আজ খবর ডেস্ক: আজ গোটা বিশ্ব জুড়ে পালিত হচ্ছে ‘বিশ্ব বাইসাইকেল দিবস’। এমনও একটি দিন যে পালিত হতে পারে তা ২০১৮ সালের আগে কেউ জানত না। পরিবেশের কথা মাথায় রেখেই ২০১৮ সালে রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভায় সিদ্ধান্ত নেওয়া হয় যে, ৩ জুন ‘বিশ্ব বাইসাইকেল দিবস’ হিসাবে পালিত হবে।

এদিন দূষণ এড়াতে সরকারি উদ্যোগে সাইকেল চালানোর সুবিধাগুলোকে প্রচার করা হয়। বেলজিয়াম, সুইজারল্যান্ড, জাপান, নরওয়ে, জার্মানি, ডেনমার্ক, নেদারল্যান্ডসের মতো পশ্চিমী দেশগুলিতে খুব জনপ্রিয় সাইকেল। এমনকী কিছু দেশের রাষ্ট্রপ্রধানরাও সাইকেল চালান। পরিবেশ বাঁচাতে বিশ্বের উন্নত দেশগুলো এখন সাইকেলের দিকে ঝুঁকেছে। কিন্তু যদি আপনি নিজের স্বাস্থ্যের দিকে তাকান তাহলেও প্রতিদিন সাইকেল চালানোর উপকারিতা উপেক্ষা করতে পারবেন না।

বর্তমানে অধিকাংশ মানুষ স্ট্রেসের সমস্যায় ভুগছেন। কাজের চাপ, সংসারের চাপে নাজেহাল অবস্থা অনেকেরই। গবেষণায় দেখা গিয়েছে, সাইকেল চালালে মানসিক স্বাস্থ্য ভালো থাকে। তাই নিয়ম করে ৩০ মিনিট সাইকেল চালান। মানসিক স্বাস্থ্য ভালো থাকলে যে কোনও রোগ আপনার শরীরে বাসা বাঁধতে পারবেন না। মেনে চলুন এই বিশেষ টোটকা। শরীর থাকবে সুস্থ। সাইকেল চালানো বয়স্কদের হার্ট এবং ফুসফুসের জন্যেও ভালো।

সাইক্লিং ক্যান্সার হওয়ার সম্ভাবনা কমায়, বিশেষ করে কোলন এবং স্তন ক্যান্সার। এছাড়াও,উদ্বেগ এবং বিষণ্নতা হ্রাস করে মানসিক স্বাস্থ্য এবং কার্ডিওভাসকুলার ফাংশন উন্নতি করে সাইক্লিং।

সাইকেল চালালে হার্টের পেশী শক্তিশালী হয় এবং স্বাস্থ্যকর কোলেস্টেরলের মাত্রা বজায় থাকে। একটি ড্যানিশ গবেষণায় দেখা গেছে যে, নিয়মিত সাইকেল চালানো মানুষকে হৃদরোগ থেকে রক্ষা করে। সাইকেল চালালে রক্ত সঞ্চালন ভাল হয়, এবং পুরো শরীরের এক্সারসাইজ হয়।

যারা প্রতিদিন কমপক্ষে ৩০ মিনিট সাইকেল চালায় তাদের ডায়াবেটিস হওয়ার সম্ভাবনা কম থাকে। মস্তিষ্কের স্বাস্থ্যের উন্নতি করে – সাইকেল চালানো মস্তিষ্কে রক্ত প্রবাহ উন্নত করে যা মানুষের বয়স হিসাবে জ্ঞানীয় পরিবর্তনের মাত্রা কমাতে সাহায্য করে।

নিয়মিত সাইকেল চালানো হাড়ের শক্তিকে উন্নত করে। সাইকেল চালালে মস্তিষ্কের বিকাশ উন্নত হয় । সাইকেল চালানোর ফলে ADHD আক্রান্ত শিশুদের মধ্যে জ্ঞানীয় উন্নতি দেখা যায়।

সাইকেল চালালে আপনার শরীর যেমন সুস্থ থাকবে, তেমনই পরিবেশও দূষণের হাত থেকে রক্ষা পাবে। ছোটখাটো দূরত্ব বাইকের বদলে সাইকেলে যাওয়ার চেষ্টা করুন। সাইকেল চালাতে কোনও তেলের প্রয়োজন নেই। ফলে দূষণ বৃদ্ধি পায় না।

গাঁটের ব্যথার সমস্যা থেকে মুক্তি পেতে চাইলে সাইকেল চালাতে পারেন। মাত্র ৩০ মিনিট সাইক্লিং মুক্তি দিতে পারে এই রোগ থেকে। নিয়মিত সাইক্লিং করলে স্ট্রোক, হার্টের রোগ, রক্তচাপের মতো সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *