আজ খবর ডেস্ক: ক্রমশ আধুনিক হচ্ছে সিপিএম? আপাতত এই প্রশ্ন ঘুরপাক খাচ্ছে রাজনৈতিক মহলে। দলের রাজ্য সম্মেলন আর সেখান থেকে রাজ্য সম্পাদক বদল হওয়ার পর থেকে নিত্য নতুন চমক!


করোনা কালে “রেড ভলান্টিয়ার”(Red Volunteers) দিয়ে শুরু হয়েছিল। এরপর, দলের যুব সম্মেলনের কর্মসূচিতে ব্যান্ড সঙ্গীত থেকে “রামধনু ফুটবল”, সত্যজিৎ রায়ের একাধিক ছবির চরিত্রদের যুতসই সংলাপ দিয়ে পোস্টার! এক কথায় প্রচার স্ট্র্যাটেজিতে নতুন এবং সৃজনশীল ভাবনার সমাবেশ, যা আকৃষ্ট করেছে তরুণ প্রজন্মকে।


এবার তাদের আরেক ধাপ এগোলো আলিমুদ্দিন। উদয়ন পণ্ডিত, মনমোহন মিত্র’দের পার হয়ে এসে হালফিলের ওয়েব সিরিজ থেকে রাজনৈতিক প্রচারের ভাবনা বাস্তবায়িত হল।

ওয়েব সিরিজ “পঞ্চায়েত”(Panchayat)। আমাজন প্রাইম(Amazon Prime Video) তে এই ওয়েব সিরিজের দ্বিতীয় সিজন মুক্তি পাওয়ার পর থেকেই জনপ্রিয়। জিতেন্দ্র কুমার(Jitendra Kumar), নীনা গুপ্তা (Neena Gupta), রাজপাল যাদব(Rajpal Yadav) অভিনীত এই ওয়েব সিরিজ একটি কাল্পনিক গ্রাম পঞ্চায়েতের গল্প। যেখানে অন্য চাকরি খুঁজতে থাকা সরকারি আমলা, খাতায়-কলমে ধাকা গ্রামের মহিলা পঞ্চায়েত প্রধান, নানান ফন্দিফিকির দিয়ে কাজ হাসিল করে নেওয়া পঞ্চায়েত প্রধানের স্বামী, তাঁদের একমাত্র কন্যা রিংকি, পঞ্চায়েতের অন্যান্য সদস্য এবং গ্রামের মানুষের নিত্যদিনের সুখ-দুঃখের গল্প খুব সহজ করে বলা হয়েছে।


উত্তরপ্রদেশের বালিয়া জেলার ফুলেরা গ্রাম পঞ্চায়েত। সেখানকার নানান ঘটনা আপাতত নেটিজেনদের মুখে মুখে। জমাটি সংলাপ, মনকাড়া অভিনয় আর সহজ সরল গল্প দারুণ পছন্দ হয়েছে সকলের। আইএমডিবি (IMDB) রেটিং ও মিলেছে বিস্তর। দর্শকদের একাংশ বলছেন, পঞ্চায়েত ১ এর থেকেও দ্বিতীয় সিজনে গল্প জমাট বেঁধেছে, এখন তৃতীয় পর্বের অপেক্ষা।

এই পরিস্থিতিতে আলিমুদ্দিনের নয়া চমক। এই ওয়েব সিরিজের বিভিন্ন ঘটনা এবং সংলাপ তুলে ধরে আলাদা আলাদা মিম(Meme) বানানো হয়েছে।
পশ্চিমবঙ্গের পরিপ্রেক্ষিতে শাসক দল তৃণমূল কংগ্রেস কে আক্রমণ করে বানানো হয়েছে এই মিম। ইতিমধ্যেই ছড়িয়ে পড়েছে সোশ্যাল মিডিয়ায়।


এই মুহূর্তে পশ্চিমবঙ্গে ঘটে যাওয়া নানান ঘটনা। তার পরিপ্রেক্ষিতে আমজনতার প্রতিক্রিয়া। এক যুবনেতার কোথায়, “বর্তমান পশ্চিমবঙ্গের রাজনীতি, মমতা-বিজেপি সেটিং, সব ইস্যুতে ওয়েব সিরিজের সংলাপ ধরে ধরে মকারী করা হয়েছে। যাতে তৃণমূলের গায়ে লাগে”।

ঠিক কী আছে এই মিম গুলোতে?
১) “১১ বছর ক্ষমতায় থেকে, কমিশনের হাতি পুষে যখন মুখ্যমন্ত্রী বলেন সিপিএমের ফাইল প্রকাশিত হবে”
তখন পাবলিক বলে….
এর পরেই পঞ্চায়েতের একটি দৃশ্য এবং সংলাপ ব্যবহার করা হয়েছে।
২) “একদিকে লেসার এভিলের ধাপ্পাবাজি। অন্যদিকে মোহন ভগবত’কে ফুল মিষ্টি পাঠাল তৃণমূল। তৃণমূলকে বিজেপির অল্টারনেটিভ ভাবা হতবাক জনতা….” ফের এই ওয়েব সিরিজের আরেকটি দৃশ্য এবং সংলাপ।

তৈরি হয়েছে মোট সাতটি মিম। কোথাও “পাবলিক” কী বলছে? কোথায় আবার তৃণমূল নেত্রী’ কী বলছেন?
আপাতত লক্ষ্য সোশ্যাল মিডিয়া। সেখানেই ছড়িয়ে দেওয়া হয়েছে এই মিমগুলো।


এর আগেই “পাহারায় পাবলিক” নাম দিয়ে তৃণমূল শাসনের বিভিন্ন দুর্নীতির ইস্যুতে সরব হয়েছিল সিপিএম। এবার “পঞ্চায়েত”।
রাজনৈতিক মহলের বক্তব্য, বছর ঘুরলেই রাজ্যে পঞ্চায়েত নির্বাচন। পুর নির্বাচনের ফলাফল অক্সিজেন যুগিয়েছেন শিবিরকে। গত কয়েকটি উপনির্বাচনেও দেখা গিয়েছে, বিজেপি কে পিছনে ফেলে দ্বিতীয় স্থানে বামেরা রয়েছে।


প্রচার পরিকল্পনায় চমক দিয়ে ছাত্র-যুবদলের আকৃষ্ট করতে এখন থেকেই পঞ্চায়েত ভোটের সলতে পাকানো শুরু করলো আলিমুদ্দিন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *