলন এদিন কলকাতার ইস্টার্ন রেলওয়ে স্পোর্টস কমপ্লেক্সে আয়োজিত হচ্ছে যেখানে রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

সম্মেলনের পোস্টারে পশ্চিমবঙ্গের কোন সিনিয়র মন্ত্রী বা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নাম বা আমন্ত্রণ নেই।

এদিকে সিমলায় গরীব কল্যাণ সম্মেলনে অংশ নেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এদিন সকাল ১১ টায় প্রধানমন্ত্রী মোদী ‘গরিব কল্যাণ সম্মেলন’-এ উপস্থিত হয়ে সিমলায় একটি রোডশোয় অংশ নিয়েছেন। দেশের নাগরিকদের জীবনযাত্রার স্বাচ্ছন্দ্যের উন্নতির জন্য সরকারী কর্মসূচির নাগাল ও বিতরণকে আরও দক্ষ করে তোলার প্রচেষ্টা এই ‘গরিব কল্যাণ সম্মেলন’।

সিমলার অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ‘প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি’ স্কিমের অধীনে আর্থিক সুবিধার ১১ তম কিস্তিও প্রকাশ করবেন বলে জানান হয়েছে। এই স্কিমের মাধ্যমে ১০ কোটিরও বেশি সুবিধাভোগী কৃষক পরিবারগুলিতে প্রায় ₹২১০০০ কোটি টাকা প্রদান করা হবে। প্রধানমন্ত্রীর অফিস থেকে প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়েছে, তিনি সারা দেশে পিএম-কিসানের সুবিধাভোগীদের সাথেও মতবিনিময় করবেন।

‘সম্মেলন’ চলাকালীন প্রধানমন্ত্রী মোদী সরকারের নয়টি মন্ত্রক/বিভাগের বিভিন্ন কর্মসূচির সুবিধাভোগীদের সঙ্গে সরাসরি মতবিনিময় করবেন।

PMO বলেছে, সারা দেশে ফ্রি-হুইলিং ইন্টারঅ্যাকশনের আয়োজন করা হচ্ছে, জনসাধারণের কাছ থেকে বিনামূল্যে এবং খোলামেলা প্রতিক্রিয়া পাওয়া, জনগণের জীবনে কল্যাণমূলক প্রকল্পগুলির প্রভাব বোঝা এবং বিভিন্ন সরকারি কর্মসূচির সাথে অভিন্নতা এবং স্যাচুরেশন অন্বেষণ করা।

প্রসঙ্গত, প্রধানমন্ত্রীর কার্যালয় সোমবার এক বিবৃতিতে বলেছে, সরকার কর্তৃক পরিচালিত বিভিন্ন কল্যাণমূলক কর্মসূচী সম্পর্কে প্রতিক্রিয়া পাওয়ার প্রয়াসে সারাদেশে নির্বাচিত জনপ্রতিনিধিদের সরাসরি জনগণের সাথে যোগাযোগ করার প্রোগ্রাম এই সম্মেলন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *