আজ খবর ডেস্ক: সম্প্রতি চরম আর্থিক সংকটে রয়েছে শ্রীলঙ্কা। এ নিয়ে সরকারের বিরুদ্ধে তীব্র ক্ষোভের সৃষ্টি হয়েছে। দেশের জনসাধারণ রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর পদত্যাগ দাবি করছে। এই পরিপ্রেক্ষিতে শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী, মাহিন্দা রাজাপাকসে (Mahinda Rajapaksa) সোমবার কলম্বোতে রাষ্ট্রপতি, গোতাবায়া রাজাপাকসের (Gotabaya Rajapaksa) কাছে তার পদত্যাগের চিঠি পাঠিয়েছেন।

প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে তার চিঠিতে লিখেছেন যে তিনি সর্বদলীয় অন্তর্বর্তী সরকার গঠনের পথ প্রশস্ত করতে পদত্যাগ করছেন। পাশাপাশি শ্রীলঙ্কার স্বাস্থ্যমন্ত্রী অধ্যাপক চান্না জয়সুমানাও পদত্যাগ করেছেন। সম্প্রতি রাষ্ট্রপতি ভবনে গোটাভায়ার সভাপতিত্বে একটি বিশেষ মন্ত্রিসভার বৈঠকে প্রধানমন্ত্রী পদত্যাগ করতে সম্মত হয়েছেন বলে জানা গেছে।

এদিকে শ্রীলঙ্কার আর্থিক সংকট দিন দিন গুরুতর হচ্ছে। জনগণের বিরোধিতা ক্রমাগত বাড়ছে। আর্থিক সংকট নিয়ে শ্রীলঙ্কায় সরকারের বিরুদ্ধে জনগণের বিক্ষোভ তীব্রতর হচ্ছে। শ্রীলঙ্কার পার্লামেন্টে হামলার চেষ্টা করা ছাত্র ও বিক্ষোভকারীদের ওপর পুলিশ কাঁদানে গ্যাসের শেল ও জলকামান ছুড়েছে।

আন্তঃবিশ্ববিদ্যালয় ছাত্র ফেডারেশনের নেতৃত্বে বিক্ষোভকারীরা আইনসভার দিকে যাওয়ার প্রধান ড্রাইভওয়েতে লোহার ব্যারিকেড ভেঙে ফেলায় উত্তেজনা ছড়িয়ে পড়ে। সোমবার স্থানীয়ভাবে পরিস্থিতি উত্তপ্ত হয়ে ওঠে যখন সরকার সমর্থকরা বিক্ষোভকারীদের উপর হামলা চালায়। দেশজুড়ে অনির্দিষ্টকালের জন্য কারফিউ জারি করেছে পুলিশ। এদিকে, জাতীয় রাজধানী কলম্বোতে এ ঘটনায় প্রায় ২০ জন আহত হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *