আজ খবর ডেস্ক: দেশব্যাপী চলা কারফিউ ১২ ঘণ্টার জন্য শিথিল করেছে শ্রীলঙ্কা সরকার। কারণ এদিন দেশের নতুন প্রধানমন্ত্রী, রনিল বিক্রমাসিংহের (Ranil Wickremesinghe) মন্ত্রিসভা গঠন করার কথা রয়েছে।

সংবাদ সংস্থা রয়টার্স জানিয়েছে, শ্রীলঙ্কায় এদিন সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত কারফিউ শিথিল করা হয়েছে। এর আগে নাগরিকদের নিত্যপ্রয়োজনীয় পণ্য ক্রয়ের সুযোগ দেওয়ার জন্য গত বৃহস্পতি ও শুক্রবার ২৪ ঘণ্টার জন্য কারফিউ তুলে নিয়েছিল শ্রীলঙ্কা সরকার।

প্রাক্তন প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসের সমর্থকরা রাজধানী কলম্বোতে সরকার বিরোধী বিক্ষোভকারীদের সাথে এই সপ্তাহে সংঘর্ষে জড়িয়ে পড়ে। তারপরই, এক মাসেরও বেশি সময় ধরে চলা সরকারবিরোধী শান্তিপূর্ণ বিক্ষোভ হিংসার চেহারা নেয়। সরকারী পরিসংখ্যান অনুযায়ী প্রাথমিক সংঘর্ষ এবং প্রতিশোধের ফলে ৩০০ জনেরও বেশি আহত হয়েছে।

সরকার শনিবার সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত কারফিউ তুলে নেয়।

সোমবার মাহিন্দা রাজাপাকসে পদত্যাগ করেন, তার ছোট ভাই গোতাবায়া রাজাপাকসে (Gotabaya Rajapaksa) রাষ্ট্রপতি হিসাবে শাসন করছিলেন।

মহামারী, ক্রমবর্ধমান তেলের দাম এবং পপুলিস্ট সরকারের ট্যাক্স কমানোর কারণে, শ্রীলঙ্কা ১৯৪৮ সালে গ্রেট ব্রিটেনের থেকে স্বাধীনতা লাভের পর থেকে সবচেয়ে খারাপ অর্থনৈতিক সঙ্কটের মুখে পড়ে সম্প্রতি।

ব্যবহারযোগ্য বৈদেশিক রিজার্ভ কমে যায়, দেশে ব্যাপক মুদ্রাস্ফীতি এবং জ্বালানির ঘাটতি দেখা দেয়। প্রতিবাদে রাস্তায় নেমে আসে হাজার হাজার মানুষ।

পাঁচবারের প্রধানমন্ত্রী বিক্রমাসিংহে বৃহস্পতিবার আর একবার এই সঙ্কটের সময়ে দেশের প্রধানমন্ত্রীর দায়িত্ব পান। মঙ্গলবার পার্লামেন্ট অধিবেশনের আগে ৭৩ বছর বয়সী এই অভিজ্ঞ রাজনীতিক, মন্ত্রী নিয়োগ শুরু করবেন বলে আশা করা হচ্ছে।
বিক্রমাসিংহে তার ইউনাইটেড ন্যাশনাল পার্টির একমাত্র সদস্য যিনি সংসদে আছেন। সুতরাং, জোট সরকার গঠনের জন্য অন্যান্য দলের উপর তাঁকে নির্ভর করতে হবে। রাজাপাকসা ভাইদের এসএলপিপি (SLPP) পার্টি বিক্রমাসিংহেকে সমর্থন করার প্রতিশ্রুতি দিয়েছেন।

সাজিথ প্রেমাদাসা

শ্রীলঙ্কার প্রধান বিরোধী দল, সাজিথ প্রেমাদাসার এসজেবি (SJB) বিক্রমাসিংহেকে সমর্থন করার কথা অস্বীকার করেছে, তবে বেশ কয়েকটি ছোট দল বলেছে যে তারা অর্থনীতিকে স্থিতিশীল করতে নতুন প্রধানমন্ত্রীর নীতি সমর্থন করবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *