আজ খবর ডেস্ক: Railway Recruitment বেশ কয়েক বছর পরে রেলের নিয়োগ পরীক্ষা। অন্যান্য রাজ্যের মত এই রাজ্যেও রয়েছেন কয়েকশো চাকরিপ্রার্থী।
কিন্তু দীর্ঘদিন ধরে প্রস্তুতি নেওয়ার পর, পরীক্ষার মাত্র দিন কয়েক আগে কার্যত “অকূল পাথারে” পড়েছেন তাঁরা।


কারণ, পশ্চিমবঙ্গের প্রত্যেক চাকরিপ্রার্থী কে পরীক্ষা দেওয়ার জন্য যেতে হবে অন্য রাজ্যে। মাত্র কয়েক ঘন্টার পরীক্ষার জন্য ভিন রাজ্যে যাতায়াত, খাওয়া-থাকা সব কিছুর ব্যবস্থা করতে হবে নিজেদের। যা বহু চাকরিপ্রার্থীর পক্ষেই বেশ সমস্যার।

গত কয়েকদিন ধরে এই ইস্যুতে প্রতিবাদে পথে নেমেছে পশ্চিমবঙ্গ চাকরি প্রার্থী মঞ্চ। তাঁদের একাধিক অভিযোগ, রেলওয়ে রিক্রুটমেন্ট বোর্ডের(RRB) বিরুদ্ধে।
এই মঞ্চের সদস্যদের বক্তব্য, ২০১৯ সাল থেকেই নানা টালবাহানা চলে আসছে । রেলের এনটিপিসি – সিবিটি (NTPC-CBT) নিয়োগের নোটিফিকেশন আসে ২০১৯ সালে । এরই মধ্যে ৪ মাস আগে (CBT 1) এর ফলাফল বেরিয়েছে। চলতি মাসের আগামী ৯ ও ১০ তারিখ (CBT 2) এর পরীক্ষা হবে । আর সেই পরীক্ষা হবে অন্য রাজ্যে। এমনকি ফর্ম ফিলাপের সময় রেল কর্তৃপক্ষের তরফে যে সেন্টারের উল্লেখ করা হয়েছিল, তাও মানা হয়নি।

চাকরিপ্রার্থী মঞ্চের আরও অভিযোগ,
১) বেকার ছেলেমেয়েরা হাজার হাজার টাকা খরচ করে শুধুমাত্র পরীক্ষা দেওয়ার উদ্দেশ্যে রওনা দেবে ভিন রাজ্যে ।
২) তাঁরা এত টাকা পাবেন কোথায় ?
৩) যদিও বা টাকার ব্যবস্থা করা হয়, কিন্তু এই কদিনের মধ্যে ট্রেনের টিকিটও পাওয়া যাচ্ছে না।
ফলস্বরূপ বিপাকে বাংলার চাকরিপ্রার্থীরা।

ইতিমধ্যেই রেলের নিয়োগের পরীক্ষায়, নিজেদের রাজ্যে পরীক্ষার সেন্টার দেওয়ার দাবিতে পশ্চিমবঙ্গ চাকরি প্রার্থী মঞ্চের পক্ষ থেকে গত ২৯শে এপ্রিল আরআরবি কলকাতার(RRB Kolkata) অফিসে ডেপুটেশন দেওয়া হয়।RRB কলকাতার পক্ষ থেকে ওই দিন যে চাকরিপ্রার্থীরা উপস্থিত ছিলেন তাঁদের এই রাজ্যেই যাতে পরীক্ষা কেন্দ্র পড়ে তার আবেদন পত্র গ্রহণ করা হয়েছিল।
একই সঙ্গে তাদের জানানো হয়েছিল, সেন্টার কোথায় হবে তা ওয়েবসাইটে জানিয়ে দেওয়া হবে ।

তারপর ৩ দিন কেটে গেল কিন্তু এখনও পর্যন্ত কিছুই জানানো হয়নি । অন্যদিকে পরীক্ষার দিন ও এগিয়ে আসছে। স্বভাবতই অত্যন্ত খুবই উদ্বেগের মধ্যে দিন কাটছে পরীক্ষার্থীদের।
এবার তাই, পরীক্ষা স্পেশাল ট্রেন বা পরীক্ষার্থীদের জন্য সব ট্রেনে বিশেষ কামরার ব্যবস্থা করার দাবিতে ফের সরব হল চাকরি প্রার্থী মঞ্চ। সোমবার চাকরিপ্রার্থী মঞ্চের পক্ষ থেকে পূর্ব রেল(Eastern Railway), দক্ষিন পূর্ব রেল(South Eastern Railway) , ও নর্থ ফ্রন্টিয়ার রেল(North Eastern Frontier Railway) কর্তৃপক্ষের কাছে আবেদন করা হয়।Railway Recruitment

পাশাপাশি চাকরিপ্রার্থী মঞ্চের পক্ষ থেকে আইনজীবী-সাংসদ বিকাশরঞ্জন ভট্টাচার্যের কাছেও আবেদন করা হয়। চাকরি প্রার্থীদের বিকাশ বাবু জানান , রেল কর্তৃপক্ষের কাছে এই বিষয়ে তিনি আবেদন করবেন।
চাকরিপ্রার্থীদের আশা, অন্তত পরীক্ষার আগে এই সমস্যার কোনও একটি সমাধান তাঁদের জন্য করা হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *