আজ খবর ডেস্ক: মধ্যপ্রদেশের (Madhya Pradesh) অন্যতম পর্যটন কেন্দ্র পান্না (Panna)।
চারদিক পাহাড়ে ঘেরা। রয়েছে স্বচ্ছ পান্না নদী, টাইগার রিজার্ভ ফরেস্ট (Tiger Reserve Forest), আর হিরের খনি (Diamond Mine)।


এই হিরের খনি ঘিরে একদিকে যেমন আবর্তিত হয় পান্নার রাজনীতি, অন্যদিকে স্থানীয় মানুষের রোজকার জীবন। কারণ, এখানকার গরীব বাসিন্দাদের কাছে এক কুঁচি হিরে পাওয়া মানে অন্তত আগামী কিছুদিন দুবেলা ভাত জুটবে পেটে।
সেখানে ঘটলো এক চমৎকার! মধ্যপ্রদেশের এক প্রত্যন্ত গ্রামের গৃহবধূ আচমকাই একটি অগভীর খনিতে ২.০৮ ক্যারেটের একটি হিরের টুকরো খুঁজে পেয়েছেন।

যদিও সরকারের অধীনস্থ এই হিরের খনিতে প্রবেশ নিয়ন্ত্রিত। গোটা এলাকা রীতিমতো আঁটোসাঁটো নিরাপত্তা-ব্যবস্থায় মোড়া। শুধুমাত্র কর্তৃপক্ষের অনুমতি পেলেই খনিতে ঢুকতে পারেন কেউ। আশেপাশে ছড়িয়ে ছিটিয়ে আছে এরকম অসংখ্য খনি। যেখানে প্রতিনিয়ত হিরের সন্ধান চলে।
জানা গিয়েছে, চামেলি রানী একজন গৃহবধূ। মাস কয়েক আগে স্বামীর সঙ্গে মিলে এক টুকরো জমি ইজারা নিয়েছিলেন। গ্রামে বসবাসকারী এই মহিলা সম্প্রতি জেলার কৃষ্ণ কল্যাণপুর পাটি এলাকায় একটি খনিতে ২.০৮ক্যারেটের হিরেটি খুঁজে পেয়েছেন।
চলতি সপ্তাহের মঙ্গলবার ওই মহিলা মূল্যবান পাথরটি হিরের অফিসে (NMDC) জমা দিয়েছেন বলে জানিয়েছেন ওই খনির এক উচ্চপদস্থ কর্তা।

বুধবার কর্মকর্তারা জানিয়েছেন, পান্না জেলায় হিরেটি পাওয়া গেছে। পাথরটি ভাল মানের এবং নিলামে প্রায় ১০ লক্ষ টাকা পর্যন্ত দর উঠতে পারে।
ঘটনার বিষয়ে মন্তব্য করে, পান্নার “হিরে অফিসে”র (স্থানীয় মানুষের কাছে এই নামেই পরিচিত) একজন আধিকারিক বলেছেন, পান্নার নানা এলাকার ছড়িয়ে থাকা জমিতে এমন ক্ষমতা আছে যে তা মুহূর্তের মধ্যে যে কাউকে রাজা বানিয়ে দিতে পারে। । যেমন চামেলি বাই, অগভীর মাটিতে এত বড় একটি হিরে খুঁজে পেয়েছেন।

স্বাভাবিকভাবেই হিরেটি দেখে ওই মহিলা ও তার পরিবার আনন্দে মেতে ওঠে। এরপর ওই মহিলার স্বামী তাকে “হিরের অফিসে” নিয়ে গিয়ে সেটি জমা দেন।
শীঘ্রই এই হিরেটি নিলামে তোলা হবে বলে জানিয়েছে অফিস কর্তৃপক্ষ। এলাকায় রাতারাতি জনপ্রিয় হয়ে যাওয়া ওই মহিলার স্বামী সংবাদমাধ্যমে বলেছেন, নিলাম থেকে প্রাপ্ত অর্থ দিয়ে তিনি পান্না শহরে জমি কিনে বাড়ি তৈরি করবেন।
তিনি বাজারে ভালো চাহিদা রয়েছে ওই হীরের। তথ্য অনুযায়ী, কয়েক মাস আগে চামেলী রানী পান্নার কৃষ্ণ কল্যাণপুর বেল্টের অগভীর হীরার খনির ইজারা নিয়েছিলেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *