আজ খবর ডেস্ক: করোনা (Corona) পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পরেই একে একে খুলতে শুরু করে রাজ্যের শিক্ষা প্রতিষ্ঠানগুলো। অনলাইন (Online) মোড ছেড়ে অফলাইনে (Offline) ফিরতে শুরু করে পঠনপাঠন প্রক্রিয়া। কিন্তু কলেজ- বিশ্ববিদ্যালয়ে কীভাবে পরীক্ষা নেওয়া হবে? অনলাইন নাকি অফলাইন, কীভাবে শেষ অবধি কলেজ- বিশ্ববিদ্যালয়ে সেমিষ্টার (Semester) হবে, এনিয়ে গত কয়েকদিন ধরেই বেশ চিন্তায় এ রাজ্যের ছাত্র-ছাত্রীরা।


এবার সমাধান করতে পদক্ষেপ নিল রাজ্য। শুক্রবার বিজ্ঞপ্তি (Notice) জারি করে পরীক্ষা কী ভাবে নেওয়া হবে সেই বিষয়টি স্পষ্ট করা হল। বিজ্ঞপ্তিতে জানিয়ে দেওয়া হয়েছে, কীভাবে পরীক্ষা নেওয়া হবে এই সিদ্ধান্তভার সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের ওপরে ছাড়া হয়েছে। এবার বিশ্ববিদ্যালয়ই ঠিক করবে কোন পদ্যটিতে তারা পরীক্ষা নিতে চায়।

এদিকে , অনলাইনে পরীক্ষার দাবিতে বিক্ষোভ রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের (RBU) সল্টলেক ক্যাম্পাসে (Salt Lake Campus) ডিস্ট্যান্স পড়ুয়াদের। তাঁদের অভিযোগ, উপাচার্যের সঙ্গে কথা বলা তো দূর, তাঁদের পুলিস রীতিমত ব্যারিকেড দিয়ে আটকে দেয়। শুরু হয় ধস্তাধস্তি। ঘটনাস্থলে অসুস্থ হয়ে পড়েন এক ছাত্রী।


পড়ুয়াদের দাবি অফলাইন নয়, পরীক্ষা হবে অনলাইনে। কারণ পড়ুয়াদের যে অ্যাডমিট কার্ড (Admit Card) দেওয়া হয়েছে, তাতে উল্লেখ্য করা আছে অনলাইনে পরীক্ষা নেওয়া হবে।


পাশাপাশি তাঁদের অফলাইনে ক্লাস নেওয়া হয়নি, সমস্ত ক্লাসই অনলাইনে হয়েছে। অফলাইনে মাত্র ৩ টে ক্লাস নেওয়া হয়েছে। শুধু তাই নয়, তাঁদের সিলেবাসও অসমাপ্ত রয়ে গেছে।

উল্লেখ্য, করোনা অতিমারীর জেরে মাঝে প্রায় বছর দুই ধরে বন্ধ ছিল যাবতীয় শিক্ষাঙ্গন। স্কুল, কলেজ বা বিশ্ববিদ্যালয়, সব জায়গাতেই বাধ্য হয়ে পড়াশোনা হয়েছে অনলাইনে।
পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পর ক্রমশ একে একে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান খুলেছে। তবে পৃথিবীর বহু প্রান্তে যেহেতু কোভিডের চতুর্থ ঢেউ (Fourth Wave) রয়েছে, তাই সে কথা মাথায় রেখে দুইভাবেই পড়াশোনা চলছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *