আজ খবর ডেস্ক: অল্প তেলে কালো জিরে আর শুকনো লঙ্কা ফোড়ন! একটু রসুন কুচি, স্বাদ মত নুন, মিষ্টি দিয়ে নাড়াচাড়া। ব্যাস তৈরি লাল শাক ভাজা। দুপুরে খাওয়ার শুরুতেই গরম ভাত দিয়ে শক ভাজা সত্যিই উপাদেয়। স্বাদ বাড়াতে ভাজা বাদাম ছড়িয়ে দিতে পারেন ওপরে।
ছোটরা আবার বেশ মজা পায় এই খাওয়ায়। কারণ, মাখার সঙ্গে সঙ্গেই লাল শাকের লাল রং মেখে যায় পুরো ভাতে।
ভারতে রীতিমত জনপ্রিয় পদ এই লাল শাক।

হিন্দিতে চোলাই (Cholai Leaf) নামে পরিচিত, লাল শাক একটি অপরিহার্য পুষ্টির উৎস। লাল শাকের অন্যতম প্রধান স্বাস্থ্য উপকারিতা হল রক্তে কোলেস্টেরলের (Cholesterol) মাত্রা কমানোর ক্ষমতা। এটিতে রয়েছে টোকোট্রিয়েনল যা কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে এবং হৃদরোগ (Heart Attack) প্রতিরোধ করে।

লাল শাকে পটাসিয়াম এবং ম্যাগনেসিয়াম থাকে যা শরীরের সঠিক ইলেক্ট্রোলাইট ভারসাম্য বজায় রাখার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।
অন্যান্য প্রয়োজনীয় পুষ্টির পাশাপাশি উল্লেখযোগ্য পরিমাণে ডায়েটারি ফাইবারের উপস্থিতি থাকায় উচ্চ রক্তচাপ (High Blood Pressure) নিয়ন্ত্রণ এবং প্রতিরোধে সহায়তা করে।

অন্যান্য প্রয়োজনীয় পুষ্টি ছাড়াও ভিটামিন ই, ভিটামিন সি এবং লাইসিনের অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্যের কারণে। এই শাক ক্ষতিকারক ফ্রি রেডিকালের বিরুদ্ধে লড়াই করে এবং ক্যান্সারের জন্য দায়ী ম্যালিগন্যান্ট কোষ গঠনে বাধা দেয়।

গবেষণায় দেখা গেছে, লাল শাক অ্যান্টি-হাইপারগ্লাইসেমিক হিসেবে কাজ করে এবং ডায়াবেটিস রোগীদের রক্তে শর্করার মাত্রা কমাতে সহায়ক। ফলে স্থূলতা (Obesity) এবং কোলেস্টেরল বৃদ্ধির জন্য দায়ী অন্যান্য উচ্চ ঝুঁকির রোগগুলিও কম করে।
ডায়েটারি ফাইবারের এটি একটি চমৎকার উৎস । শিশু এবং বয়স্কদের জন্য খুবই ভাল। এটি বিভিন্ন উপকারী পুষ্টিতে ভরপুর এবং সহজে হজমযোগ্য। হজমের উন্নতির পাশাপাশি কোষ্ঠকাঠিন্য প্রতিরোধ করে।

শরীরে আয়রনের ঘাটতি হলে রক্তশূন্যতা হয়। লাল শাকে প্রচুর পরিমাণে আয়রন রয়েছে।যা শরীরে খনিজের ঘাটতি রোধ করতে সাহায্য করে।
শক্তিশালী অ্যাস্ট্রিনজেন্ট থাকায়, এই পাতাগুলি ব্রণ এবং একজিমার মত অন্যান্য ত্বকের সমস্যাগুলির সমাধান করে।
এমনকি ক্যালসিয়ামের ঘাটতির ঝুঁকি কমায়। গলা ব্যথা, মুখের আলসার এবং ফোলা মাড়ির ক্ষেত্রে এটি খুবই উপকারী ।
এছাড়া, আপনি যদি চুল পড়া এবং চুলের অকালে পেকে যাওয়ার সমস্যায় ভুগতে থাকেন, তবে চুলের সমস্যা থেকে মুক্তি পেতে প্রতিদিন এই শাক অল্প পরিমাণে খান। এই শাক চুল পড়া রোধ করতে এবং আপনার চুল মজবুত করতে সাহায্য করে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *