আজ খবর ডেস্ক: নিয়মিত ধূমপান (Smoking) করেন? ছাড়ার চেষ্টা করছেন, কিন্তু পারছেন না। আপনার মত অনেকেই রয়েছেন তবে মনে রাখবেন, যত তাড়াতাড়ি ধূমপান ছাড়বেন, ততই আপনার জন্য মঙ্গল।
কারণ, ধূমপান শুধুমাত্র আপনার ফুসফুস (Lungs) বা শ্বাসযন্ত্রের ক্ষতি করছে না, শরীরের অন্য অঙ্গগুলিও সমান ভাবে ক্ষতির শিকার হচ্ছে।


সব থেকে গুরুত্বপূর্ণ বিষয় হল, ধূমপানের প্রভাব সুদূরপ্রসারী। দেখে নিন নিয়মিত ধূমপানের ফলে আপনার শরীরে ঠিক কী কী ক্ষতি হতে পারে:

১) পলিসিস্টিক ওভারিয়ান সিনড্রোম (PCOS) কে আরও খারাপ করতে পারে ধূমপান। পলিসিস্টিক ওভারিয়ান ডিজিজ নামেও পরিচিত। এর ফলে একজন মহিলার শরীর অনেক বেশি অ্যান্ড্রোজেন (Androgen) বা পুরুষ হরমোন তৈরি করে। এই হরমোনের ভারসাম্যহীনতা শারীরিক এবং মানসিকভাবে কষ্টদায়ক উপসর্গ সৃষ্টি করে যা কাটিয়ে ওঠা কঠিন হতে পারে।

২) রক্তে শর্করার (Sugar) মাত্রা বৃদ্ধি করে। ডায়াবেটিস (Diabetes), বিপাকীয় (Merabolism) সিন্ড্রোম এবং শরীরে গ্লুকোজের পরিমাণ বাড়ায়। PCOS দীর্ঘস্থায়ী প্রদাহ এবং অক্সিডেটিভ স্ট্রেস সৃষ্টি করতে পারে- বয়ঃসন্ধি পরবর্তী ব্রণ এবং মুখের চুল বৃদ্ধির ঝুঁকি বাড়ায়। কার্ডিওভাসকুলার রোগের ঝুঁকি বাড়ায়- প্রদাহ, রক্তচাপ এবং উচ্চ কোলেস্টেরল সৃষ্টি করে। বন্ধ্যাত্বের ঝুঁকি বাড়ায়- হরমোনের ভারসাম্যহীনতা এবং প্রজনন ব্যবস্থার উপর বিরূপ প্রভাব ফেলে।

৩) ডায়াবেটিস, মেটাবলিক সিনড্রোম এবং গ্লুকোজ অসহিষ্ণুতার জন্য ধূমপান একটি উল্লেখযোগ্য ঝুঁকির কারণ। ধূমপান এবং নিকোটিন ইনসুলিন সংবেদনশীলতা নষ্ট করে এবং তাই ইনসুলিন প্রতিরোধের ঝুঁকি বাড়ায়।তামাক মূলত হৃৎপিণ্ড, লিভার ও ফুসফুসকে আক্রান্ত করে। ধূমপানের ফলে হার্ট অ্যাটাক (Heart Attack), স্ট্রোক (Stroke), ক্রনিক অবস্ট্রাকটিভ পালমোনারি ডিজিজ (COPD), ও ক্যান্সারের (Cancer) ঝুঁকি বহুগুণ বাড়ায়।
তামাক উচ্চ রক্তচাপের অন্যতম কারণ। এর প্রভাব নির্ভর করে একজন ব্যক্তি দৈনিক কটি ও ক’বছর ধরে ধূমপান করে তার ওপর!

অল্পবয়স থেকে এবং কড়া সিগারেট খাওয়ার ফলে ঝুঁকি আরও বাড়তে পারে। পরিবেশ থেকে প্রাপ্ত তামাকজাত ধোঁয়া ও পরোক্ষ ধূমপানও সকল বয়সী ব্যক্তির ক্ষেত্রে ক্ষতিকর প্রভাব ফেলতে পারে।


গর্ভবতী নারীদের ধূমপানের ফলে ব্যাপক ক্ষতি হয়। চিকিৎসকদের মতে, ধূমপায়ী নারীদের ক্ষেত্রে গর্ভপাত ঘটার হার বেশি। এছাড়া গর্ভস্থ শিশুরও অনেক ক্ষতি করে।
যেমন অকালে শিশুর জন্ম হওয়া (Premature Child), জন্মের সময় আদর্শ ওজনের তুলনায় কম ওজন হওয়া ও সাডেন ইনফ্যান্ট ডেথ সিনড্রোম এর হার ১.৪-৩% বেড়ে যায়।
এদিকে পুরুষদের ক্ষেত্রে, অধূমপায়ীদের তুলনায় ধূমপায়ীদের ক্ষেত্রে যৌনমিলনের সময় লিঙ্গ উত্থানে অক্ষমতার সমস্যায় আক্রান্ত হওয়ার হার ৮৫% বেশি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *