আজ খবর ডেস্ক: মোদী সরকার গম (wheat) রপ্তানির (export) উপর শর্তসাপেক্ষ নিষেধাজ্ঞা জারি করেছে। অভ্যন্তরীণ বাজারে গমের দাম বাড়ার পরিপ্রেক্ষিতে সরকার এ সিদ্ধান্ত নিয়েছে। তবে কিছু শর্ত সাপেক্ষে গম রপ্তানি অব্যাহত থাকবে। আন্তর্জাতিক চুক্তিবদ্ধ রপ্তানির ক্ষেত্রে সরকারের এই সিদ্ধান্ত প্রযোজ্য হবে না।

গত শুক্রবার রাতে কেন্দ্রীয় সরকার নতুন রপ্তানিতে সম্পূর্ণ নিষেধাজ্ঞা জারি করে একটি বিজ্ঞপ্তি জারি করেছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দেশের সার্বিক খাদ্য নিরাপত্তা পরিচালনা এবং প্রতিবেশী ও অন্যান্য ঝুঁকিপূর্ণ দেশগুলোর চাহিদা পূরণে সরকার এ সিদ্ধান্ত নিয়েছে।

ভারতে গমের দাম বাড়ার একাধিক কারণ রয়েছে। এর মধ্যে জ্বালানির মূল্যবৃদ্ধি অন্যতম কারণ। এছাড়াও আন্তর্জাতিক বাজারে গমের মূল্যবৃদ্ধির দাপটও একটা ফ্যাক্টর। গমের পাশাপাশি অগ্নিমূল্য ভুট্টাও। ২০২২ সালে রেকর্ড পরিমাণ গম রপ্তানি করার লক্ষ্য ছিল নয়াদিল্লির।

২০২১-২২ অর্থবর্ষে সব মিলিয়ে ৭০ লক্ষ টন গম রপ্তানি করেছে ভারত। কিছুদিন আগেই বাণিজ্য ও শিল্প মন্ত্রী, পীযূষ গোয়েল বলেন যে ২০২২-২৩ অর্থবর্ষে দেশের গম রপ্তানি ১০০ লাখ টন অতিক্রম করতে পারে। তাই মনে করা হচ্ছিল নতুন নজির গড়বে ভারত। কিন্তু শেষ পর্যন্ত রপ্তানি বন্ধের সিদ্ধান্ত কেন্দ্রের। স্থানীয় বাজারে লাগাতার গমের দাম বেড়ে চলায় রপ্তানি নিষিদ্ধ করতে হল ভারতকে। তবে ভারতের এই সিদ্ধান্তে বিশ্বের বাকি দেশগুলিকে আরও সমস্যার মুখে ফেলবে হবে তাতে সন্দেহ নেই।

মাত্র এক সপ্তাহ আগে, খাদ্য সচিব সুধাংশু পান্ডে বলেছিলেন যে দেশে গম উদ্বৃত্ত রয়েছে এবং তিনি গম রপ্তানিতে বাধা দেওয়ার কোনও সম্ভাবনা দেখেন না।

ভারতের ভোক্তা মূল্যস্ফীতি (consumer inflation) এপ্রিল ২০২২-এ আট বছরের সর্বোচ্চ ৭.৭৯%-এ পৌঁছেছে, যা ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের (RBI) তথাকথিত সহনীয় ৬% ভোক্তা মূল্যস্ফীতিকে লাগাতার চতুর্থ বার অতিক্রম করেছে। খাদ্য মূল্যস্ফীতি (food inflation) ৮.৩৮% বেড়েছে, যা এই অর্থবর্ষে এখন পর্যন্ত সর্বোচ্চ। এর ফলে বেড়েছে মূল্যস্ফীতি (retail inflation)।

ইউক্রেন যুদ্ধের কারণে আন্তর্জাতিক ঘাটতি পূরণের জন্য ভারত প্রচুর পরিমাণে গম রপ্তানি করার আশা করছিল। কিন্তু, মার্চের মাঝামাঝি সময়ে প্রচণ্ড তাপপ্রবাহের কারণে এই বছর ভারতে গমের উৎপাদন কম হয়। তাছাড়া গত কয়েক মাসে জ্বালানি তেল ও রান্নার গ্যাসের পাশাপাশি নিত্য প্রয়োজনীয় নানা জিনিসের দাম লাফিয়ে বেড়েছে। তারই প্রতিফলন মুদ্রাস্ফীতিতেও। সেই তালিকায় রয়েছে গমও। এবার গম রপ্তানি বন্ধ করে গমের মূল্য নিয়ন্ত্রণ করতে পদক্ষেপ ভারতের।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *