আজ খবর ডেস্ক: পুলিৎজার পুরস্কার (Pulitzer Prize) ২০২২ এর বিজয়ীদের তালিকায় জায়গা করে নিলেন প্রয়াত ভারতীয় সাংবাদিক দানিশ সিদ্দিকি (Danish Siddiqui)।

রয়টার্সের এই সাংবাদিক আফগানিস্তানে তালিবান হামলায় নিহত হয়েছিলেন। পুরস্কার বিজয়ী এই সাংবাদিক গত জুলাইয়ে কান্দাহার শহরের স্পিন বোল্ডাক জেলায় আফগান সেনা ও তালিবানদের মধ্যে সংঘর্ষ কভার করার সময় নিহত হন।

কোভিড কালে ভারতে হাহাকারের দৃশ্যের জন্য এই মরণোত্তর পুরস্কার দেওয়া হচ্ছে দানিশের পরিবারকে। এই নিয়ে দ্বিতীয়বার পুলিৎজার পুরস্কার পেলেন দানিশ। ২০১৮ সালেও এই বহু সম্মানিত পুরস্কার পেয়েছিলেন তিনি। সেবার রোহিঙ্গা সঙ্কটের ছবির জন্য রয়টার্সের টিমকে দেওয়া হয়েছিল পুরস্কার। সেই দলে দানিশও ছিলেন।

এছাড়াও বিজয়ীদের তালিকায় রয়েছেন আরও তিন ভারতীয়। তাঁরা হলেন আদনান আবিদি, সান্না ইরশাদ মাট্টু (Sanna Irshad Mattoo) ও অমিত দাভে। এই চারজনই রয়টার্সের (Reuters) চিত্রসংবাদিক।

“ফিচার ফটোগ্রাফি”-তে তাদের এই পুরস্কার দেওয়া হয়েছে। পুলিৎজার কমিটির বিচারকদের কথায় ভারসাম্যপূর্ণ, অন্তরঙ্গতা ও ধ্বংসাত্মকতা– এই তিনটি কারণে তাঁদের ছবিগুলি দর্শকদের মতে একটি বিশেষ অনুভূতি তৈরি করেছিল।

শ্রীনগরের বাসিন্দা সান্না, সেন্ট্রাল ইউনিভার্সিটি অফ কাশ্মীর থেকে কনভারজেন্ট জার্নালিজমের স্নাতকোত্তর। রয়টার্সে কাজ শুরু করার আগে তার কাজগুলি বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক মিডিয়া, যেমন আল জাজিরা, দ্য নেশন, টাইম, টিআরটি ওয়ার্ল্ড, সাউথ চায়না মর্নিং পোস্ট এবং ক্যারাভান ম্যাগাজিনে প্রকাশিত হয়েছিল। তিনি ক্যালিফোর্নিয়া ভিত্তিক ZUMA প্রেস এজেন্সিতেও অবদান রেখেছেন।

পুলিৎজার পুরস্কার বোর্ড সোমবার ইউক্রেনের সাংবাদাদিকদের সহনশীলতারও প্রশংসা করেছেন। গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেনকে হামলা করেছিল।

অন্যদিকে ২০২১ সালের ৬ জানুয়ারি প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট, ডোনাল্ড ট্রাম্পের সমর্থকদের ক্যাপিটাল বিল্ডিং-এর হামলার তীব্র নিন্দা করা হয়েছে। প্রসঙ্গত, মার্কিন ক্যাপিটলে ৬ জানুয়ারির এই বিদ্রোহের কভারেজের জন্য “দ্যা ওয়াশিংটন পোস্ট” পাবলিক সার্ভিস সাংবাদিকতায় পুলিৎজার পুরস্কার জিতেছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *