আজ খবর ডেস্ক: আনুমানিক ৩০০০ প্যাকেট গর্ভনিরোধক (contraceptive) ট্যাবলেট যুদ্ধবিদ্ধস্ত ইউক্রেনে (Ukraine) পাঠানো হয়েছে। বিশেষত, ইউক্রেনের যে সব অঞ্চল রাশিয়ার আক্রমণে বেশি ক্ষতিগ্রস্ত এবং মহিলাদের ওপর ক্রমাগত ধর্ষণের খবর আসছে, সেই সব অঞ্চলের হাসপাতালগুলিতে এই ট্যাবলেট পাঠানো হচ্ছে। বিশেষজ্ঞদের মতে, জেনিভা কনভেনশনের (Geneva Convention) শর্তগুলি গুরুতরভাবে লঙ্ঘিত হচ্ছে এই ইউক্রেন যুদ্ধে।

ইন্টারন্যাশনাল প্ল্যানড প্যারেন্টহুড ফেডারেশন (IPPF) স্বেচ্ছাসেবীদের মাধ্যমে এই ওষুধগুলো সরবরাহ করেছে। সংস্থার জনৈক এক স্বেচ্ছাসেবী বলেছেন, এই ওষুধ বিতরণের ক্ষেত্রে সব থেকে গুরুত্বপূর্ণ বিষয় হল সময়।

তিনি বলেন, “ধর্ষণের পাঁচ দিনের মধ্যে এই গর্ভনিরোধক ট্যাবলেট গ্রহণ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ।”

সংস্থাটি বিজ্ঞানসম্মত গর্ভপাতের (abortion) ওষুধও পাঠাচ্ছে, যা গর্ভাবস্থার ২৪ সপ্তাহ পর্যন্ত ব্যবহার করা যেতে পারে।

জনৈক ওই স্বেচ্ছাসেবী বলেছেন যে, এই বড়িগুলি বিভিন্ন পরিস্থিতিতে মহিলাদের সাহায্য করবে। যুদ্ধের আগে ইউক্রেনে জরুরী গর্ভনিরোধক পাওয়া সম্ভব ছিল, কিন্তু এখন সরবরাহ ব্যাহত হয়েছে।

গত সপ্তাহে, ইউক্রেনীয় সৈন্যরা মারিউপোল (Mariupol) শহরের জন্য খাদ্য ও ওষুধের আবেদন করেছিল, যা রাশিয়ান সৈন্যরা বন্ধ করে দিয়েছে।

রাষ্ট্রসঙ্ঘ (UN) বিশ্বজুড়ে সংঘাতে জড়িত নারী ও মেয়েদের পাঠানো কিটগুলিতে জরুরি গর্ভনিরোধক অন্তর্ভুক্ত করে। তারা ইউক্রেনে পরিবার পরিকল্পনা এবং বাচ্চা প্রসবের জন্য সরবরাহ পাঠানোর সাথে একই কাজ করেছে।

প্রসঙ্গত, কিয়েভ (Kyiv) থেকে কয়েক মাইল দূরে গ্রামে যুদ্ধের সময় রাশিয়ান সৈন্যরা ইউক্রেনিয় নারীদের ধর্ষণ করেছে। এই ঘটনার যথেষ্ট প্রমাণ পাওয়া গেছে।

অপরদিকে, কিয়েভের উত্তর-পশ্চিমে বুচা শহর থেকে অনুরূপ খবর জানিয়েছে বিভিন্ন সংবাদ মাধ্যম।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *