আজ খবর ডেস্ক: সম্প্রতি একটি ওটিটি (OTT) প্লাটফর্মে মুক্তি পায় লন্ডন ফাইলস (London Files)। কাহিনীর মূল উপজীব্য হল, ভারতীয় বংশোদ্ভূত এক ছাত্রের স্কুলের ভেতরে এলোপাথাড়ি গুলি চালিয়ে বেশ কিছু ছাত্রছাত্রীকে খুন। পরে জানা যায় ব্রিটিশ সরকারের অভিবাসন নীতির বিরোধিতায় এই কাজ করেছে ওই স্কুলছাত্র।
অনেকটা ঠিক এমন ঘটনাই ঘটেছে মার্কিন যুক্তরাষ্ট্রের (USA) টেক্সাসের (Texas) এক প্রাথমিক স্কুলে।
আততায়ীর গুলিতে প্রাণ হারালেন দুজন শিক্ষক-সহ ১৯ পড়ুয়া। গুলিতে আহত হয়েছেন ৬৬ বছর বয়সী এক মহিলা। গুরুতর আহত শিশু-সহ আরও কয়েকজন। আহতদের উভালদে মেমোরিয়াল হাসপাতালে স্থানান্তরিত করা হয়েছে।

হাসপাতাল সূত্রে খবর, আহত শিশুদের হাসপাতালে নিয়ে আসার সময় দু’জন অ্যাম্বুল্যান্সেই মারা যায়। বেশ কয়েকজনের অবস্থা অত্যন্ত আশঙ্কাজনক। এরই পরিপ্রেক্ষিতে মার্কিন প্রেসিডেন্ট জো বিডেন (Joe Biden) দক্ষিণ কোরিয়া (South Korea) এবং জাপানে (Japan) পাঁচ দিনের সফর থেকে ফিরে প্রাইম টাইমে সাত মিনিটের ভাষণে বলেন, “একটি জাতি হিসাবে, আমাদের নিজেদেরকে প্রশ্ন করতে হবে: ঈশ্বরের নামে আমরা কখন হাতে অস্ত্র তুলে নেব? কোন ইস্যুর বিরোধিতা করব? ঈশ্বরের দোহাই দিয়ে, আমরা কি তা করতে যাচ্ছি যা আমরা সকলেই জানি করা উচিত নয়?”

ওই প্রদেশের গভর্নর গ্রেগ অ্যাবট টুইট করে এই খবর জানিয়েছেন। ঠিক কী হয়েছিল? রব এলিমেন্টারি (Robb Elementary) স্কুলে প্রায় ৬০০ জন পড়ে। আচমকাই এক বন্দুকবাজ সেই প্রাথমিক স্কুলে ঢুকে গুলি চালাতে শুরু করে। স্থানীয় সময় দুপুর ১২.১৫ মিনিট নাগাত ওই হামলার ঘটনা ঘটে।

সংবাদ সংস্থা এপির দাবি, গত এক দশকের মধ্যে আমেরিকায় হওয়া বন্দুকবাজের হামলার মধ্যে অন্যতম ভয়ংকর হামলা এটি। আর টেক্সাসের কোনও স্কুলে হওয়া হামলার ক্ষেত্রে এটিই ভয়ংকরতম। টেক্সাসের গভর্নরের রিপোর্ট অনুযায়ী, উদ্ধার অভিযানের সময় নিরাপত্তা বাহিনী বন্দুকধারীকে গুলি করে হত্যা করেছে। ।
টেক্সাসের গভর্নর গ্রেগ অ্যাবট এক টুইট বার্তায় বলেছেন, “টেক্সানরা এই নির্বোধ অপরাধের শিকার। উভালদে সম্প্রদায়ের জন্য শোকাহত। সিসিলিয়া এবং আমি এই ভয়াবহ ক্ষতির জন্য শোক প্রকাশ করছি এবং সমস্ত টেক্সানবাসীকে একত্রিত হওয়ার আহ্বান জানাচ্ছি। গোটা ঘটনার টেক্সাস রেঞ্জার্সকে সম্পূর্ণ তদন্ত করতে স্থানীয় আইন প্রয়োগকারী সংস্থার সঙ্গে কাজ করার নির্দেশ দিয়েছি।”

প্রসঙ্গত সালভাদোর রামোস (Salvador Ramos) নামে ১৮ বছরের আততায়ী দিন কয়েক আগেই সোশ্যাল মিডিয়ায় বেশকিছু আগ্নেয়াস্ত্রের ছবি আপলোড করেছিল।

সালভাদোর রামোস


শুধু তাই নয়, ঘটনার দিন বাড়ি থেকে বেরোনোর আগে এই আততায়ী নাকি নিজের ঠাকুমাকে গুলি করে। অভিযোগ জানিয়েছে তার পরিবার।


এদিকে আমেরিকার প্রেসিডেন্ট বাইডেন জাতির উদ্দেশে ভাষণ দেওয়ার সময় জানিয়ে দেন, ২৮ মে সূর্যাস্ত পর্যন্ত দেশের পতাকা অর্ধনমিত রাখা হবে। দেশে আগ্নেয়াস্ত্র রাখার নিয়মে আরও কড়াকড়ি করা হবে বলেও জানিয়েছেন তিনি।

উপ-রাষ্ট্রপতি কমলা হ্যারিস এক টুইট বার্তায় বলেছেন যে, দেশকে আরও সাহসিকতার সঙ্গে এই ধরণের ঘটনা মোকাবিলা এবং প্রতিহত করতে হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *